বাংলা নিউজ > ঘরে বাইরে > গত পাঁচ বছরে সশস্ত্র বাহিনীর কতজন সদস্য আত্মহত্যা করেছেন? হিসেব দিলেন মন্ত্রী
সশস্ত্র বাহিনীর কতজন সদস্য আত্মহত্যা করেছেন, তারই হিসেব দিলেন কেন্দ্রীয় মন্ত্রী। প্রতীকী ছবি (ANI Photo) (ANI)

গত পাঁচ বছরে সশস্ত্র বাহিনীর কতজন সদস্য আত্মহত্যা করেছেন? হিসেব দিলেন মন্ত্রী

  • যে সমস্ত জওয়ানদের মধ্যে মানসিক চাপ রয়েছে বলে মনে করা হচ্ছে তাঁদের প্রয়োজনীয় কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা হয়।ইউনিট কমান্ডিং অফিসার, রেজিমেন্টাল মেডিক্যাল অফিসার ও অন্য়ান্যরা এব্যাপারে পদক্ষেপ নেন।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী অজয় ভাট একটি প্রশ্নের জবাবে লিখিতভাবে জানিয়ে দিলেন সব মিলিয়ে ৮১৯জন সশস্ত্র বাহিনীর সদস্য গত পাঁচ বছরে আত্মহত্যা করেছেন। আর্মির তরফ থেকে ৬৪২জনের আত্মহত্যার তথ্য দেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী রাজ্যসভায় জানিয়েছেন,  ভারতীয় বায়ু সেনা সব মিলিয়ে ১৪৮জনের আত্মহত্যা তথ্য দিয়েছে। ওই পিরিয়ডের মধ্যে ভারতীয় নৌসেনা বা ইন্ডিয়ান নেভি ২৯জনের আত্মহত্যার তথ্য দিয়েছে।

 কতজন সার্ভিসমেন ও এক্স সার্ভিসমেন গত পাঁচ বছরে আত্মহত্যা করেছেন সেই প্রশ্নের জবাবে একথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। পাশাপাশি তিনি জানিয়েছেন, চাকরিক্ষেত্রে মানসিক চাপ যাতে কম থাকে সেজন্য় সশস্ত্র বাহিনী নানা পদক্ষেপ নিয়েছে। মানসিক স্বাস্থ্যের উন্নতির উপর বিশেষভাবে জোর দেওয়া হয়েছে।

পাশাপাশি কোনও ফোর্স মেম্বারের মধ্যে মানসিক অবসাদ বা আত্মহত্যা করার প্রবণতা রয়েছে কি না সেটা সবসময় দেখা হচ্ছে। যে সমস্ত জওয়ানদের মধ্যে মানসিক চাপ রয়েছে বলে মনে করা হচ্ছে তাঁদের প্রয়োজনীয় কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা হয়।ইউনিট কমান্ডিং অফিসার, রেজিমেন্টাল মেডিক্যাল অফিসার ও অন্য়ান্যরা এব্যাপারে পদক্ষেপ নেন।

পাশাপাশি ছুটি থেকে ঘুরে আসার পরে ফোর্স মেম্বারদের কাউন্সেলিংয়ের ব্য়বস্থা করা হচ্ছে। পাশাপাশি রেজিমেন্টাল মেডিক্যাল অফিসাররা তাঁদের প্রয়োজনীয় পরীক্ষা করেন। 

বন্ধ করুন