বাংলা নিউজ > ঘরে বাইরে > Restaurant Service Charges: জোর করে গ্রাহকদের সার্ভিস চার্জ নেওয়া যাবে না, কড়া নির্দেশ কেন্দ্রের
সার্ভিস চার্জের নামে রেস্তোরাঁর বিলে মোটা টাকা যোগ করা যাবে না। প্রতীকী ছবি: হিন্দু্স্তান টাইমস (HT Photo)

Restaurant Service Charges: জোর করে গ্রাহকদের সার্ভিস চার্জ নেওয়া যাবে না, কড়া নির্দেশ কেন্দ্রের

No Service Charge in Restaurants: নির্দেশিকা অনুসারে, 'কোনও হোটেল বা রেস্তোঁরার বিলে স্বয়ংক্রিয়ভাবে বা ডিফল্ট রূপে পরিষেবা চার্জ যোগ করা যাবে না।' এর অন্যথা হলে গ্রাহকরা রেস্তোরাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে পারবেন।

জোর করে সার্ভিস চার্জ নেওয়া যাবে না। হোটেল-রেস্তোরাঁর উদ্দেশে এমনই নির্দেশ দিল সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (CCPA)। সোমবারের নির্দেশিকা অনুযায়ী, এর অন্যথা হলে গ্রাহকরা রেস্তোরাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে পারবেন।

দেশজুড়ে অজস্র অভিযোগের প্রেক্ষিতে, CCPA অন্যায্য ব্যবসায়িক প্রথা এবং পরিষেবা চার্জ ধার্যের বিষয়ে সতর্ক হয়েছে। উপভোক্তা অধিকার লঙ্ঘন প্রতিরোধের জন্য নির্দেশিকা জারি করা হয়েছে।

নির্দেশিকা অনুসারে, 'কোনও হোটেল বা রেস্তোঁরার বিলে স্বয়ংক্রিয়ভাবে বা ডিফল্ট রূপে পরিষেবা চার্জ যোগ করা যাবে না।' অন্য কোনও নামে ঘুরিয়ে সার্ভিস চার্জ আদায় করাও নিষিদ্ধ করা হয়েছে।

কোনও হোটেল বা রেস্তোরাঁ কোনও গ্রাহককে পরিষেবা চার্জ দিতে বাধ্য করতে পারে না। কোনও গ্রাহক চাইলে স্বেচ্ছায়, বিনা প্ররোচনায় ইচ্ছামতো সার্ভিস চার্জ দিতে পারেন। তবে সেটা তাঁর ব্যক্তিগত ইচ্ছার বিষয়।

সার্ভিস চার্জ সংগ্রহের ভিত্তিতে হোটেল-রেস্তোরাঁর নির্দিষ্ট অংশে প্রবেশ বা বেশি সুযোগ-সুবিধাও দেওয়া যাবে না বলে উল্লেখ করা হয়েছে।

অনেকক্ষেত্রে দেখা যায়, খাবারের বিলের সঙ্গে যোগ করে, মোট টাকার উপর GST আরোপ করে পরিষেবা চার্জ সংগ্রহ করা হয়। সেটাও যে একেবারেই অনায্য, তা বলাই বাহুল্য।

এরপরেও যদি বিলে সার্ভিস চার্জ দেখেন কী করবেন?

যদি কোনও গ্রাহক দেখেন যে, হোটেল বা রেস্তোরাঁ নির্দেশিকা লঙ্ঘন করে সার্ভিস চার্জ ধার্য করছে, সেক্ষেত্রে তিনি বিল থেকে তা সরিয়ে দেওয়ার জন্য সংশ্লিষ্ট রেস্তোরাঁকে অনুরোধ করতে পারেন।

গ্রাহকরা ন্যাশনাল কনজিউমার হেল্পলাইন (NCH)-এও অভিযোগ জানাতে পারেন। 1915 নম্বরে কল করে বা NCH মোবাইল অ্যাপের মাধ্যমে অভিযোগ দায়ের করা যাবে। কনজিউমার কমিশনেও অভিযোগ জানানো যেতে পারে।

বন্ধ করুন