বাংলা নিউজ > ঘরে বাইরে > দুই বছর আগে একটি ফোনেই খুলেছিল পাকিস্তান থেকে অভিনন্দনকে ফেরানোর রাস্তা

দুই বছর আগে একটি ফোনেই খুলেছিল পাকিস্তান থেকে অভিনন্দনকে ফেরানোর রাস্তা

ফাইল ছবি

প্রধানমন্ত্রীর কথায় Research and Analysis Wing (RAW)-এর তৎকালীন প্রধান পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-এর প্রধানকে ফোন করেন। অভিনন্দনের খারাপ কিছু ঘটলে পাকিস্তানকে যে ছাড়া হবে না, সেটা সাফ করে দেন তিনি।

শিশির গুপ্ত

দুইবছর আগে এই দিনেই উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকে পাকড়াও করেছিল পাকিস্তান। তাঁর রক্তাক্ত শরীরের ছবি সোশ্যাল মিডিয়ায় ছাড়ে পাকিস্তান। আদৌ তাঁকে জীবিত অবস্থায় পাওয়া যাবে সেটা জানা ছিল না। সেই মুহূর্তে প্রধানমন্ত্রীর কথায় Research and Analysis Wing (RAW)-এর তৎকালীন প্রধান পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-এর প্রধানকে ফোন করেন। অভিনন্দনের খারাপ কিছু ঘটলে পাকিস্তানকে যে ছাড়া হবে না, সেটা সাফ করে দেন তিনি। 

বালাকোট হানার প্রত্যাঘাতের জন্য পাকিস্তানের বেশ কিছু প্লেন সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করে ২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি। সেগুলিকে আটকায় ভারতের মিগ-২১। পাকিস্তানের একটি এফ-১৬ গুলি করে নামিয়ে দিতে সক্ষম হন অভিনন্দন। কিন্তু তার মিগ এসে নামে রাক অধিকৃত কাশ্মীরে। সেখানে গ্রামবাসী তাঁকে পাকিস্তান সেনার হাতে তুলে দেয়। 

প্রাক্তন বায়ুসেনার অফিসার, গুপ্তচর সংস্থার সঙ্গে যুক্ত আধিকারিক ও রাজনীতিবিদদের সঙ্গে কথা বলে কিছু তথ্য জানতে পেরেছে হিন্দুস্তান টাইমস যেটা থেকে বোঝা যায় কী পরিস্থিতিতে অভিনন্দনকে ছাড়তে বাধ্য হয় ইমরান খান। 

জানা গিয়েছে অভিনন্দনের ছবি প্রকাশ করার পরেই তাঁকে ছাড়ানোর জন্য সক্রিয় হয়ে ভারত। প্রধানমন্ত্রী মোদী আহত অভিনন্দনের ছবি দেখে অত্যন্ত ব্য়থিত হন এবং তখনই র-এর প্রধানকে পাকিস্তানকে কড়া বার্তা দিতে বলেন। তাঁর স্পষ্ট বার্তা ছিল যে আমাদের অস্ত্রভাণ্ডার দীপাবলীর জন্য তুলে রাখা হয়নি। 

র-এর প্রধান তখন আইএসআই প্রধানকে ফোন করে এই কথা জানান। তাঁর স্পষ্টবচনে একেবারে সচকিত হয়ে যান আইএসআই প্রধান লেফট্যানেন্ট জেনারেল সৈয়দ আসিম মুনির আহমেদ শাহ। যদি কিছু অভিনন্দনের হয়, তার পর যা হবে সেটার দায় ইসলামাবাদের ওপর বর্তাবে, স্পষ্ট ভাবে বলে দেওয়া হয়। 

এই বিষয়টি যে ভারত হাল্কা ভাবে নেবে না, সেটা বোঝাতে সেনা পৃথ্বী মিসাইল প্রস্তুত করে রেখেছিল রাজস্থানে। এতে একেবারে ওয়াশিংটনে পর্যন্ত আতঙ্ক ছড়ায়। জাতীয় সংসদে অভিনন্দনকে ছাড়ার কথা বলে ইমরান বলেন যে তিনি মোদীর সঙ্গে কথা বলতে চেয়েছিলেন কিন্তু সংযোগ হয়নি। শান্তির জন্যেই অভিনন্দনকে ছাড়া হচ্ছে বলে তিনি দাবি করেন। তবে ভারত আগেই জানতে পেরেছিল যে অভিনন্দনকে ছাড়া হচ্ছে। হিন্দুস্তান টাইমস জানতে পেরেছে যে ২৮ ফেব্রুয়ারি সকালে আইএসআই প্রধান গোপন চিঠি লেখেন RAW প্রধানকে যে অভিনন্দনকে ছাড়া হচ্ছে। সেই চিঠির কথা মোদীকে জানানো হয়। প্রসঙ্গত, মাত্র আট মাস কাজের পরেই আইএসআই প্রধানকে জুন ২০১৯ সালে সরিয়ে দেয় পাকিস্তান। তাঁর স্থলাভিষিক্ত হন কট্টরপন্থী ফৈয়জ আহমেদ। 

ঘরে বাইরে খবর

Latest News

LIVE: আজ ফল প্রকাশ বাংলার ৪ বিধানসভা উপনির্বাচনের, দেশ জুড়ে 'মিনি টেস্ট' BJP-র Wimbledon-এর ফাইনালে উঠে বিশ্ব রেকর্ড জোকারের, শিরোপা জয়ের প্রতিপক্ষ আলকারাজ অসমে সরিয়ে ফেলা হয়েছে মহাত্মা গান্ধীর মূর্তি, আন্দোলনে ফেটে পড়ল ছাত্র সংগঠন জিতলেই ট্রফি নিশ্চিত গিলদের, বিনা পয়সায় কোথায় দেখবেন ভারত-জিম্বাবোয়ে চতুর্থ T20? গুজরাটি নিয়মে হল মালাবদল, অনন্তর নাক ধরে কি টানতে পারল রাধিকার মা? দেখুন ভিডিয়োয় রাজস্থানি পোশাকে দীপিকা, বিয়েবাড়িতে দেখা রজনীকান্তের সঙ্গে ভাইয়ের বরযাত্রীতে জমিয়ে নাচ ইশার! ধনু-মকর-কুম্ভ-মীনের শনিবার কেমন কাটবে? জানুন রাশিফল ‘২০১৮-তে DA-কে আইনি স্বীকৃতি, তবে এত পরে মামলা কেন? পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের’ সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শনিবার? জানুন রাশিফল

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.