বাংলা নিউজ > ঘরে বাইরে > পোস্ট অফিসে টাকা রেখেছেন? কত বছরে দ্বিগুণ হবে? দেখে নিন হিসাব

পোস্ট অফিসে টাকা রেখেছেন? কত বছরে দ্বিগুণ হবে? দেখে নিন হিসাব

ছবি : ইনস্টাগ্রাম (Instagram )

রইল পোস্ট অফিসের সমস্ত জনপ্রিয় বিনিয়োগের স্কিম। দেখে নিন একনজরে।

অনেকেই বিনিয়োগের ক্ষেত্রে নিরাপত্তাকেই বেশি প্রাধান্য দেন। সেক্ষেত্রে প্রথম সারিতেই আসে পোস্ট অফিসের নাম। এই পোস্ট অফিসে টাকা বিনিয়োগ করলে কত বছরে তা দ্বিগুণ হবে? সেই উত্তরই পাবেন এই প্রতিবেদনে।

1

পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিম: এই স্কিমে ১-৩ বছরের জন্য বিনিয়োগ করলে ৫.৫% পর্যন্ত রিটার্ন পাওয়া যায়।

আপনি যদি এই স্কিমে আরও বেশি বিনিয়োগ করতে থাকেন, তাহলে আপনার টাকা মোট ১৩ বছরে দ্বিগুণ হয়ে যাবে।

আবার, এই স্কিমে যদি ৫ বছরের জন্য সরাসরি বিনিয়োগ করেন, সেক্ষেত্রে আপনি ৬.৭% হারে সুদ পাবেন। ফলে আপনার টাকা ১০ বছরে দ্বিগুণ হবে।

2

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট: এই স্কিমে টাকা দ্বিগুণ করতে ১৮ বছর সময় লেগে যালে। বর্তমানে, এই স্কিমে ৪% সুদ দেওয়া হচ্ছে।

3

পোস্ট অফিস RD: এটি পোস্ট অফিসের অন্যতম নির্ভরযোগ্য ও জনপ্রিয় স্কিম। বর্তমানে, এই ক্ষেত্রে ৫.৮% হারে সুদ পাবেন। এখানে আপনার টাকা মোট ১২ বছরে দ্বিগুণ হবে।

4

পোস্ট অফিস মাসিক আয় যোজনা: এখানে বিনিয়োগ করলে ৬.৬% হারে সুদ পাওয়া যায়। টাকা ১০ বছরে দ্বিগুণ হবে।

5

পোস্ট অফিস সিনিয়র সিটিজেন স্কিম: এই স্কিম শুধুমাত্র প্রবীণ নাগরিকদের জন্য। এক্ষেত্রে বর্তমানে প্রবীণ নাগরিকরা ৭.৪% হারে সুদ পান। যদি কেউ এখানে বিনিয়োগ করেন, তাহলে সেটি ৯ বছরে দ্বিগুণ হবে।

6

পোস্ট অফিস প্রভিডেন্ট ফান্ড: এই তহবিলে বিনিয়োগ করলে ৭.১% হারে সুদ পাবেন। কিন্তু মনে রাখবেন, এখানে বিনিয়োগ মোট ১৫ বছরের জন্য।

7

সুকন্যা সমৃদ্ধি যোজনা: কন্যাসন্তানের ভবিষ্যতের কথা মাথায় রেখেই এই স্কিম। অভিভাবকরা এখানে তাঁদের কন্যাসন্তানের নামে বিনিয়োগ করতে পারেন। বর্তমানে ৭.৬% সুদের হার।

8

পোস্ট অফিস ন্যাশনাল সেভিং সার্টিফিকেট: পোস্ট অফিসের এই স্কিমে ৬.৮%হারে সুদ পাওয়া যাবে। এই স্কিম আয়কর বাঁচাতেও ব্যবহৃত হয়।

বন্ধ করুন