বাংলা নিউজ > ঘরে বাইরে > আধার কার্ডের ছবি পছন্দ নয় তো? জানুন কীভাবে বদলে নেবেন
দুপুরবেলা ঘেমেনেয়ে হন্তদন্ত হয়ে যাওয়া। তারপর হঠাৎ করে ওয়েবক্যাম দিয়ে ছবি তুলে নেওয়া হল। উসকোখুসকো চুল, ক্লান্ত মুখে ছবির দফারফা। তবে ছবি বদলে নিতে পারবেন খুব সহজেই। ফাইল ছবি : এএনআই (ANI)
দুপুরবেলা ঘেমেনেয়ে হন্তদন্ত হয়ে যাওয়া। তারপর হঠাৎ করে ওয়েবক্যাম দিয়ে ছবি তুলে নেওয়া হল। উসকোখুসকো চুল, ক্লান্ত মুখে ছবির দফারফা। তবে ছবি বদলে নিতে পারবেন খুব সহজেই। ফাইল ছবি : এএনআই (ANI)

আধার কার্ডের ছবি পছন্দ নয় তো? জানুন কীভাবে বদলে নেবেন

কার্ড হাতে পেয়েই বেশিরভাগ মানুষ চমকে উঠেছিলেন! এত খারাপ ছবি যে জনসমক্ষে দেখাতে লজ্জা পাবেন অনেকেই।

আধার কার্ডের ছবি কারোরই মন মতো হয়নি। দুপুরবেলা ঘেমেনেয়ে হন্তদন্ত হয়ে যাওয়া। তারপর হঠাৎ করে ওয়েবক্যাম দিয়ে ছবি তুলে নেওয়া হল। উসকোখুসকো চুল, ক্লান্ত মুখে ছবির দফারফা।

কার্ড হাতে পেয়েই বেশিরভাগ মানুষ চমকে উঠেছিলেন! এত খারাপ ছবি যে জনসমক্ষে দেখাতে লজ্জা পাবেন অনেকেই। এই অভিজ্ঞতা শুধু আপনার নয়। মোটামুটি সবারই নিজের আধার কার্ডের ছবি একদমই পছন্দ নয়।

সোশ্যাল মিডিয়ায় আধার কার্ডের ছবি নিয়ে মিম-ও দেখেছেন নিশ্চয়। আধার কার্ডের ফটো প্রোফাইল পিকচার করার চ্যালেঞ্জ-ও করেছেন অনেকে। তবে এত চিন্তার কিছু নেই। খুব সহজেই বদলানো সম্ভব আপনার আধার কার্ডের ছবি। কি? বিশ্বাস হচ্ছে না?

 আজ্ঞে হ্যাঁ, খুব সহজেই সম্ভব। তবে এবারেও আধার কেন্দ্রেই তোলা হবে। কিন্তু একটু সময় নিয়ে, তৈরি হয়ে যেতে পারবেন আরকি। জেনে নিন কীভাবে-

কীভাবে আধার কার্ডের ছবি পালটাবেন? (How To Change Aadhaar Card Photo) :

1) UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে যান। সেখানে আধার Correction/ Update -এর বিশেষ ফর্ম পাবেন। Get Aadhar section-এর মধ্যে এই অপশনটি থাকবে। আধার এনরোলমেন্ট সেন্টার থেকেও এই ফর্ম জোগাড় করতে পারেন।

2) ফর্মটি ফিল-আপ করুন। এরপর আপনার নিকটবর্তী আধার এনরোলমেন্ট সেন্টারে যান। ফর্মটি জমা দিন। সেখানে আপনার বায়োমেট্রিক তথ্যাবলীও নেওয়া হবে।

3) এরপর এনরোলমেন্ট সেন্টারেই আপনার ছবি নেওয়া হবে। (বলাই বাহুল্য, এবার একটু প্রস্তুত থাকতে হবে। ভালো ছবি না উঠলে এত খাটনির দফারফা!)

4) ফটো আপডেটের খরচ হিসাবে ৫০ টাকা দিতে হবে।

5) পেমেন্টের পর একটি স্লিপ দেওয়া হবে সেন্টার থেকে। সেখানে আপনার আপডেট রিকোয়েস্ট নম্বর(URN) থাকবে। UIDAI-এর ওয়েবসাইট থেকে আপনার আধার কার্ড আপডেট হল কিনা দেখতে এই নম্বর ব্যবহার করতে হবে।

6) আপনার ফটো আপডেট হয়ে গেলেই কাজ শেষ। এবার ডাউনলোড করে নিলেই হবে।

7) শেষ স্টেপ- আধার কার্ডের ফটো নিয়ে পরিচিত কেউ দুঃখ করেন?

সঙ্গে শেয়ার করুন হিন্দুস্তান টাইমস বাংলার এই প্রতিবেদন। আধার কার্ডের ছবি নিয়ে আপনার অভিজ্ঞতা কমেন্টে শেয়ার করতে ভুলবেন না। এই অভিজ্ঞতা শুধু আপনার নয়। মোটামুটি সবারই নিজের আধার কার্ডের ছবি একদমই পছন্দ নয়।

বন্ধ করুন