বাংলা নিউজ > ঘরে বাইরে > Rabbies vaccine: ব়্যাবিস ভ্যাকসিনের প্রভাব ও মান নিয়ে এবার কেন্দ্রের কাছে চিঠি গেল কার? আতঙ্কে কাঁপছে কেরল
বীণা জর্জ।(PTI) (HT_PRINT)

Rabbies vaccine: ব়্যাবিস ভ্যাকসিনের প্রভাব ও মান নিয়ে এবার কেন্দ্রের কাছে চিঠি গেল কার? আতঙ্কে কাঁপছে কেরল

সোমবার কেরলে এক ১২ বছরের বালিকার মৃত্যু ঘিরে তোলপাড় শুরু হয়। জানা যায়, ওই মেয়েটি ৩ টি ডোজ নিয়েছিল ভ্যাকসিনের। তবে তারপরও সে কীভাবে অসুস্থ হয়ে পড়ে,তা নিয়ে উঠছে প্রশ্ন। এমনকি তার মৃত্যু নিয়েও নানান সওয়াল উঠছে। গোটা রাজ্য জুড়ে এই নিয়ে তোলপাড় শুরু হয়।

ব়্যাবিস ভ্যাকসিন নেওয়ার পরও কেরলে ৫ জনের মৃত্যু ঘিরে রীতিমতো আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এরপরই কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ কেন্দ্রকে চিঠি লেখেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্যকে লেখা চিঠিতে তিনি জানতে চেয়েছেন ব়্যাবিস ভ্যাকসিনের প্রভাব ও তার মান সম্পর্কে। কতটা কার্যকরী এই ভ্যাকসিন, তা কেন্দ্রীয় ড্রাগ ল্যাবোরেটারিতে তিনি যেন যাচাই করার নির্দেশ দেন, তার অনুরোধ' জানিয়ে বীণা জর্জ লেখেন চিঠি।

সোমবার কেরলে এক ১২ বছরের বালিকার মৃত্যু ঘিরে তোলপাড় শুরু হয়। জানা যায়, ওই মেয়েটি ৩ টি ডোজ নিয়েছিল ভ্যাকসিনের। তবে তারপরও সে কীভাবে অসুস্থ হয়ে পড়ে,তা নিয়ে উঠছে প্রশ্ন। এমনকি তার মৃত্যু নিয়েও নানান সওয়াল উঠছে। গোটা রাজ্য জুড়ে এই নিয়ে তোলপাড় শুরু হয়। বীণা জর্জের লেখা চিঠিতে কেন্দ্রীয় সরকারকে জানানো হয় যে, সেরাজ্যে ভ্যাকসিন নেওয়ার পরও একাধিকজনের মৃত্যু বয়েছে ব়্যাবিসে। ভ্যাকসিন নেওয়ার পরও কেন মৃত্যু? এই প্রশ্ন সামনে রেখে কেরলের স্বাস্থ্যমন্ত্রী ওই ভ্যাকসিন ভায়ালের ব্যাচ নম্বরও চিঠিতে লেখেন। পাঠানো হয় সেন্ট্রাল ড্রাগ ল্যাবরেটারির থেকে আসা ওই ভ্যাকসিন সম্পর্কে যাবতীয় তথ্য। উল্লেখ্য, সমস্ত কসমেটিক্স ও ড্রাগ যাচাই করে থাকে সিডিএল। প্রসঙ্গত, এই বছর কেরলে ২২ জনের মৃত্যু হয়েছে ব়্যাবিসে। তবে তার মধ্যে ৫ জনের মৃত্যু হয়েছে ড্রাগ নিয়ে। বিপর্যস্ত ৩ কোটি, নিহত হাজারের বেশি! বন্যাদুর্গত পাকিস্তানে 'ক্ষতি'র অঙ্ক একনজরে

রাজ্যের মেডিক্যাল এডুকেশনের ডিরেক্টর থমাস ম্যাথুর তত্ত্বাবধানে এই ব়্যাবিসে মৃত্যুর কারণ জানতে তদন্ত কমিটি বসানো হয়েছে। ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েও উঠছে প্রশ্ন। তাছাড়া এর প্রভাব কতদূর পর্যন্ত বিস্তৃত তা জানতে চেয়েছে কেরল। ৩০শে আগস্ট, কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বিধানসভায় ঘোষণা করেছিলেন যে প্রয়োজনীয় ভ্যাকসিন নেওয়া সত্ত্বেও সাম্প্রতিক ব়্যাবিসে মৃত্যুর তদন্তের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হবে। প্রশ্ন উঠছে ভ্যাকসিনের মান নিয়ে কোনও আপোশ করা হয়েছে কি না? এদিকে কেরলে পশুর থেকে আসা রোগ নিয়ে সতর্কতা জারি করা হয়েছে। কেরলে শুরু হয়েছে 'অ্যানিম্যাল বার্থ কন্ট্রোল'। জানা গিয়েছে, যে তদন্ত কমিটি গঠন করা হয়েছে, তাকে এক মাসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে হবে।

বন্ধ করুন