বাংলা নিউজ > ঘরে বাইরে > ছাউনিতে কাজ শুরু করে মাত্র তিন বছরে ইসরোতে তৈরি হয়েছিল প্রথম স্যাটেলাইট

ছাউনিতে কাজ শুরু করে মাত্র তিন বছরে ইসরোতে তৈরি হয়েছিল প্রথম স্যাটেলাইট

ভারতের স্যাটেলাইট ম্যান ইউআর রাও (HT_PRINT)

আমেরিকা ছেড়ে ভারতে এসে এই প্রজেক্টে নেতৃত্ব দিয়েছিলেন ভারতের স্যাটেলাইট ম্যান ইউআর রাও। 

গত সপ্তাহে, যখন বিক্রম ল্যান্ডার চাঁদের অন্ধকার দিকে একটি সুন্দর, সুনির্দিষ্ট, সফট ল্যান্ডিং করেছিল, গর্বে ফেটে পড়েছিল ভারতীয়দের বুক। এবার তাই একটি গোড়ার কথা মনে করে নেওয়া যাক, কীভাবে স্যাটেলাইট বানানোর কাজ শুরু করেছিল ভারত।  ১৯৭২ সালে বেঙ্গালুরুর বাইরে ছয়টি রুক্ষ শিল্প শেড থেকে শুরু হয়েছিল গোড়ার কাজ, সেই কাহিনিই ফিরে দেখার সময় আজ। 

স্পেস টেকনোলজির সমস্যা হল যে দেশগুলি তাদের সিক্রেট প্রচণ্ডভাবে রক্ষা করে - প্রকাশ্যে খুব কম তথ্যই আসে। ১৯৬৬ সালে ভারতীয় ন্যাশনাল কমিটি ফর স্পেস রিসার্চ (INCOSPAR) এর তৎকালীন পরিচালক বিক্রম সারাভাই তাঁর একজন প্রাক্তন পিএইচডি ছাত্রকে ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরিজ (পিআরএল) আহমেদাবাদে আমন্ত্রণ জানান, যিনি এমআইটি-তে স্পেস প্রোব এবং এক্সপ্লোরার স্যাটেলাইটের সঙ্গে কাজ করছিলেন। তাঁকে দেশে এসেস্যাটেলাইট ইঞ্জিনিয়ারিং দলের নেতৃত্ব দিতে বলেন তিনি। পরবর্তীকালে তিনিই ভারতের স্যাটেলাইট ম্যান হিসাবে সমাদৃত হয়েছিলেন, তৎকালীন ৩৪ বছরের উডুপি রামচন্দ্র রাও।

ইউ আর রাও যখন স্যাটেলাইট প্রোগ্রামের দায়িত্ব নেন, তখন তিনিই দলের একমাত্র ব্যক্তি যিনি কখনও স্যাটেলাইট দেখেছিলেন। সেই সময়ে, স্যাটেলাইট ইঞ্জিনিয়ারিং দল ত্রিভান্দ্রমের কাছে থুম্বা নিরক্ষীয় রকেট লঞ্চিং স্টেশন (টিইআরএলএস) এবং আহমেদাবাদের পিআরএল-এর মধ্যে বিভক্ত ছিল। ১৯৭১ সালে সারাভাইয়ের অকাল মৃত্যু সতীশ ধাওয়ানকে ISRO-এর নেতৃত্বে নিয়ে আসে (INCOSPAR ১৯৬৯ সালে ISRO হয়)। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc) এর ডিরেক্টর হিসাবে তার চাকরি ছেড়ে দিতে অনিচ্ছুক ধাওয়ান ইসরোকে নিয়ে আসেন বেঙ্গালুরু সরিয়ে আনেন। এতে সোনায় সোহাগা হয় রাওয়ের যিনি আদতে কর্ণাটকের মানুষ ছিলেন। 

কিন্তু ইসরোর যাত্রাপথ সহজ ছিল না বেঙ্গালুরুতে। TERLS-এর শ্রমিকরা কোনো সরঞ্জাম সরানোর অনুমতি দিতে অস্বীকার করেন।  প্রথমে, আইআইএসসি জিমখানাতে কাজ শুরু হয়। পরে, কর্ণাটক সরকার রাওকে একেবারে নতুন (পড়ুন: সম্পূর্ণ সুবিধার অভাব) শহরের বাইরে পেনিয়া শিল্প এলাকায় কয়েকটি শেডের প্রস্তাব দেয়। থার্মোকল, ভিনাইল এবং সম্ভবত, ডাক্ট টেপ জড়িয়ে সেই ধুলোময়, অ্যাসবেস্টস-ছাদের একটি শেডকে স্যাটেলাইট কার্যকলাপের জন্য প্রয়োজনীয় 'পরিষ্কার ঘরে' রূপান্তরিত করা হয়েছিল।

