বাংলা নিউজ > ঘরে বাইরে > কোনও মেয়েকে ফাঁসিয়ে হিন্দু ছেলে বিয়ে করলেও ‘লাভ জিহাদ’ হবে, সকলের জন্য আইনের আশ্বাস হিমন্তের
অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)
অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। (ফাইল ছবি, সৌজন্য এএনআই)

কোনও মেয়েকে ফাঁসিয়ে হিন্দু ছেলে বিয়ে করলেও ‘লাভ জিহাদ’ হবে, সকলের জন্য আইনের আশ্বাস হিমন্তের

  • হিন্দুদের মধ্যেও ‘লাভ জিহাদ’ হতে পারে বলে জানিয়েছেন অসমের মুখ্যমন্ত্রী।

কোনও একটি নির্দিষ্ট সম্প্রদায়ের জন্য ‘লাভ জিহাদ’ বিরোধী বিল আনা হবে না। সকল ধর্মের ক্ষেত্রে তা কার্যকর হবে। এমনটাই জানালেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। উদাহরণ হিসেবে তিনি জানান, কোনও হিন্দু ছেলে যদি কোনও হিন্দু মেয়েকে ফাঁসিয়ে বিয়ে করে, তাও প্রস্তাবিত ‘লাভ জিহাদ’ আইনের আওতায় পড়বে। 

নিজের সরকারের দু'মাস পূর্তিতে শনিবার সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘লাভ জিহাদ মানে শুধু এটাই নয় যে কোনও হিন্দুর সঙ্গে প্রতারণা করছেন কোনও মুসলিম। এটা হিন্দুদের মধ্যেও হতে পারে। যদি কোনও হিন্দু ছেলে কোনও হিন্দু মেয়েকে ফাঁসিয়ে বিয়ে করেন, তাও একধরনের লাভ জিহাদ (হিসেবে বিবেচিত হবে)। ’

‘লাভ জিহাদ’ নিয়ে ভারতে বিতর্ক নতুন কিছু নয়। যে শব্দবন্ধনী তৈরি করেছে বিভিন্ন কট্টর হিন্দুত্ববাদী দল। সেই দলগুলির দাবি, হিন্দু মেয়েদের ধর্মান্তকরণের জন্য মুসলিম ছেলেদের ফাঁসান। তারপর বিয়ে করে হিন্দু মেয়ের ধর্মান্তকরণ করেন। তা নিয়ে মাঝেমধ্যেই বিতর্ক হয়। ‘লাভ জিহাদ’ রুখতে ইতিমধ্যে মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ এবং গুজরাত সরকার পদক্ষেপ করেছে। অসম সরকারও সেরকম আইন প্রণয়নের পরিকল্পনা করছে। সেই প্রস্তাবিত বিল অনুযায়ী, বিয়ের আগে বর এবং কনেকে তাঁদের ধর্ম, আয়ের উৎস-সহ বিভিন্ন বিষয় জানাতে হবে। যা বিয়ের সরকারি নথিতে থাকবে।

শনিবার হিমন্ত বলেন, ‘আমরা লাভ জিহাদ শব্দবন্ধনী পছন্দ করি না। কিন্তু সন্দেহজনক উপায় বা মেয়েদের ফাঁসিয়ে বিয়ে করা হিন্দুদেরও উচিত নয়। এরকম প্রতারকদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব। এই আইন শুধুমাত্র মুসলিমদের বিরুদ্ধে হবে না। এইভাবে কোনও মেয়ে বা মহিলাকে শোষণ করা যাবে না।’ যিনি আগেই দাবি করেছিলেন, ‘বোনেদের ক্ষমতায়নের’ জন্য ‘লাভ জিহাদ’ বিরোধী বিল আনা হবে।

বন্ধ করুন