বাংলা নিউজ > ঘরে বাইরে > Centre on Hanuman Jayanti: রাজ্যগুলিকে হনুমান জয়ন্তী ‘শান্তিপূর্ণভাবে’ পালনে কড়া বার্তা কেন্দ্রের, জারি অ্যাডভাইসারি

Centre on Hanuman Jayanti: রাজ্যগুলিকে হনুমান জয়ন্তী ‘শান্তিপূর্ণভাবে’ পালনে কড়া বার্তা কেন্দ্রের, জারি অ্যাডভাইসারি

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ফাইল ছবি

পশ্চিমবঙ্গই নয়, বিহার ও মহারাষ্ট্রেও রামনবমীর উৎসব ঘিরে একাধিক অশান্তির খবর উঠে এসেছে। এরপর বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি নির্দেশিকা জারি করে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে হনুমানজয়ন্তীতে শান্তি ধরে রাখার কথা বলা হয়েছে।

সদ্য আয়োজিত হওয়া রামনবমী ঘিরে এখনও থমথমে পশ্চিমবঙ্গে রিষড়া থেকে হাওড়ার একাংশ। শুধু পশ্চিমবঙ্গই নয়, বিহার ও মহারাষ্ট্রেও রামনবমীর উৎসব ঘিরে একাধিক অশান্তির খবর উঠে এসেছে। এরপর বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে একটি নির্দেশিকা জারি করে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে হনুমানজয়ন্তীতে শান্তি ধরে রাখার কথা বলা হয়েছে।

উল্লেখ্য, শান্তিপূর্ণভাবে হনুমান জয়ন্তী পালনে এক অ্যাডভাইসারি জারি করেছে কেন্দ্র। উল্লেখ্য, বৃহস্পতিবার ৬ এপ্রিল পালিত হতে চলেছে হনুমান জয়ন্তী। বৃহস্পতিবার দেশের বিভিন্ন কোণে যাতে অশান্তির আঁচ না পড়ে তার জন্য আগামবার্তা দিয়ে কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বার্তা দিয়ে এই অ্যাডভাইসারি জারি করেছে কেন্দ্র।  যে অ্যাডভাইসারি জারি হয়েছে, তা নিয়ে টুইটে লেখা রয়েছে ,‘স্বরাষ্ট্রমন্ত্রক সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে হনুমান জয়ন্তীর প্রস্তুতি নিয়ে অ্যাডভাইসারি জারি করছে। সরকারগুলিকে বলা হচ্ছে, যাতে আইনশৃঙ্খলা বজায় রেখে, উৎসবকে শান্তিপূর্ণভাবে পালন করা হয়। এবং সেই সমস্ত ফ্যাক্টরে যাতে নজর দেওয়া হয়,যা সাম্প্রদায়িক শান্তি বিঘ্নিত করতে পারে।’ এদিকে, হনুমান জয়ন্তীর প্রাক্কালে দিল্লির জাহাঙ্গীরপুরীতে ফ্ল্যাগ মার্চ করেছে পুলিশ। ওই এলাকায় বিশ্ব হিন্দু পরিষদ ও বাকি সংগঠনের তরফে কোনওরকমের মিছিল বের করার অনুমতি দেয়নি পুলিশ। গত বছর দিল্লির ওই এলাকাতেই হনুমান জয়ন্তী উপলক্ষ্যে হিংসা ছড়িয়েছিল। সেই সময় ৮ জন পুলিশ কর্মী ও স্থানীয় বাসিন্দা ওই ঘটনা আহত হয়েছিলেন। 

('সমালোচনামূলক মতামতকে প্রতিষ্ঠান বিরোধী বলা যাবে না', বার্তা সুপ্রিম কোর্টের )

( NCERT-র নতুন বইতে গান্ধীজি, গডসে, RSS সম্পর্কিত অধ্যায়ে কোন অংশ বাদ পড়ল?)

( সব কাজ নিখুঁত করতে গিয়ে চাপে ভোগেন? মহিলাদের এই স্বাস্থ্যগত সমস্যা আসলে কী!)

এদিকে, রামনবমী ঘিরে পশ্চিমবঙ্গ সদ্য দেখেছে পশ্চিমবঙ্গ। হাওড়ার শিবপুরের সন্ধ্যাবাজার এলাকা জ্বলে উঠেছিল হিংসার আগুনে। ইতিমধ্যেই হনুমান জয়ন্তী নিয়ে কলকাতা হাইকোর্ট বড় বার্তা দিয়েছে। কোর্ট জানিয়েছে, শান্তি বজায় রাখতে হনুমান জয়ন্তীতে পুলিশকে সহায়তা করবে সেন্ট্রাল ফোর্স। এই নির্দেশের পরই কেন্দ্রকে মুহূর্তে তৎপরতা নিতে হয়েছে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী পাঠাতে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের রিষড়ায় ভয়াবহ পরিস্থিতি দেখা গিয়েছে। সদ্য সেখানে আরপিএফের রুটমার্চ হয়েছে। মোতায়েন করা হয়েছে ৭০০ পুলিশ। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

‘কালা পানি’-এর সাফল্যের পর হরর কমেডি ছবি 'মুঞ্জ্যা'-এর হাত ধরে ফিরছেন মোনা সিং দার্জিলিংয়ে প্রথমবার গিয়েই চিতার দেখা!কথার প্রোমো দেখে হেসে খুন পাহাড়প্রেমীরা মোদী ফের জিতলে কোন কোন শেয়ারের দাম বাড়বে? সামনে এল বড় ভবিষ্যদ্বাণী 'কী কিউট ঠাকুমা!' দারুণ স্বাদের আলু টিকি বার্গার বানালেন, ভাইরাল হল ভিডিয়ো ৫ সেকেন্ড আগ এল অমঙ্গলবার্তা, চতুর্থবার পিছোল অগ্নিবাণ রকেটের লঞ্চ শিলিগুড়িতে রামকৃষ্ণ মিশনে হামলার ঘটনায় গ্রেফতার আরও ১, মূল মাথা গেল কোথায়? ধসে জীবন্ত চাপা ২০০০ জন, প্রাণে বাঁচার আশা কি ক্ষীণ? পাপুয়া নিউ গিনিতে কী অবস্থা বার্গার দিবস কেন পালন করা হয় জানেন? রইল এই দিনটির ইতিহাস এবং তাৎপর্য রথযাত্রার প্রাক্কালে দিঘার জগন্নাথ মন্দিরের উদ্বোধন!‌ নির্মাণ কাজ এখন শেষের পথে সাফল্য পেতে বাংলাদেশের উইকেটগুলির উন্নতি দরকার- T20 WC-এর আগেই অজুহাত নাজমুলের

Latest IPL News

মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে? ‘এই টিমটা যদি সারাজীবন থাকত’, IPL জিতলেও মন খারাপ শাহরুখের, নিলামে কী হবে KKR-র? জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.