বাংলা নিউজ > ঘরে বাইরে > HIV AIDS: প্রতিরোধমূলক চিকিৎসা এবার অনেকটাই সস্তা, বিশেষ ইঞ্জেকশনের ব্যবস্থা
এডস প্রতিরোধের চিকিৎসায় এবার নয়া দিগন্ত খুলছে। (HT_PRINT)

HIV AIDS: প্রতিরোধমূলক চিকিৎসা এবার অনেকটাই সস্তা, বিশেষ ইঞ্জেকশনের ব্যবস্থা

  • কানাডায় আন্তর্জাতিক এইডস কনফারেন্সের রিপোর্টে দেখা গিয়েছে গত বছর প্রায় ১.৫ মিলিয়ন নতুন করে সংক্রমণ দেখা দিয়েছে। তবে বিশেষজ্ঞদের মতে এইডস প্রতিরোধে আগে মূলত রোজ ওষুধ খাওয়ার কথা বলা হত। তবে নতুন এই ইঞ্জেকশন আগের ব্যবস্থার তুলনায় অনেকটাই কার্যকরী হচ্ছে।

HIV'র দীর্ঘকালীন চিকিৎসার খরচ এবার কিছুটা সস্তা হতে পারে। মূলত গরিব দেশগুলিতেও যাতে এই চিকিৎসার জন্য জেনেরিক ওষুধ মেলে তারই ব্যবস্থা করা হচ্ছে এবার। ব্রিটিশ ওষুধ তৈরির কোম্পানি GSK এই ধরনের চিকিৎসার ব্যাপারে একাধিক উৎপাদক সংস্থাকে মনোনীত করেছে। এনিয়ে চুক্তিও হয়েছে। ইঞ্জেকশনের মাধ্যমে যাতে Cobotegravir জাতীয় ওষুধ প্রয়োগ করা হয় তার ব্যবস্থা করা যাবে।

এই ধরনের ইঞ্জেকশন প্রয়োগ করা হলে অন্তত দুমাসের জন্য় সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যাবে। অন্তত ৯০টি দেশে এই ওষুধের প্রয়োগের ব্যাপারে চেষ্টা করা হবে। পরিসংখ্যান বলছে নতুন করে এইচআইভি এডসের সংক্রমণের ৭০ শতাংশই এই দেশগুলিতেই হয়। 

ইউনিটেডের মুখপাত্র হার্ভে ভেরহুসেল জানিয়েছেন, এই বিশেষ উদ্যোগের মাধ্যমে এইচআইভি সংক্রমণ থামানোর দিকে অনেকটাই আমরা এগিয়ে যাব। ২০৩০ সালের মধ্যে এই এপিডেমিকের শেষ হতে পারে। এদিকে মূলত সমকামী ও যৌন কর্মীদের মধ্যে যাতে এই রোগ না ছড়ায় সেক্ষেত্রেও কার্যকরী হতে পারে এই বিশেষ চিকিৎসা।

এদিকে কানাডায় আন্তর্জাতিক এইডস কনফারেন্সের রিপোর্টে দেখা গিয়েছে গত বছর প্রায় ১.৫ মিলিয়ন নতুন করে সংক্রমণ দেখা দিয়েছে। তবে বিশেষজ্ঞদের মতে এইডস প্রতিরোধে আগে মূলত রোজ ওষুধ খাওয়ার কথা বলা হত। তবে নতুন এই ইঞ্জেকশন আগের ব্যবস্থার তুলনায় অনেকটাই কার্যকরী হচ্ছে। 

বন্ধ করুন