বাংলা নিউজ > ঘরে বাইরে > উৎসব মরশুমের আগে করোনা বিধি মেনে চলার জন্য রাজ্যদের সতর্ক করল কেন্দ্র
কতদিন মানতে হবে করোনা বিধি ? ‌জানাল কেন্দ্র, আরও ৪ টোটকা কেন্দ্রের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কতদিন মানতে হবে করোনা বিধি ? ‌জানাল কেন্দ্র, আরও ৪ টোটকা কেন্দ্রের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

উৎসব মরশুমের আগে করোনা বিধি মেনে চলার জন্য রাজ্যদের সতর্ক করল কেন্দ্র

  • উৎসবের মরশুমে যে জেলাগুলিতে করোনার প্রভাব বেশি থাকবে, সেখানে কঠোরভাবে করোনা বিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি আরও চারটি বিষয় মাথায় রাখতে বলা হয়েছে রাজ্যগুলোকে। 

আর কতদিন করোনা বিধি মেনে চলতে হবে, গাইডলাইন প্রকাশ করে তা জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। একইসঙ্গে একাধিক বিষয়ে মেনে চলার ব্যাপারে রাজ্যগুলিকে কঠোর হতে বলেছে কেন্দ্র। সেজন্য রাজ্যদের চারটি বিষয় মানতে বলেছে কেন্দ্র। প্রথমত, উৎসবের মরশুমে যে জেলাগুলোতে করোনার প্রভাব বেশি থাকবে, সেখানে কঠোরভাবে করোনা বিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি আরও চারটি বিষয় মাথায় রাখতে বলা হয়েছে রাজ্যগুলিকে। সেগুলো হল, ক্রমাগত পরীক্ষা করে যাওয়া, সংক্রমিতদের খুঁজে বের করা, টিকাকরণ কর্মসূচি ও করোনা বিধি পালনের বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়া।

বুধবারই রাজ্যগুলোকে এই সংক্রান্ত গাইডলাইন সংক্রান্ত চিঠি পাঠিয়েছে কেন্দ্র। সেখানে বলা হয়েছে, প্রতিটি রাজ্যে ৩১ অগস্ট পর্যন্ত করোনা বিধি মেনে চলার নিয়ম বলবৎ থাকবে। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে স্বরাষ্ট্রসচিব প্রতিটি রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দিয়ে এ বিষয়ে জানিয়েছেন।

একইসঙ্গে এই চিঠিতে স্পষ্ট করে দেওয়া হয়েছে, যেসব জেলাগুলিতে করোনা সংক্রমণের প্রভাব বেশি রয়েছে, সেখানে কড়া বিধিনিষেধ যথাযথভাবে পালন করতে হবে।

এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা প্রত্যেকটি রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দিয়ে জানিয়েছেন, করোনা বিধি মেনে চলার বিষয়ে কোনওরকমের ঢিল দেওয়া যাবে না। কারণ, পরিস্থিতি এখনও আত্মতুষ্টির জায়গায় পৌঁছয়নি। সেক্ষেত্রে কোনভাবেই গা-ছাড়া মনোভাব পোষণ করা যাবে না। প্রতিটি এলাকায় যেখানে করোনা সংক্রমনের সম্ভাবনা রয়েছে, সেখানে কঠোর বিধি নিষেধ পালন করতে হবে রাজ্যকে।

ওই চিঠিতে স্বরাষ্ট্র সচিব আরও জানিয়েছেন, করোনার প্রভাব কমে যাওয়ার সঙ্গে সঙ্গে রাজ্যগুলি এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে করোনা বিধি শিথিল করার প্রক্রিয়া চলছে।

উৎসবের মরশুমের জন্য সতর্ক করে কেন্দ্র জানিয়েছে, রাজ্যগুলিকে আসন্ন উৎসবকে মাথায় রেখে সমস্ত জনবহুল এলাকায় করোনা বিধি কঠোরভাবে মেনে চলা বাধ্যতামূলক করতে হবে। শুধু তাই নয়, করোনা বিধির সমস্ত নিয়ম মেনে চলতে হবে রাজ্যগুলোকে।

 

বন্ধ করুন