বাংলা নিউজ > ঘরে বাইরে > শীতে রোগ প্রতিরোধ শক্তি বাড়াবে এই ম্যাজিক মশলাগুলি
সর্দি-কাশি হলে এক চামচ মধুতে থেতো করা গোলমরিচ মিশিয়ে খেলে স্বস্তি পাওয়া যায়।
সর্দি-কাশি হলে এক চামচ মধুতে থেতো করা গোলমরিচ মিশিয়ে খেলে স্বস্তি পাওয়া যায়।

শীতে রোগ প্রতিরোধ শক্তি বাড়াবে এই ম্যাজিক মশলাগুলি

  • এমন অনেক মশলা রয়েছে, যার সাহায্যে রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলা যায়। এই মশলাগুলি আবার সহজেই বাড়িতে পাওয়া যায়।

শীতের মরশুম ইতিমধ্যে কড়া নেড়েছে। একেই আবহাওয়া পরিবর্তন, তার ওপর কখনও ঠান্ডা, কখনও গরম আবহাওয়ায় নানান রোগ দানা বাঁধার আশঙ্কা তো থেকেই যায়। শীতকালে, আবহাওয়া পরিবর্তনের ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ায় সর্দি, কাশি, জ্বর বা অন্যান্য রোগ কম-বেশি সকলেরই হয়ে থাকে। কিন্তু করোনা সংক্রমণের যুগে এই কাশি-জ্বরই হয়ে দাঁড়িয়েছে, ভয়ের কারণ।

 তাই এ সময় নিজের স্বাস্থ্যের যত্ন নেওয়া হয়ে ওঠে জরুরি। আর তার জন্য প্রয়োজনীয় হল রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করে তোলা। এমন অনেক মশলা রয়েছে, যার সাহায্যে রোগ প্রতিরোধ শক্তি বাড়িয়ে তোলা যায়। এই মশলাগুলি আবার সহজেই বাড়িতে পাওয়া যায়।

আদা- আদা শরীর গরম রাখে। আবার পাচন প্রক্রিয়ায়েও সাহায্য করে আদা। এমনকি বুক জ্বালা কমাতে আদা কার্যকরী ভূমিকা পালন করে। খাবার পরে আদার রস ও লেবুর মিশ্রণ পান করলে একাধিক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। আবার কাঁচা আদা জলে ফুটিয়ে পান করলে শরীরের পক্ষে তা উপকারী প্রমাণিত হয়। এমনকি সমপরিমাণে আদা, দারুচিনি ও দ্বিগুণ পরিমাণের লেমন গ্রাসকে ১০ মিনিট পর্যন্ত গরম জলে ভিজিয়ে রাখুন। এর পর জল ছেকে নিয়ে, সেই জলে মধু মিশিয়ে তা পান করুন। এমন করলে কাশি থেকে স্বস্তি পাওয়া যায়। শীতের সকালে আদা চা পান করা উচিত। আদাকে চাটুতে সেঁকে নিয়ে মধু মিশিয়ে খেলেও কাশি থেকে মুক্তি পাওয়া যায়। অন্যদিকে আদার রসে বিটনুন ও লেবু মিশিয়ে পান করলে পেট পরিষ্কার হয়।

লবঙ্গ- রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে লবঙ্গও সাহায্য করে থাকে। লবঙ্গে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। একটি বা দুটি লবঙ্গ দিয়ে চা বানিয়ে পান করলে উপকার পেতে পারেন। এছাড়া, নানান ধরণের খাবারে লবঙ্গ দিয়ে খেলে লাভ হবে।

জোয়ান- পেট খারাপ হলে আমরা সাধারণত জোয়ান খেয়ে থাকি। তবে জোয়ান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি শরীরে রক্তের পরিমাণও বাড়িয়ে তোলে। জোয়ানে বিটনুন মিশিয়ে খাওয়া যেতে পারে। 

গোলমরিচ- সর্দি-কাশি হলে এক চামচ মধুতে থেতো করা গোলমরিচ মিশিয়ে খেলে স্বস্তি পাওয়া যায়।

বন্ধ করুন