বাংলা নিউজ > ঘরে বাইরে > হাসপাতালে ভর্তি কিংবা মৃত্যুর ঝুঁকি ওমিক্রনে কতটা?হিসেব করে জানাল কানাডার সংস্থা
নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে মাস্ক পরা নিয়ে সচেতনতার বার্তা।REUTERS) (REUTERS)
নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে মাস্ক পরা নিয়ে সচেতনতার বার্তা।REUTERS) (REUTERS)

হাসপাতালে ভর্তি কিংবা মৃত্যুর ঝুঁকি ওমিক্রনে কতটা?হিসেব করে জানাল কানাডার সংস্থা

  • বৃহস্পতিবার কানাডায় নতুন করে ৩৯,৮১৮জনের সংক্রমণ ধরা পড়েছে।

ওমিক্রন নিয়ে একেবারে পাহাড়প্রমাণ উদ্বেগ। চারদিকে কী হয়, কী হয় ভাব ! বলা হচ্ছে একেবারে লাফিয়ে লাফিয়ে বাড়তে পারে সংক্রমণ। তবে এবার ওমিক্রন নিয়ে কিছুটা হলেও স্বস্তির কথা শোনালেন বিশেষজ্ঞরা। কানাডাতে পাবলিক হেল্থ অন্টারিও তরফে একটি পর্যালোচনা করা হয়। এরপর এনিয়ে রিপোর্ট প্রকাশ করেছে সংস্থা। 

নতুন এই স্টাডিতে বলা হচ্ছে ওমিক্রনে আক্রান্ত হলে হাসপাতালে ভর্তি বা মৃত্য়ুর হার ডেল্টার তুলনায় ৫০ শতাংশ কম হতে পারে। কানাডার পাবলিক হেল্থ অন্টারিও অতিমারি পরিস্থিতি মোকাবিলায় একেবারে সক্রিয়ভাবে কাজ করেছে। সেই এজেন্সি টুইট করে জানিয়েছে, আমরা ওমিক্রনের সঙ্গে ডেল্টার তুলনা করে দেখেছি, ওমিক্রনের তুলনায় এটির হাসপাতালে ভর্তি বা মৃত্যুর হার ৫৪ শতাংশ কম। তবে পাশাপাশি এই এজেন্সির তরফে সতর্ক করে জানানো হয়েছে ওমিক্রন অত্য়ন্ত সংক্রামক। সেক্ষেত্রে হাসপাতালে ভর্তির সামগ্রিক সংখ্যা বাড়তে পারে।

Newswire Canada Press সূত্রে খবর,ডেল্টা ও ওমিক্রনের মধ্যে প্রায় ৬.৩১৪টি ক্ষেত্রতে তুলনা করা হয়। সেই স্টাডিতে দেখা যায় রোগের ভয়াবহতা ওমিক্রনের ক্ষেত্রে কিছুটা কম। এদিকে সিটিভি নিউজ সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার কানাডায় নতুন করে ৩৯,৮১৮জনের সংক্রমণ ধরা পড়েছে। তবে এর মধ্যেই ওমিক্রন নিয়ে স্বস্তির স্টাডিতে কিছুটা আশার আলো দেখছে কানাডা।

 

বন্ধ করুন