বাংলা নিউজ > ঘরে বাইরে > Carrying Pet Dog in Train: ট্রেনে কীভাবে পোষ্য কুকুরকে নিয়ে যেতে হবে? স্লিপার ক্লাসে কোন শর্তে ওঠা যাবে?

Carrying Pet Dog in Train: ট্রেনে কীভাবে পোষ্য কুকুরকে নিয়ে যেতে হবে? স্লিপার ক্লাসে কোন শর্তে ওঠা যাবে?

ট্রেনে পোষ্য কুকুরকে নিয়ে যাওয়া যায়। (ফাইল ছবি, সৌজন্যে ইউটিউব Tubby the Shih Tzu)

Carrying Pet Dog in Train: ট্রেনে করেই পোষ্য কুকুরকে নিয়ে যাওয়ার সুযোগ আছে। ফার্স্ট এসি, কুপ এবং কেবিনে করে পোষ্যকে নিয়ে যাওয়া যায়। শুধু তাই নয়, স্লিপার ক্লাসেও পোষ্য কুকুরকে নিয়ে যাওয়ার সুযোগ আছে।

চাকরিসূত্রে এক জায়গা থেকে অন্য জায়গায় যাচ্ছেন? ঘুরতে যাচ্ছেন কোথাও? নিশ্চয়ই পোষ্য কুকুরকে ছেড়ে যেতে মন চাইছে না। ট্রেনে করেই পোষ্য কুকুরকে নিয়ে যাওয়ার সুযোগ আছে। ফার্স্ট এসি, কুপ এবং কেবিনে করে পোষ্যকে নিয়ে যাওয়া যায়। শুধু তাই নয়, স্লিপার ক্লাসেও পোষ্য কুকুরকে নিয়ে যাওয়ার সুযোগ আছে। কীভাবে পোষ্য কুকুরকে ট্রেনে করে নিয়ে যাবেন, তা দেখে নিন-

যাত্রীদের সঙ্গে পোষ্য কুকুর নিয়ে যাওয়া

  • পোষ্য কুকুরকে সঙ্গে নিয়ে ট্রেনে যেতে হলে এসি ফার্স্ট ক্লাস বা ফার্স্ট ক্লাসে (দুটি বার্থের ক্যুপ বা চারটি বার্থের কেবিন) টিকিট কাটতে হবে। যে যাত্রীদের কাছে এসি ফার্স্ট ক্লাস/ফার্স্ট ক্লাস কেবিন/ক্যুপে টিকিট থাকবে না, তাঁরা পোষ্য কুকুরকে নিয়ে ট্রেনে যেতে পারবেন না। অন্য কোনও শ্রেণির যাত্রীদের ট্রেনে করে পোষ্য কুকুরকে নিয়ে যাওয়ার অনুমতি নেই।
  • পিএনআর পিছু একটি কুকুর নিয়ে যাওয়া যাবে। 
  • বুকিংয়ের জন্য ট্রেন ছাড়ার নির্দিষ্ট সময়ের কমপক্ষে তিন ঘণ্টা আগে লাগেজ অফিসে পোষ্য কুকুরকে নিয়ে আসতে হবে। যাত্রীরা কাউন্টার থেকে টিকিট কাটুন বা অনলাইনে টিকিট কাটুন, পোষ্য নিয়ে যেতে চাইলে তাঁদের লাগেজ অফিসে আসতে হবে বলে জানিয়েছে রেল। 
  • পোষ্য কুকুর নিয়ে যাওয়ার জন্য নির্দিষ্ট চার্জ দিতে হবে। 
  • এসি টু টিয়ার, এসি থ্রি টিয়ার, এসি চেয়ার কার, স্লিপার ক্লাস এবং সেকেন্ড ক্লাসে কুকুর নিয়ে যাওয়ার অনুমতি নেই।
  • যদি কোনও যাত্রী কুকুর নিয়ে আপত্তি তোলেন, তাহলে পোষ্যকে গার্ডের ভ্যানে সরিয়ে দেওয়া হবে। কোনও টাকা দেওয়া হবে না।
  • যদি নির্দিষ্ট বুকিং ছাড়া কোনও যাত্রী ট্রেনে পোষ্য কুকুর নিয়ে যান, তাহলে জরিমানা ধার্য করা হবে। বুকিং করে কুকুর নিয়ে গেলে যে চার্জ ধার্য করা হত, সেটার ছয়গুণ জরিমানা গুনতে হবে সংশ্লিষ্ট যাত্রীকে।
  • চিকিৎসকের সার্টিফিকেট লাগবে। তাতে পোষ্য কুকুরের রং, লিঙ্গ এবং কী প্রজাতির কুকুর, সেটার উল্লেখ থাকতে হবে। বুকিংয়ের জন্য ওই সার্টিফিকেট বাধ্যতামূলক। 
  • যে যাত্রী কুকুর নিয়ে যাবেন, যাবতীয় দায়িত্ব তাঁর। সংশ্লিষ্ট যাত্রীকেই কুকুরের জল এবং খাদ্যের বন্দোবস্ত করতে হবে।

আরও পড়ুন: How trains are named- শতাব্দী, দুরন্ত, রাজধানীর মতো ট্রেনের নাম কীভাবে দেওয়া হয়েছে জানেন?

