বাংলা নিউজ > ঘরে বাইরে > How Many Ministers in Modi 3.0 Govt from UP: ৭ মন্ত্রীর হারের পর উত্তরপ্রদেশ থেকে মোদী ৩.০-র ক্যাবিনেটে ঠাঁই পেলেন কতজন?

How Many Ministers in Modi 3.0 Govt from UP: ৭ মন্ত্রীর হারের পর উত্তরপ্রদেশ থেকে মোদী ৩.০-র ক্যাবিনেটে ঠাঁই পেলেন কতজন?

উত্তরপ্রদেশ থেকে মোদী ৩.০-র ক্যাবিনেটে ঠাঁই পেলেন কতজন (PTI)

গত ৪ জুন ফল প্রকাশের পর দেখা যায়, উত্তরপ্রদেশে বড় ধাক্কা খেয়েছে বিজেপি। আর এর জেরেই কার্যত একক সংখ্যাগরিষ্ঠতা থেক ২০২৪ সালে ৩২ ধাপ দূরে থেকেছে পদ্ম শিবির।

এবার লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির সাইকেলের চাকায় ছিন্নভিন্ন হয়ে যায় পদ্ম। ২০১৪ ও ২০১৯ সালে মোদীর জয়রথের চাকা যে উত্তরপ্রদেশ হয়ে দিল্লি ছুটেছিল, তাতে ব্রেক কষেছে ২০২৪-এর ফলাফল। আর এই উত্তরপ্রদেশ থেকে হেরেছেন স্মৃতি ইরানি সহ মোদী ২.০-র ৭ জন মন্ত্রী। জিতলেও ব্যবধান কমেছে রাজনাথ, মোদীর। তবে তাও এবারে এই রাজ্য থেকে মোদীর মন্ত্রিসভায় স্থান পেয়েছেন ৯ জন। মোদী নিজেও এই রাজ্যেরই প্রতিনিধি। মোদী বাদে উত্তরপ্রদেশের থেকে ক্যাবিনেট মন্ত্রী অবশ্য একজনই। এই রাজ্য থেকেই লোকসভায় ৮০ জন প্রতিনিধি নির্বাচিত হন। সেখানে এই রাজ্যের থেকে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী হয়েছেন ৮ জন। আর রাজনাথ সিং হয়েছেন ক্যাবিনেট মন্ত্রী। (আরও পড়ুন: লোকসভায় নির্বাচিত না হয়েও মন্ত্রী হলেন ১৩, ২ জন হেরেছেন ভোটে! কারা পেলেন কুর্সি?)

আরও পড়ুন: ১৬ মন্ত্রীর হ্যাটট্রিক মোদী সরকারে, তালিকায় কোন কোন হেভিওয়েট?

আরও পড়ুন: মোদী ৩.০-তে অভিষেক ৩৩ মন্ত্রীর, পদ পেয়েছেন 'পরিবারতন্ত্রের' ৬ প্রতিনিধি

গত ৪ জুন ফল প্রকাশের পর দেখা যায়, উত্তরপ্রদেশে বড় ধাক্কা খেয়েছে বিজেপি। আর এর জেরেই কার্যত একক সংখ্যাগরিষ্ঠতা থেক ২০২৪ সালে ৩২ ধাপ দূরে থেকেছে পদ্ম শিবির। গতবারও উত্তরপ্রদেশ থেকে বিজেপি ৬২টি আসনে জয়ী হয়েছিল। এবার অবশ্য এই রাজ্যের সিংহভাগ আসন ঝুলিতে ভরেছে সমাজবাদী পার্টি-কংগ্রেস জোট। এই দুই দল মিলিয়ে ৪৩টি আসন পেয়েছে উত্তরপ্রদেশে। বিজেপি সেখানে পেয়েছে মাত্র ৩৩টি আসন। উত্তরপ্রদেশে সাইকেলের চাপে পদ্ম শিবিরের বেশ কয়েকজন হেভিওয়েট হেরেছেন এবারের ভোটে। সমাজবাদী পার্টির সমর্থনে আমেঠি আসন পুনর্দখল করেছে কংগ্রেস। সেখানে সোনিয়া গান্ধী আপ্তসহায়ক কিশোরী লাল হারিয়ে দিয়েছেন স্মৃতি ইরানিকে। গতবার এই আসন থেকেই রাহুল গান্ধীকে হারিয়েছিলেন স্মৃতি। তবে এবার মোদী ২.০-র মন্ত্রী হেরেছেন ১.৬ লাখ ভোটে। (আরও পড়ুন: বাড়বে ইনসেন্টিভ! ভোট মিটতেই বদলে যাবে সরকারি কর্মীদের বেতন কাঠামো?)

