সমস্ত CAPF ক্যান্টিনে শুধুমাত্র ভারতে তৈরি পণ্য বিক্রি হবে, জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। ছবি: পিটিআই। (PTI)
সমস্ত CAPF ক্যান্টিনে শুধুমাত্র ভারতে তৈরি পণ্য বিক্রি হবে, জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। ছবি: পিটিআই। (PTI)

লোকাল-কে ভোকাল করার মন্ত্রে CAPF ক্যান্টিনে দেশীয় পণ্য চালুর ঘোষণা অমিতের

  • এই সিদ্ধান্তের জেরে ১০ লাখ CAPF জওয়ানের ৫০ লাখ পরিবার ভারতীয় পণ্য ব্যবহার করবেন।

দেশজ পণ্য বিক্রি বাড়াতে আগামী ১ জুন থেকে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর (CAPF) সমস্ত ক্যান্টিনে শুধুমাত্র ভারতে তৈরি পণ্য বিক্রি হবে, জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ।

বুধবার টুইটারে এই ঘোষণা করে শাহ জানিয়েছেন, এই সিদ্ধান্তের জেরে ১০ লাখ CAPF জওয়ানের ৫০ লাখ পরিবার ভারতীয় পণ্য ব্যবহার করবেন। 

স্বরাষ্ট্র মন্ত্রীর ঘোষণার আগের দিন, মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীর প্রতি তাঁর বার্তায় দেশকে স্বনির্ভর করতে নাগরিকদের স্থানীয় পণ্য ব্যবহার করার জন্য আবেদন জানান। 

এ দিন তাঁর আবেদনকে মাথায় রেখেই অমিত শাহ টুইট করেন, ‘অন্যদেরও এমন উদ্যোগ নিতে বলুন। যদি প্রতিটি ভারতবাসী শুধুমাত্র স্বদেশী পণ্য ব্যবহার করার শপথ নেন, তা হলে দেশের গণতন্ত্র আগামী ৫ বছরে স্বাবলম্বী হয়ে উঠবে।’ 

প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেছেন, সংকটকালে দেষজ পণ্যই আমাদের বাঁচিয়েছে। তাই সবাইকে তিনি শুধুমাত্র ভারতীয় পণ্য ব্যবহারের জন্য আর্জি জানান। 

মঙ্গলবারের ভাষণে নমো বলেন, ‘সময় আমাদের সিখিয়েছে যে, আমাদের সকলের লোকাল (স্থানীয়) শব্দটিকে জীবনের মন্ত্র হিসেবে গ্রহণ করা উচিত। অতএব প্রত্যেক ভারতবাসী আজ থেকে লোকাল-এর ব্যাপারে ভোপাল (মুখর) হবেন। শুধু দেশীয় পণ্য কেনাই নয়, তার সম্পর্কে গর্বিত প্রচারও করতে হবে। আমি নিশ্চিত আমাদের দেশের সেই ক্ষমতা রয়েছে।’

এই বার্তাতেই করোনা পরবর্তী অর্থনীতি চাঙ্গা করার দাওয়াই হিসেবে ২০ লাখ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

 

বন্ধ করুন