বাংলা নিউজ > ঘরে বাইরে > Home Loan Interest: গৃহঋণে সুদের হার তুঙ্গে! বেড়ে যাচ্ছে সময়কাল, কী করবেন?

Home Loan Interest: গৃহঋণে সুদের হার তুঙ্গে! বেড়ে যাচ্ছে সময়কাল, কী করবেন?

 (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

 ঋণের অঙ্ক অনেক সময়ে এতটাই বড় হয় যে, ঋণগ্রহীতা চাইলেও দ্রুত তা শোধ করতে পারেন না। তার মধ্যে গত ১০ মাসে হোম লোনে সুদের হার ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। ফলে বর্তমান পরিস্থিতি গৃহ ঋণ নেওয়ার আগে তার বিভিন্ন দিক আরও একবার যাচাই করে নেওয়া উচিত্।

দীর্ঘদিন ধরে সঞ্চয় করতে হবে না। এখনই বাড়ি পেয়ে যাবেন। মাসে মাসে টাকা দিয়ে দাম মেটাবেন। যতদিনে ঋণ মিটবে, বাড়ির দাম অনেক বেড়েও যাবে। ব্যাঙ্কিং, অর্থনীতির খাতে, সমাজে অন্যতম প্রভাবশালী ঋণ হল 'হোম লোন'। গৃহ ঋণের মাধ্যমে কম বয়সেই স্বপ্নের বাড়ি কিনছেন অনেকেই।

 

তবে ঋণের অঙ্ক অনেক সময়ে এতটাই বড় হয় যে, ঋণগ্রহীতা চাইলেও দ্রুত তা শোধ করতে পারেন না। তার মধ্যে গত ১০ মাসে হোম লোনে সুদের হার ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। ফলে বর্তমান পরিস্থিতি গৃহ ঋণ নেওয়ার আগে তার বিভিন্ন দিক আরও একবার যাচাই করে নেওয়া উচিত্।

 

গৃহঋণ গ্রহণের আগে এই টি বিষয় অবশ্যই মাথায় রাখুন:

1

ফ্লোটিং ইন্টারেস্ট রেট নিয়ে সাবধান

হোম লোনে ফ্লোটিং রেটে সুদের হারের অপশন বেছে নিলে সেক্ষেত্রে সুদের হার কমলে দারুণ লাভ হতে পারে। কিন্তু এতে ভয়ের জায়গাও আছে। সুদের হার বেড়ে গেলে আপনার EMI-ও বেড়ে যাবে। তখন কিন্তু পকেটে টান পড়তে পারে। তাই কতটা পর্যন্ত সুদ বাড়তে পারে, তার আন্দাজ করে তবেই এই পথে যান।

2

বেশি সময় নেবেন না

অনেকে ভাবছেন এখন যা সুদের হার! কয়েকদিন অপেক্ষা করে যাই। কিন্তু বিশেষজ্ঞদের মতে, আগামী এক বছরে খুব বেশি সুদের হার কমার সম্ভাবনা নেই। বরং তা আরও বাড়তে পারে। ফলে যদি ডাউনপেমেন্টের টাকা জমে গিয়েই থাকে, তবে আর বেশি সময় নেবেন না।

3

এক্সটেনশন করার আশায় থাকবেন না

সুদের হার বাড়লে অনেকে ভাবেন ঋণের মেয়াদ/সময়কাল বাড়িয়ে নেব। তবে এরও সীমাবদ্ধতা আছে। মেয়াদ বাড়ানোর আগে আপনার বয়স, এই বাড়িতে কতদিন বাস করবেন, মূল্যবৃদ্ধির হার -ইত্যাদি সব হিসাব করে নেবেন। তাছাড়া এভাবে মেয়াদ বাড়াতে গেলে উল্টে আপনার খরচ আরও বেশি হতে পারে।

4

সুযোগ পেলেই প্রি-পেমেন্ট করুন

মেয়াদ লম্বা হতেই পারে। কিন্তু হাতে কিছু অতিরিক্ত টাকা পেলেই 'প্রি-পেমেন্ট' করুন। ঋণের বোঝা কমানোর চেষ্টা করুন।

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল ‘কাম অন বাংলাদেশ’, সেমিতে ওঠার লড়াইয়ে ‘টাইগার’-দের পাত্তাই দিল না অস্ট্রেলিয়া? গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে ভারত, অজিরা চাতকের মতো তাকিয়ে BAN v AFG ম্যাচের দিকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ছয় হাঁকিয়ে নিজের ১৪ বছর আগের রেকর্ড ছুঁলেন রোহিত,T20 WC-এ গড়লেন বাউন্ডারির নজির আন্দুলে রেলের কাজ, ১৬৬ ট্রেন বাতিলের তালিকা নিশ্চিত নয়, জল্পনায় কান দেবেন না সাত মাসের সাধ খেলেন প্রীতি, বউয়ের বেবি বাম্প আগলে রাহুল, কবে আসছে সন্তান? 'হোয়াই,হোয়াই, হোয়াই'- নবান্নে রণংদেহী মমতা, ক্ষোভ-সুনামির মুখে মন্ত্রী, আমলারা স্নানযাত্রা থেকে রথযাত্রা পর্যন্ত চলে একাধিক বিধি, বিশদে জেনে নিন এ সম্পর্কে ডিভোর্স লইয়ার কাব্যর সঙ্গে ঘটক দিদি দিতির মালাবদল! ঋতু-বিশ্বজিতের বিয়েটা টিকবে?

T20 WC 2024

আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.