বাংলা নিউজ > ঘরে বাইরে > পাকিস্তানে পাওয়া গেল হিন্দু শাহি রাজত্বের ১,৩০০ বছরের প্রাচীন বিষ্ণু মন্দির
১,৩০০ বছর আগে হিন্দু শাহি আমলে এই মন্দির নির্মাণ করা হয়েছিল বলে দাবি প্রত্নতাত্ত্বিকদের।
১,৩০০ বছর আগে হিন্দু শাহি আমলে এই মন্দির নির্মাণ করা হয়েছিল বলে দাবি প্রত্নতাত্ত্বিকদের।

পাকিস্তানে পাওয়া গেল হিন্দু শাহি রাজত্বের ১,৩০০ বছরের প্রাচীন বিষ্ণু মন্দির

  • প্রত্নতাত্ত্বিকরা ওই মন্দিরের কাছাকাছি খুঁজে পেয়েছেন সৈন্যদের বসবাসের অঞ্চল এবং নজরমিনারের অংশ। এ ছাড়া পাওয়া গিয়েছে একটি জলাধার।

পাকিস্তানে পাওয়া গেল ১,৩০০ বছরের প্রাচীন বিষ্ণু মন্দিরের ভগ্নাবশেষ। সোয়াট জেলায় পাহাড়ের উপরে বারিকোট ঘুন্ডাই অঞ্চলে মন্দিরটি আবিষ্কার করেছেন পাকিস্তানি ও ইতালীয় প্রত্নতাত্ত্বিকরা।

গত বৃহস্পতিবার আবিষ্কারের ঘোষণা করে খাইবার পাখতুনখোওয়া প্রত্নতত্ত্ব বিভাগের গবেষক ফাজলে খালিক জানিয়েছেন, হিন্দু শাহি আমলে ওই মন্দির নির্মাণ করা হয়েছিল। উল্লেখ্য, ৮৫০-১০২৬ খ্রিস্টাব্দে পূর্ব আফগানিস্তানের কাবুল উপত্যকা ও বর্তমানে উত্তর-পশ্চিম ভারতে অবস্থিত গান্ধার রাজত্ব শাসন করত হিন্দু শাহি ওরফে কাবুল শাহি বংশ।

খননে প্রত্নতাত্ত্বিকরা ওই মন্দিরের কাছাকাছি খুঁজে পেয়েছেন সৈন্যদের বসবাসের অঞ্চল এবং নজরমিনারের অংশ। এ ছাড়া মন্দিরের কাছেই পাওয়া গিয়েছে একটি জলাধার, যেখানে পুজোর আগে হিন্দু ধর্মাবলম্বীরা স্নান সারতেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

খালিক জানিয়েছেন, সোয়াট জেলায় এখনও পর্যন্ত হাজার বছরের পুরনো বেশ কিছু প্রত্নতাত্ত্বিক নিদর্শন উদ্ধার করা হয়েছে। এর মধ্যে প্রাচীন হিন্দু শাহি রাজত্বের একাধিক নিদর্শন এই প্রথম ওই অঞ্চলে পাওয়া গিয়েছে বলে তিনি জানিয়েছেন।

বন্ধ করুন