বাংলা নিউজ > ঘরে বাইরে > History of Mig Crashes: একবার নয় বারবার, গত একদশকে ১০, পাঁচ দশকে ভেঙে পড়েছে বায়ুসেনার ৪৯২টি যুদ্ধবিমান!
রাজস্থানের বারমেঢ়ে ভেঙে পড়া মিগের ধ্বংসাবশেষ (HT_PRINT)

History of Mig Crashes: একবার নয় বারবার, গত একদশকে ১০, পাঁচ দশকে ভেঙে পড়েছে বায়ুসেনার ৪৯২টি যুদ্ধবিমান!

  • ১৯৬৬ থেকে ১৯৮০ সালের মধ্যে ভারত মোট ৮৭২টি মিগ যুদ্ধবিমান কিনেছিল। ১৯৭১ থেকে ২০১২ সালর মধ্যে ৪৮২টি বিমান ভেঙে পড়ে। এই দুর্ঘটনাগুলিতে ১৭১ জন পাইলট, ৩৯ জন সাধারণ মানুষ, ৮ জন সার্ভিসকর্মী, একজন এয়ার ক্রু প্রাণ হারিয়েছেন।

গতকাল রাজস্থানের বারমেঢ়ে ভেঙে পড়ে ভারতীয় বায়ুসেনার মিগ যুদ্ধবিমান। ঘটনায় দুই পাইলটের মৃত্যু হয়েছে। প্রসঙ্গত, সোভিয়েত জমানার এই যুদ্ধবিমান এর আগেও একাধিকবার দুর্ঘটনার কবলে পড়েছে। ভারীয় বায়ুসেনার বিশ্বস্ত এই যোদ্ধার নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে বারংবার। এর কারণেই ভারত সরকার ধীরে ধীরে এই বিমানের ব্যবহার কমাতে সচেষ্ট হচ্ছে। ভারত ছাড়াও কাজাখস্তান এবং শ্রীলঙ্কাতেও এই বিমান ব্যবহার করা হচ্ছে বর্তমানে। 

১৯৬৬ থেকে ১৯৮০ সালের মধ্যে ভারত মোট ৮৭২টি মিগ যুদ্ধবিমান কিনেছিল। ১৯৭১ থেকে ২০১২ সালর মধ্যে ৪৮২টি বিমান ভেঙে পড়ে। এই দুর্ঘটনাগুলিতে ১৭১ জন পাইলট, ৩৯ জন সাধারণ মানুষ, ৮ জন সার্ভিসকর্মী, একজন এয়ার ক্রু প্রাণ হারিয়েছেন। ২০১৩ সাল থেকে ভারতে অন্তত ১০টি দুর্ঘটনার কবলে পড়েছে এই মিগ যুদ্ধবিমান। একনজরে তালিকা:

২০২১ সালের ২৪ ডিসেম্বর: রাজস্থানের জয়সলমেরে ভেঙে পড়ে একটি মিগ ২১ যুদ্ধবিমান।

২০২১ সালের ২৫ অগস্ট: রাজস্থানের বারমেঢ়ে ভেঙে পড়েছিল মিগ ২১ যুদ্ধবিমান।

২০১৭ সালের মার্চ: রাজস্থানের বারমেঢ় জেলায় ভেঙে পড়ে একটি সুখোই ৩০ যুদ্ধবিমান।

২০১৬ সালের ১৩ জুন: যোধপুরের জনবহুল এলাকায় ভেঙে পড়ে মিগ ২৭ যুদ্ধবিমান। পাইলট অক্ষত অবস্থায় প্লেন থেকে বেরিয়ে আসতে পারলেও ঘটনায় তিনজন আহত হয়েছিলেন।

২০১৫ সালের ২৭ জানুয়ারি: বারমেঢ় শহরের আধা কিলিমোটার দূরে শিবকর রোডে ভেঙে পড়ে মিগ ২৭ যুদ্ধবিমান। একজন বাইক আরোহী ঘটনায় আহত হয়েছিলেন।

২০১৪ সালের ২২ জানুয়ারি: বিকানের জেলায় একটি জাগুয়ার যুদ্ধবিমান ভেঙে পড়ে। অবতরণের সময় বিমানে যান্ত্রিক গোলযোগ দেখা গিয়েছিল। ঘটনায় দুই পাইলটই অক্ষত ছিলেন।

২০১৩ সালের ১৫ জুলাই: বারমেঢ়ের উত্তরলাই এযারবেসে অবতরণের সময় ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে মিগ ২১ বাইসন যুদ্ধবিমান। ঘটনায় পাইলট মারা গিয়েছিলেন।

২০১৩ সালের ৭ জুন: বারমেঢ়ে ভেঙে পড়ে মিগ ২১ বাইসন যুদ্ধবিমান। পাইলট অক্ষত ছিলেন।

২০১৩ সালের ১৯ ফেব্রুয়ারি: জয়সলমেরে ভেঙে পড়ে একটি সুখোই ৩০ যুদ্ধবিমান। বিমানে থাকা উভয় পাইলটই নিরাপদ ছিলেন।

২০১৩ সালের ২ ফেব্রুয়ারি: বারমেঢ়ের উত্তলরলিয়া এয়ারবেসের খুব কাছে একটি গ্রামে ভেঙে পড়ে মিগ ২৭ যুদ্ধবিমান। রুটিন প্রশিক্ষণ উড়ানে গিয়েছিল বিমানটি।

বন্ধ করুন