বাংলা নিউজ > ঘরে বাইরে > Good Friday 2021: কেন এই বেদনাদায়ক দিনটিকে ‘Good’ বলা হয়, জানুন ইতিহাস ও তাৎপর্য
গুড ফ্রাইডে বা পবিত্র শুক্রবার খ্রিস্টানদের ৪০ দিনব্যাপী উপবাসের সময়কাল লেন্টের সমাপ্তি ঘোষণা করে। (ফাইল ছবি)
গুড ফ্রাইডে বা পবিত্র শুক্রবার খ্রিস্টানদের ৪০ দিনব্যাপী উপবাসের সময়কাল লেন্টের সমাপ্তি ঘোষণা করে। (ফাইল ছবি)

Good Friday 2021: কেন এই বেদনাদায়ক দিনটিকে ‘Good’ বলা হয়, জানুন ইতিহাস ও তাৎপর্য

  • গুড ফ্রাইডে বা পবিত্র শুক্রবার খ্রিস্টানদের ৪০ দিনব্যাপী উপবাসের সময়কাল লেন্টের সমাপ্তি ঘোষণা করে।

প্রতি বছর ইস্টারের আগের শুক্রবার গুড ফ্রাইডে হিসেবে পালিত হয়। চলতি বছর ২ এপ্রিল গুড ফ্রাইডে। লুনার ক্যালেন্ডার অনুযায়ী, পাশ্কাল পূর্ণিমার পর প্রথম রবিবার ইস্টার হিসেবে পালিত হয়। এ বছর ৪ এপ্রিল ইস্টার। গুড ফ্রাইডের দিনে যিশুকে ক্রুসবিদ্ধ করা হয়েছিল। খ্রিস্টান ধর্মাবলম্বীরা যিশুর আত্মত্যাগকে স্মরণ করে দিনটি কাটান। সারা বিশ্বের খ্রিস্টানদের জন্য এটি দুঃখ, অনুতাপ ও উপবাসের দিন। এই একই কারণে দিনটিকে ব্ল্যাক ফ্রাইডে বা কালো শুক্রবার বলা হয়ে থাকে। গুড ফ্রাইডে বা পবিত্র শুক্রবার খ্রিস্টানদের ৪০ দিনব্যাপী উপবাসের সময়কাল লেন্টের সমাপ্তি ঘোষণা করে।

ইতিহাস

গুড ফ্রাইডে বা হোলি ফ্রাইডে যিশুর ক্রুসিফিকেশান ও মৃত্যুর সঙ্গে সম্পর্কযুক্ত। জানা যায়, প্রায় ২০০০ বছর আগে জেরুজালেমের গ্যালিলি অঞ্চলের জনগণকে মানবতা, ঐক্য ও অহিংসার উপদেশ দিচ্ছিলেন যিশু। তাঁর উপদেশে মুগ্ধ জনগণ তাঁকে ঈশ্বরের আসনে উপবীষ্ট করান। কিন্তু কিছু ধর্মীয় অন্ধবিশ্বাসের ধারক ও বাহক ধর্মগুরুরা যিশুর প্রতি ক্ষিপ্ত হয়ে ওঠেন। যিশুর জনপ্রিয়তা তাঁদের মনে দ্বেষ ও ক্ষোভের সঞ্চার করে। তখন রোমের শাসক পিলাতুসের কাছে যিশুর বিরুদ্ধে নালিশ করেন একদল ধর্মগুরু। অভিযোগে তাঁরা পিলাতুসকে জানান, যিশু নিজেকে ঈশ্বরপুত্র হিসেবে এবং ঈশ্বরের শাসনের প্রচার করছে। এর ফলে যিশুর বিরুদ্ধে ধর্মীয় অবমাননা ও রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনা হয়। ফলস্বরূপ তাঁর মৃত্যুদণ্ডের ফরমান জারি করে রোম শাসন। এর পরই তাঁর ওপর চালানো হয় শারীরিক উৎপীড়ন। অবশেষে তাঁকে ক্রুসবিদ্ধ করা হয়। বাইবেল অনুযায়ী গোলগোথে তাঁকে ক্রুসবিদ্ধ করা হয়েছিল। 

মানুষের কৃতকর্মের পাপের ফল ভোগ করতে গিয়ে যিশু আত্মত্যাগ করেন, তাই এই দিনটিকে পবিত্র মনে করা হয়। তাঁর এই আত্মবলিদানের কারণে মানবতার নয়া সূচনা ঘটে ও মানবজাতি পাপমুক্ত হয়। 

তবে প্রশ্ন হল, দিনটির সঙ্গে এমন বেদনাদায়ক ইতিহাস জড়িত থাকা সত্ত্বেও একে কেন গুড ফ্রাইডে বলা হয়? প্রচলিত ধারণা অনুযায়ী এটি আসলে গডস ফ্রাইডে। অন্যদিকে অনেকে মনে করেন যে এ ক্ষেত্রে, গুড শব্দটির অর্থ হোলি বা পবিত্র। এই দিনটি পবিত্র শুক্রবার হিসেবেও পরিচিত। এদিন যিশুর অন্তিম সাতটি বাক্যকে স্মরণ করা হয়।

পবিত্র শুক্রবারের তৃতীয় দিনে যিশু পুনরুজ্জীবিত হন। দিনটি ছিল রবিবার। এর পর ৪০ দিন পর্যন্ত তিনি সকলকে উপদেশ দিয়ে যান। যিশুর পুনরুজ্জীবনের ঘটনাটি ইস্টার রবিবার হিসেবে পালিত। চলতি বছর ৪ এপ্রিল ইস্টার। এদিন সকালে প্রার্থনা করা হয়। একে সানরাইজ সার্ভিসও বলা হয়। 

তাৎপর্য

সত্যের জয়ের বাণী প্রচার করে পবিত্র শুক্রবারের দিনটি। মানুষের পাপের ফল ভোগ করে যিশুর আত্মত্যাগ থেকে স্পষ্ট যে তাঁর মনে সকলের প্রতি অসীম ভালোবাসা ছিল। এদিন যিশুর আত্মবলিদানকে স্মরণ করে দিন কাটান খ্রীষ্ট ধর্মাবলম্বীরা।

বন্ধ করুন