বাংলা নিউজ > ঘরে বাইরে > একলাফে দাম বাড়ল সাবান ও ডিটারজেন্টের, পুজোর আগে বাড়ল মধ্যবিত্তের বোঝা
একলাফে দাম বাড়ল সাবান ও ডিটারজেন্টের। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স) 
একলাফে দাম বাড়ল সাবান ও ডিটারজেন্টের। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স) 

একলাফে দাম বাড়ল সাবান ও ডিটারজেন্টের, পুজোর আগে বাড়ল মধ্যবিত্তের বোঝা

  • পুজোর আগে বাড়ল মধ্যবিত্তের বোঝা।

পুজোর আগে বাড়ল মধ্যবিত্তের বোঝা। কাপড় কাচার পাউডার (ডিটারজেন্ট) এবং সাবানের দাম বাড়াল হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড। সংশ্লিষ্ট মহলের মতে, প্যাকেটপিছু কাপড় কাচার সাবানের দাম এক টাকা থেকে পাঁচ টাকার মতো বাড়ছে। সবথেকে বেশি দাম বেড়েছে সার্ফ এক্সেলের। সাবানের দাম বাড়ানো হয়েছে ৮-১০ শতাংশের মতো।  

সাবানের মধ্যে লাক্স (Lux), লাইফবয়ের (Lifebuoy) দাম বাড়িয়েছে হিন্দুস্তান ইউনিলিভার। মূলত কম্বো প্যাকের দাম আট থেকে ১২ শতাংশ বাড়ানো হয়েছে। লাক্সের (Lux) ‘ফাইভ ইন এক’ প্যাকের দাম বেড়ে দাঁড়িয়েছে ১২৮-১৩০ টাকা। আগে যা ছিল ১২০ টাকা। কম দামের কয়েকটি সাবানের প্যাকেটের ওজনও কমানো হয়েছে। সেক্ষেত্রে দাম অপরিবর্তিত আছে।

অন্যদিকে, কাপড় কাচার সাবানের মধ্যে উইল ডিটারজেন্টের (Wheel) ৫০০ গ্রাম এবং এক কিলোগ্রাম প্যাকেটের দাম বাড়ানো হয়েছে। মোটামুটি ৩.৫ শতাংশের মতো দাম বেড়েছে। ৫০০ গ্রাম এবং এক কিলোগ্রাম প্যাকেটের দাম বেড়েছে মোটামুটি এক থেকে দু'টাকার মতো। তার ফলে ৫০০ গ্রাম উইল ডিটারজেন্টের প্যাকেটের দাম পড়ছে ২৯ টাকা। আগে যা ২৮ টাকা ছিল। আর যে এক কিলোগ্রাম প্যাকেটের দাম ৫৬-৫৭ টাকার মতো পড়ত, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৫৮ টাকা। একইভাবে রিন (Rin) ডিটারজেন্টের দামও বাড়ানো হয়েছে। আগে রিনের এক কেজি প্যাকেটের দাম ছিল ৭৭ টাকা। এবার থেকে ক্রেতাদের পকেট থেকে ৮২ টাকা খসবে। রিনের ১০ প্যাকেটের ওজন আবার কমানো হয়েছে। সেইসঙ্গে তবে সবথেকে বেশি দাম বেড়েছে সার্ফ এক্সেলের (Surf Excel)। এক কিলোগ্রাম সার্ফ এক্সেলের দাম ১৪ টাকা বেড়েছে।

বন্ধ করুন