বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘‌মমতা বন্দ্যোপাধ্যায়কে বোঝানোর ক্ষমতা আমার নেই’‌, মন্তব্য স্বয়ং অমিত শাহের
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ  (ANI )

‘‌মমতা বন্দ্যোপাধ্যায়কে বোঝানোর ক্ষমতা আমার নেই’‌, মন্তব্য স্বয়ং অমিত শাহের

  • মোদী–শাহ জুটি বুঝে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্যারিশ্মা। তারপর থেকে বাংলায় যতগুলি নির্বাচন হয়েছে বিজেপি শুধুই গোহারা হয়েছে। এবার বেসরকারি সংবাদমাধ্যমে এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে বোঝানোর ক্ষমতা তাঁর নেই।

একুশের নির্বাচনে সর্বশক্তি প্রয়োগ করেও হারের মুখ দেখতে হয়েছিল। তখনই মোদী–শাহ জুটি বুঝে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্যারিশ্মা। তারপর থেকে বাংলায় যতগুলি নির্বাচন হয়েছে বিজেপি শুধুই গোহারা হয়েছে। এবার বেসরকারি সংবাদমাধ্যমে এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে বোঝানোর ক্ষমতা তাঁর নেই। এই মন্তব্য নিয়েই এখন তোলপাড় হয়ে উঠেছে রাজ্য– রাজনীতি।

কোন প্রসঙ্গে এমন মন্তব্য শাহের?‌ দু’‌দিন আগে ২০০২ সালের গুজরাত দাঙ্গা মামলায় নরেন্দ্র মোদীকে ক্লিনচিট দিয়েছে সুপ্রিম কোর্ট। সর্বোচ্চ আদালতের এই রায়কে স্বাগত জানিয়েছেন শাহ। তারপরই সংবাদ সংস্থা এএনআই–কে সাক্ষাৎকারে শাহ বলেন, ‘‌যারা গুজরাতের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ তুলেছেন তাদের ক্ষমা চাওয়া উচিত। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বোঝানো তার পক্ষে সম্ভব নয়।’‌

অগ্নিপথ নিয়ে কী বলবেন?‌ অগ্নিপথ প্রকল্পের জেরে গোটা দেশজুড়ে হিংসা–অগ্নিসংযোগ ছড়িয়ে পড়ে। এই বিষয়ে অমিত শাহ বলেন, ‘‌রাজ্যে আইনশৃঙ্খলা বজায় রাখা রাজ্য সরকারের দায়িত্বের মধ্যে পড়ে। যদি তাদের কাছে পর্যাপ্ত বাহিনী না থাকে তাহলে তারা কেন্দ্রের সহায়তা চাইতে পারে। রাজ্য যদি চায় কেন্দ্র সেনা পাঠাতে পারে।’‌

ঠিক কোন প্রশ্নে শাহ আনলেন মমতার নাম?‌ মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো বিরোধী নেতারা দাবি করেন কেন্দ্রীয় বাহিনী রাজনৈতিকভাবে কাজে লাগানো হয়। কী বলবেন?‌ এই প্রশ্নের উত্তরে অমিত শাহ বলেন, ‘‌মমতা বন্দ্যোপাধ্যায়কে বোঝানোর ক্ষমতা আপনার বা আমার কারও নেই।’‌ উল্লেখ্য, সম্প্রতি রাজ্য সফরে এসে বঙ্গ–বিজেপির নেতাদের তিনি বলেছিলেন, মমতা বন্দ্যোপাধ্যায় একা লড়াই করে আজ দলকে কোথায় নিয়ে গিয়েছেন। সেটা দেখুন। সেভাবে লড়াই করতে শিখুন।

বন্ধ করুন