বাংলা নিউজ > ঘরে বাইরে > গডসের অনুপ্রেরণা ছিল শ্যামাপ্রসাদ, সাভারকর, দাবি হিন্দু মহাসভার
নাথুরাম গডসে
নাথুরাম গডসে

গডসের অনুপ্রেরণা ছিল শ্যামাপ্রসাদ, সাভারকর, দাবি হিন্দু মহাসভার

এই নিয়ে সংঘকে বিঁধেছে কংগ্রেস। 

গোয়ালিয়ারে নথুরাম গডসের নামে একটি মিউজিয়াম তৈরি করল হিন্দু মহাসভা। গডসে জ্ঞানশালা সাধারণ মানুষকে তার আদর্শ ও বিভিন্ন ইস্যুতে তার অবস্থান ও শাস্তির আগে আদালতে তার বক্তব্যের বিষয়ে জানাবে। প্রসঙ্গত, মহাত্মা গান্ধীকে হত্যা করে নাথুরাম গডসে। 

এই জ্ঞানশালায় দাবি করা হয়েছে যে মহাত্মা গান্ধীর হত্যাকারী শীর্ষ আরএসএস নেতা ও শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের আদর্শে অনুপ্রাণিত হয়েছিল। এই দাবি ঘিরে অস্বস্তিতে পড়েছে সংঘ পরিবার। হিন্দু মহাসাভার দাবি আরএসএসের প্রতিষ্ঠাতা গুরু হেডগেওয়ার ও জনসংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় অনুপ্রাণিত করেছিলেন গডসেকে। এছাড়াও এই তালিকায় আছএন গুরু তেগ বাহাদুর, গুরু গোবিন্দ সিং, শিবাজি, মদনমোহন মালব্য, বিনায়ক দামোদর সাভারকর প্রমুখ। 

এই নিয়েই বিজেপিকে বিঁধেছে কংগ্রেস। দলের নেতা কেকে মিশ্র জানিয়েছেন যে সারা দেশ জানে কোন আদর্শ মহাত্মা গান্ধীর হত্যার নেপথ্যে ছিল। হিন্দু মহাসভা ফের নতুন করে সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল। 

হিন্দু মহাসেবার জয়বীর ভরদ্বাজ বলেন যে এটা বলা ভুল যে গডসে গান্ধীকে হত্যা করেছিলেন। তাঁর দাবি যে মহাত্মা গান্ধী দেশকে ভাগ করেছিলেন, সেই কারণেই সাচ্চা দেশপ্রেমী নাথুরাম গডসে সেই কাজ করেছিল। কেন এই চরমপন্থী কাজ করেছিল সে, আগামী প্রজন্মকে বোঝানোর জন্যেই এই জ্ঞানশালা তৈরি করা হয়েছে বলে তিনি জানান। 

আরএসএস অবশ্য এইসব কথাকে আমল দিচ্ছে না। তাদের দাবি হিন্দু মহাসেবার সঙ্গে আরএসএসের কোনও সম্পর্ক নেই। তাই তারা কোন ছবি ব্যবহার করছে সেই নিয়ে তাদের কোনও মাথা ব্যথা নেই। 

 

বন্ধ করুন