বাস্কেটে কুকুরছানা নিয়ে যাওয়ার নিয়ম

ঝুড়িতে করে সব শ্রেণিতেই কুকুরছানা নিয়ে যাওয়া যাবে। সেক্ষেত্রে যাত্রীকে কনফার্মড টিকিট এবং বৈধ পরিচয়পত্র থাকতে হবে। বুকিংয়ের জন্য নির্দিষ্ট চার্জ ধার্য করবে রেল। সেইসঙ্গে লাগেজ অফিসে বুকিংয়ের জন্য চিকিৎসকের সার্টিফিকেট (কোন প্রজাতির কুকুর, লিঙ্গ, রং উল্লেখ থাকতে হবে) নিয়ে যেতে হবে।

আরও পড়ুন: Aloo Chop & Jhalmuri in Express Trains: দূরপাল্লার ট্রেনেও চপ, ঘুগনি, ঝালমুড়ি! দাম কত? আর কী খাবার পাবেন? দেখুন তালিকা 

ব্রেকভ্যানে কুকুর নিয়ে যাওয়ার নিয়ম

  • লাগেজ-কাম-ব্রেক ভ্যানে 'ডগ বক্স' থাকে। ট্রেনের নজরদারিতে ওই বক্সে পোষ্য কুকুরকে রাখা যাবে। 'ডগ বক্স'-এ একটি কুকুর নিয়ে যাওয়ার অনুমতি মিলবে।
  • সংশ্লিষ্ট যাত্রীর কনফার্মড টিকিট এবং বৈধ পরিচয়পত্র নিয়ে যেতে হবে।
  • ট্রেন ছাড়ার নির্দিষ্ট সময়ের কমপক্ষে তিন ঘণ্টা আগে লাগেজ অফিসে পোষ্য কুকুরকে নিয়ে যেতে হবে।
  • কুকুর নিয়ে যাওয়ার জন্য নির্ধারিত চার্জ দিতে হবে। সেটির যে রশিদ দেওয়া হবে, তা যাত্রা শুরুর স্টেশনে গার্ডের কাছে জমা দিতে বলেছে রেল।
  • পোষ্য কুকুরকে পানীয় জল এবং খাবার দেওয়ার দায়িত্ব থাকবে সংশ্লিষ্ট যাত্রীর।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর

Latest News

দু'দিনে ১৪৫০ টাকা বেড়ে গেল সোনার দাম! আজ হলুদ ধাতুর রেট কোন উচ্চতায় পৌঁছল? Sourav Ganguly: সৌরভকে নেতৃত্বের বড় শিক্ষা দিয়েছিলেন সেহওয়াগ! কী হয়েছিল সে দিন? দিনে একবার হাসতেই হয়, নাহলেই কড়া ব্যবস্থা নিতে পারে এই দেশের সরকার ডিজাইনার সানগ্লাস থেকে ব্যাঙ্গেল, আম্বানিরা অতিথিদের রিটার্ন গিফটে কী কী দিচ্ছিল Champions Trophy 2025: ফের ভারত বনাম পাকিস্তান মহারণ, তবে এবার ICC-র সভায় '...বাকিটা রাজনীতি', এবার শুভেন্দুর 'সবকা সাথ…' বিরোধী মন্তব্যের সমর্থনে তথাগত গোটা শ্রাবণ জুড়ে মহাদেবের আশীর্বাদ পাবে ৩ রাশি, কাছে আসবে না কোনও বিপদ বিয়ের আগে গর্ভবতী অপর্ণা-কন্যা! কঙ্কনাকে গাঁটছড়া বাঁধার কারণ নিয়ে কী বলেন রণবীর বন্দুর উঁচিয়ে 'জমি দখলের' চেষ্টা, অবশেষে পুলিশের জালে IAS পূজা খেদকরের মা ব্রিজে চলছিল ফটোশুট, আচমকা ট্রেন আসতেই ৯০ ফুট গভীর খাদে ঝাঁপ দম্পতির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.