বাংলা নিউজ > ঘরে বাইরে > স্বাস্থ্যবিমা থাকলে নগদ ছাড়া করোনার চিকিৎসা করতে বাধ্য হাসপাতাল, জানাল IRDAI
বেশ কিছু হাসপাতাল রোগীদের স্বাস্থ্যবিমা থাকা সত্ত্বেও নগদহীন কোভিড চিকিৎসা করতে আপত্তি জানাচ্ছে বলে অভিযোগ।
বেশ কিছু হাসপাতাল রোগীদের স্বাস্থ্যবিমা থাকা সত্ত্বেও নগদহীন কোভিড চিকিৎসা করতে আপত্তি জানাচ্ছে বলে অভিযোগ।

স্বাস্থ্যবিমা থাকলে নগদ ছাড়া করোনার চিকিৎসা করতে বাধ্য হাসপাতাল, জানাল IRDAI

  • IRDAI জানিয়েছে, যে সমস্ত হাসপাতালের সঙ্গে সংশ্লিষ্ট বিমা সংস্থার চুক্তি রয়েছে, তারা এই ব্যবস্থা মেনে নিতে বাধ্য।

স্বাস্থ্যবিমার অধিকারীদের নগদহীন কোভিড চিকিৎসা পরিষেবা দিতে বাধ্য হাসপাতাল কর্তৃপক্ষ। মঙ্গলবার কড়া ভাষায় জানিয়ে দিল ইনশিওরেন্স রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (IRDAI)।

বেশ কিছু হাসপাতাল রোগীদের স্বাস্থ্যবিমা থাকা সত্ত্বেও নগদহীন কোভিড চিকিৎসা করতে আপত্তি জানাচ্ছে। সম্প্রতি এমনই অভিযোগ উঠেছে রোগীদের তরফে। জবাবে এ দিন IRDAI জানিয়েছে, যে সমস্ত হাসপাতালের সঙ্গে সংশ্লিষ্ট বিমা সংস্থার চুক্তি রয়েছে, তারা এই ব্যবস্থা মেনে নিতে বাধ্য। 

সংগঠনের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘কিছু কিছু হাসপাতাল বিমা পলিসি থাকা সত্ত্বেও রোগীদের নগদহীন কোভিড চিকিৎসার সুবিধা দিচ্ছে না বলে আমাদের কাছে অভিযোগ এসেছে। এমনও অভিযোগ এসেছে যে, কিছু হাসপাতালে স্বাস্থ্যবিমা থাকা সত্ত্বেও রোগীর থেকে নগদ অর্থ জমা নেওয়া হচ্ছে।’

IRDAI জানিয়েছে, সংস্থার ২০১৬ সালের শর্তাবলীর ৩৩১ (ডি) ধারা অনুযায়ী, সাধারণ ও স্বাস্থ্য বিমা সংস্থাগুলি অঞ্চলভিত্তিক সরকারি ও বেসরকারি স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হবে। এমন চুক্তি হলে বিমাকারী রোগীদের নগদহীন চিকিৎসা পরিষেবা দিতে বাধ্য থাকবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। এর মধ্যে Covid-19 চিকিৎসাও অন্তর্ভুক্ত রয়েছে। 

কোনও হাসপাতাল স্বাস্থ্যবিমা অধিকারীকে নগদহীন চিকিৎসা পরিষেবা দিতে অস্বীকার করলে  বলেছে বিমা সংস্থার কাছে অবিলম্বে অভিযোগ জানাতে বলেছে IRDAI। সেই অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত হাসপাতালের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ করতে বিমা সংস্থাগুলিকে নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। 

পাশাপাশি, বিমাকারীদের নগদহীন চিকিৎসা পরিষেবার অন্তর্ভুক্ত চিকিৎসাকেন্দ্রের তালিকাও দিতে IRDAI বলেছে এবং এঅই সংক্রান্ত ও অন্যান্য অভিযোগ গ্রহণের জন্য উপযুক্ত ব্যবস্থা করতে বলা হয়েছে বিমা সংস্থাগুলিকে।

 

বন্ধ করুন