সেই শেডগুলিতে মাত্র তিন বছরের মধ্যে রাওয়ের নেতৃত্বে নয়া দল, যাদের গড় বয়স ছিল ২৬, তারা ভারতের প্রথম উপগ্রহ আর্যভট্ট তৈরি করে। এটি একটি দুর্দান্ত কীর্তি ছিল - অন্য কোনও দেশ তিন বছরের কম সময়ে একটি স্যাটেলাইট তৈরি করেনি। আর্যভট্টের একটি গরুর গাড়িতে নিয়ে যাওয়া বিখ্যাত ছবি আমেরিকান সংবাদমাধ্যমে উপহাস করা হয়েছিল, যা একটি দরিদ্র দেশের মহাকাশ কর্মসূচির প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছিল। রাও বহু বছর পরে এটিকে উদ্ভাবনের আরেকটি উজ্জ্বল উদাহরণ হিসাবে ব্যাখ্যা করেছিলেন। মহাকাশযানটিকে একটি খোলা জায়গায় ইলেক্ট্রোম্যাগনেটিক ক্ষমতা এবং হস্তক্ষেপের জন্য পরীক্ষা করতে হয়েছিল, কিন্তু ধাতব ট্রাকগুলি উপগ্রহের অ্যান্টেনার সাথে হস্তক্ষেপকারী প্রতিফলনঘটাচ্ছিল। এরফলেই ব্যবহার করা হয় গরুর গাড়ি। 

২০১৭ সালে, ৮৫ বছর বয়সে, আরও ১৮টি স্যাটেলাইটের নকশা তদারকি করার পরে, ISRO-এর চেয়ারম্যান হিসাবে তার দশক-ব্যাপী মেয়াদে ASLVs এবং PSLV-এর মতো স্যাটেলাইট উৎক্ষেপণ যানের বিকাশকে ত্বরান্বিত করার পর মৃত্যু হয় ইউ আর রাওয়ের।প্রথম ভারতীয় হিসেবে তিনি অন্তর্ভুক্ত হন ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনটিক্যাল ফেডারেশনের হল অফ ফেমে। সেই থেকে, বেঙ্গালুরুতে ইসরো স্যাটেলাইট সেন্টার, যা তার হাতেই গড়া এবং যেখানে সমস্ত চন্দ্রযান উপগ্রহ তৈরি হয়েছিল, তার নাম এখনইউআর রাও উপগ্রহ কেন্দ্র। আজকের সাফল্যের নেপথ্যে আছে এই সব বীরপুরুষদের জয়গাথা। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

পোল্যান্ডের বিরুদ্ধে এমবাপের গোলে ১-১ ড্র ফ্রান্সের, গ্রুপের সেকন্ড বয় কন্তেরা নেদারল্যান্ডসকে হারিয়ে চমক অস্ট্রিয়ার, গ্রুপ শীর্ষে থেকে শেষ ষোলোয় সাবিতজাররা পাহাড়ের বরফে বিরাট পায়ের ছাপ দেখল বাংলার অভিযাত্রী টিম, গা ছমছমে ইয়েতি রহস্য? ‘উনি ৪৯...!’ প্যারিস ফ্যাশন উইকে প্রীতির লুক দেখে তাজ্জব নেটপাড়া 'কোনও টাকা দিতে হবে না…' প্রযোজনা সংস্থার বিরুদ্ধে অভিযোগ নিয়ে, সরব মানসী প্রথমবার সংসদে, শপথ গ্রহণের সময় কী বললেন রচনা বন্দ্যোপাধ্যায়? দেখুন সেই মুহূর্ত… এশিয়া কাপে শুরুতেই পাকিস্তানের মুখোমুখি ভারত! স্মৃতি-হরমনদের পুরো সূচি দেখুন ৩৭ বছর বয়সে হৃদরোগে মৃত্যু চিকিৎসক অনির্বাণের, কোভিডকালে ভাইরাল হয় তাঁর গান বাসন্তীর লোকালয়ে কুমির আতঙ্ক! বন দফতরের তৎপরতায় মঙ্গলবার ভোর রাতে হল উদ্ধার Video:হাতে সংবিধানের কপি নিয়ে শপথ রাহুলের, বললেন 'জয় হিন্দ, জয় সংবিধান'

T20 WC 2024

পিটিয়ে ভূত ভাগিয়ে দিয়েছেন! হারের পর বিমর্ষ মুখেই রোহিত বন্দনায় হেজেলউড আফগানিস্তান T20 WCUP-এর সেমির টিকিট হাতে পেতেই, ভারতকে কৃতজ্ঞতা জানাল তালিবানরা টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে আফগানিস্তান, রাস্তায় বাঁধনহারা উচ্ছ্বাস সমর্থকদের বাম্বাই সে আয়া মেরা দোস্ত!সেমিতে উঠে বাপ্পি লাহিড়ির গানে রোহিতকে ধন্যবাদ রশিদের ক্রিকেট খেলা শুরুই করেছি ভারতের হয়ে খেলব বলে! দলে ডাক পেয়ে বললেন অভিমানী রিয়ান 'এত তাড়াতাড়ি সুযোগ পাব ভাবিনি',জিম্বাবোয়ে সফরে সুযোগ পেয়ে ঘোর কাটছে না নীতীশের একটা ক্যাচই বদলে দিয়েছিল ম্যাচের মোড়! মার্শকে সাজঘরে ফিরিয়ে সেরা ফিল্ডার অক্ষর অস্ট্রেলিয়া তো সেমিতে যাবেই, হম্বিতম্বি করেছিলেন কামিন্স, মনে করালেন আফগান তারকা IND vs AUS: রোহিত ঝড়ে কাবু অজিরা, T20 WC-এ এত দ্রুত আগে পার করতে পারেনি ভারত কামিন্স-জাম্পা-স্টইনিসদের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী বোলিং হেজেলউডের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.