বাংলা নিউজ > ঘরে বাইরে > আরও আত্মনির্ভর ভারত, পরীক্ষায় সফল ‘‌ব্রহ্মস’, টুইটে অভিনন্দন জানালেন অমিত শাহ
পরীক্ষা চলছে সুপারসনিক ক্রুজ মিসাইল ‘‌ব্রহ্মস’‌–এর। বালাসোরে। বুধবার। ছবি সৌজন্য : এএনআই
পরীক্ষা চলছে সুপারসনিক ক্রুজ মিসাইল ‘‌ব্রহ্মস’‌–এর। বালাসোরে। বুধবার। ছবি সৌজন্য : এএনআই

আরও আত্মনির্ভর ভারত, পরীক্ষায় সফল ‘‌ব্রহ্মস’, টুইটে অভিনন্দন জানালেন অমিত শাহ

  • ‘‌‌ব্রহ্মস’‌ শব্দের থেকে দ্রুত গতিতে ৪০০ কিলোমিটার দূরের কোনও লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারবে।

‌অবশেষে সুপারসনিক ক্রুজ মিসাইল ‘‌ব্রহ্মস’‌–এর সফল পরীক্ষা করল ভারত। অত্যাধুনিক এবং আরও শক্তিশালী হওয়ার পথে এক ধাপ এগিয়ে গেল ভারতীয় নৌবাহিনী। এই ঐতিহাসিক মুহূর্তে টুইট করে ডিআরডিও–কে অভিনন্দন জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। একইসঙ্গে প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারতের বার্তাও দেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী এদিন টুইটে লিখেছেন, দেশীয় প্রযুক্তিতে গড়ে তোলা ‘‌‌ব্রহ্মস’‌ সুপারসনিক ক্রুজ মিসাইলের সফল পরীক্ষায় সারা ভারত অত্যন্ত গর্বিত। আধুনিকতম শিল্পের উৎপত্তি এই অস্ত্র ভারতের প্রতিরক্ষা ক্ষমতার এক উজ্জ্বল নিদর্শন। একইসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘‌আত্মনির্ভর ভারত’‌ সংকল্পের এক উল্লেখযোগ্য উদাহরণ এই ক্ষেপণাস্ত্র।

ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে ২০০৫ সালে তৈরি হওয়া এই ‘‌ব্রহ্মস’‌ মিসাইল ভারতীয় নৌবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছিল। এর আগে একটি পরীক্ষায় সেটি অসফল হয়। এবার সেটিকেই নতুন প্রযুক্তিতে আরও শক্তিশালী করে তোলা হয়েছে। বুধবার সেই মিসাইলেরই পরীক্ষা করে ডিআরডিও। এর পাল্লা আগে ছিল ২৯০ কিলোমিটার, এখন তা বাড়িয়ে করা হয়েছে ৪০০ কিলোমিটার। অর্থাৎ ‘‌‌ব্রহ্মস’‌ শব্দের থেকে দ্রুত গতিতে ৪০০ কিলোমিটার দূরের কোনও লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারবে। ডিআরডিও–র আশা, এর ফলে প্রতিরক্ষার ক্ষেত্রে ভারতীয় নৌবাহিনী আরও অনেকটা এগিয়ে যাবে।

বন্ধ করুন