আরও পড়ুন: মাত্র ২৪০ আসন পেয়ে সরকার গঠন, এবার বড়সড় পরিবর্তন আসতে চলেছে বিজেপিতে

আরও পড়ুন: বেতন বা ভাতা আটকে রাখা কি প্রতারণামূলক অপরাধ? বড় পর্যবেক্ষণ আদালতের

এদিকে শুধু স্মৃতি নন, এবার উত্তরপ্রদেশ থেকে হেরেছেন মোদী ২.০-র আরও ৬ জন মন্ত্রী। তাঁদের মধ্যে অন্যতম হলেন অজয় মিশ্র টেনি। অমিত শাহের ডেপুটিকে নিয়ে এর আগেও বিতর্ক কম হয়নি। লখিমপুর খেরিতে কৃষকদের গাড়ি চাপা দিয়ে মারার ঘটনায় অভিযুক্ত তাঁর ছেলে। যোগীর পুলিশই অজয়ের ছেলেকে গ্রেফতার করেছিল। তাও বিজেপি এবার অজয়কে টিকিট দিয়েছিল। তবে তিনি এবার হেরেছেন ৩৩ হাজার ভোটে। এছাড়া এবার উত্তরপ্রদেশের জালাউন থেকে ৫১ হাজার ভোটে হেরেছেন কেন্দ্রীয় মন্ত্রী ভানু সিং ভর্মা, চণ্ডৌলি থেকে মহেন্দ্রনথ পাণ্ডে হেরেছেন ১৪ হাজার ভোটে, মুজফফরনগর থেকে সঞ্জীব বলিয়ান হেরেছেন ১২ হাজার ভোটে, মোহলগঞ্জ থেকে কৌশল কিশোর হেরেছেন ৮৪ হাজার ভোটে, ফতেহপুর থেকে সাধ্বী নিরঞ্জন জ্যোতি হেরেছেন ৩৫ হাজার ভোটে। এদিকে নরেন্দ্র মোদী, রাজনাথ সিংরা উত্তরপ্রদেশ থেকে জিতলেও তাঁদের জয়ের ব্যবধান কমেছে গতবারের তুলনায়। ২০১৯ সালে বারাণসী থেকে যেখানে মোদী ৪.৮ লাখ ভোটে জিতেছিলেন, এবার তাঁর জয়ের ব্যবধাব মাত্র দেড় লাখ। এদিকে গতবার লখনউ আসন থেকে রাজনাথ সিং জিতেছিলেন ৩.৫ লাখ ভোটে। এবার তাঁর জয়ের ব্যবধান কমে হয়েছে মাত্র ৭০ হাজার।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের ভয়াবহ দুর্ঘটনায় মৃত্যু পাঁচ যাত্রীর, ট্রেনে আটকে দেহ Kanchanjungha Accident LIVE: সিগন্যাল মানেনি মালগাড়ি, ৫ জনের মৃত্যু, আহত ৩০ জন কমবে গরম, কলকাতায় অবশেষে নামবে স্বস্তির বৃষ্টি, দক্ষিণবঙ্গে কবে আসছে বর্ষা? শেষ বেলায় জ্বলে উঠলেন হাসারাঙ্গারা! ৮৩ রানের সান্ত্বনার জয় পেল শ্রীলঙ্কা ‘‌যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ হচ্ছে’‌, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মমতা তরমুজ খেয়ে ফেলে দেন বীজ! পেটের সমস্যা থেকে ব্লাড সুগার সব কিছুতেই দারুণ কার্যকরী ‘‌আমিও তো দীর্ঘদিন ধরে মার খাচ্ছি....‌’‌, নীরব থাকার পণ ভেঙে মুখ খুললেন দিলীপ ফের চুপিসারে সলমন হত্যার ব্লু প্রিন্টের হদিস পেল মুম্বই পুলিশ!রাজস্থান থেকে আটক১ খলিস্তানি নেতা পান্নুন খুনের ছক কষার ঘটনায় ভারতীয় নাগরিকের প্রত্যর্পণ আমেরিকায় গৌরব-ঐশানীর পুবের ময়না-র সম্প্রচারের সময় প্রকাশ্যে! অকালে বন্ধ জি বাংলার এই মেগা

T20 WC 2024

২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.