বাংলা নিউজ > ঘরে বাইরে > Home-grown Howitzer in 21-gun Salute: ‘যতই স্যালুট করি না কেন...’, রীতি ভেঙে ইতিহাস গড়ল সেনা, কুর্নিশ মোদীর

Home-grown Howitzer in 21-gun Salute: ‘যতই স্যালুট করি না কেন...’, রীতি ভেঙে ইতিহাস গড়ল সেনা, কুর্নিশ মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং হাউইৎজার 

বিগত ৭৫ বছর ধরে ঐতিহ্যবাহী ব্রিটিশ কামান থেকে দাগা হত ২১ সালামি তোপ। তবে দেশের ৭৬তম স্বাধীনতা দিবসে সেই রীতি ভেঙে দেওয়া হয়। আজ সকালে সালামি তোপ দাগতে ব্যবহার করা হয় ভারতে তৈরি হাউইৎজার কামান।

স্বাধীনতা দিবস উপলক্ষে সালামি তোপ দাগা হয়ে থাকে প্রতিবছরই। এবছরও কোনও ব্যতিক্রম ছিল না। তবে এই রীতিতে এসেছে একটি বদল। এই প্রথম ভারতে তৈরি কামান থেকে দাগা হল ২১টি সালামি তোপ। এতবছর ধরে বিদেশে তৈরি কামানেই এই তোপ দাগা হত। আজ প্রধানমন্ত্রীর ভাষণেও সেই ঘটনার উল্লেখ ছিল। পাশাপাশি আত্মনির্ভরতার মন্ত্র গ্রহণ করায় তিনি সেনাবাবহিনীকে ধন্যবাদ জানান লাল কেল্লার মঞ্চ থেকে। (আরও পড়ুন: আগামী ২৫ বছরের নীল নকশা থেকে নেহরু স্মরণ, একনজরে মোদীর ‘স্বাধীনতা মন্ত্র’)

বিগত ৭৫ বছর ধরে ঐতিহ্যবাহী ব্রিটিশ কামান থেকে দাগা হত ২১ সালামি তোপ। তবে দেশএর ৭৬তম স্বাধীনতা দিবসে সেই রীতি ভেঙে দেওয়া হয়। আজ সকালে সালামি তোপ দাগতে ব্যবহার করা হয় ভারতে তৈরি হাউইৎজার কামান। ভারত সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অধীনে এই হাউইৎজার তৈরি হয়েছে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, আত্মনির্ভর ভারত প্রকল্পের অধীনে দেশের প্রতিরক্ষা খাতকে আরও স্বাবলম্বী করে তুলতে চাইছে কেন্দ্রীয় সরকার। সেই মতো ডিআরডিও-র আর্টিলারি গান সিস্টেমের প্রকল্প শুরু হয়েছিল ২০১৩ সালে। পুরোনো কামানের জায়গায় নতুন ১৫৫ মিমি কামান আনার জন্য এই প্রকল্প চালু করা হয়েছিল। ভারত ফোর্জ লিমিটেড এবং টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেডের সঙ্গে মিলে ডিআরডিও এই হাউইৎজার তৈরি করে। এই কামান ৪৮ মিকি দূর পর্যন্ত লক্ষ্য ভেদ করতে পারে।

আরও পড়ুন: ১৯৪৭ সালে ১০ কিলো সোনার দাম আজকের দিনের বিমান টিকিটের থেকে সস্তা ছিল!

এই আবহে আজ প্রধানমন্ত্রী বলেন, ‘তাঁদের (ভারতীয় সেনাকে) যতই স্যালুট করি না কেন, তা কম পড়বে।’ আত্মনির্ভর ভারত গড়ার দায়িত্ব সেনা নিজেদের কাঁধে তুলে নিয়েছে বলে আজ মন্তব্য করেন প্রধানমন্ত্রী মোদী। উল্লেখ্য, ক্রমেই দেশে রণতরী, যুদ্ধবিমান থেকে শুরু করে অত্যাধুনিক অস্ত্র তৈরি হচ্ছে। সেনার তরফে দাবি করা হয়েছ, আগামী পাঁচ থেকে ছয় বছরে আরও বেশি সামরিক সরঞ্জাম ভারতে তৈরি হবে এবং তা ব্যবহার করবে ভারতীয় সেনা।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

আমাদের বাঁচান! গাড়ি দাঁড় করিয়ে উপজাতি কমিশনের পায়ে লুটিয়ে পড়লেন গ্রামবাসীরা 'লাভ সেক্স অউর ধোকা ২'-এ ক্যামিও রোলে দেখা যাবে মৌনিকে, কবে বড় পর্দায় আসছে ছবি তিন বিয়ে টেকেনি! লাল বেনারসিতে বাঙালি কনের সাজে অন্যতম বিতর্কিত বাঙালি, চিনলেন? হিরানন্দানি গোষ্ঠীর বাড়িতে তল্লাশি ইডির, ব্যাপারটা কী? শুরুতেই গম্ভীর বনাম বিরাট! IPL-এ কবে, কোথায় ও কখন খেলবে KKR? রইল সূচি সিভিক ভলান্টিয়ারের আত্মহত্যায় স্ত্রীর বিরুদ্ধে মানসিক নির্যাতনের অভিযোগ পরিবারের কালো নাকি সবুজ, কোন আঙুর বেশি উপকারী জানেন আসছে মহাশিবরাত্রির ব্রত, তিথি ও পুজোর শুভ সময় জেনে নিন বার বার কেন ঐশ্বর্য রাইকে অপমান করেন? রাহুল গান্ধীকে ‘জোকার’ বলে কটাক্ষ বিজেপির IPL 2024: প্রথম ১৫ দিনে ২১টি ম্যাচের সূচি ঘোষণা করল BCCI, শুরুতেই CSK বনাম RCB

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.