বাংলা নিউজ > ঘরে বাইরে > গ্যারান্টার নেই বলে ব্যাঙ্ক ঋণ দিচ্ছে না? মুদ্রা যোজনা হতে পারে সহায়
ছবি : টুইটার (Twitter)
ছবি : টুইটার (Twitter)

গ্যারান্টার নেই বলে ব্যাঙ্ক ঋণ দিচ্ছে না? মুদ্রা যোজনা হতে পারে সহায়

  • শিশু, কিশোর এবং তরুণ- এই তিনটি আওতায় ব্যাঙ্কে ঋণের আবেদন করতে পারেন। তবে, এর সঙ্গে কিন্তু আবেদনকারীর বয়সের কোনও সম্পর্ক নেই। তবে কীসের সম্পর্ক?

আপনার কি ব্যবসার জন্য ঋণ প্রয়োজন? কিন্তু গ্যারেন্টার না থাকায় ব্যাঙ্ক ঋণ দিচ্ছে না? চিন্তা নেই। সেক্ষেত্রে ব্যবসার জন্য প্রধানমন্ত্রী মুদ্রা ঋণের সাহায্য নিতে পারেন।

প্রধানমন্ত্রীর মুদ্রা যোজনার আওতায় আপনি ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারেন। শিশু, কিশোর এবং তরুণ- এই তিনটি আওতায় ব্যাঙ্কে ঋণের আবেদন করতে পারেন। তবে, এর সঙ্গে কিন্তু আবেদনকারীর বয়সের কোনও সম্পর্ক নেই। তবে কীসের সম্পর্ক?

শিশু ঋণ

নতুন ব্যবসা শুরু করলে এর আওতায় সর্বোচ্চ ৫০,০০০ টাকা ঋণ নিতে পারবেন। এটির সুদের হার বছরে ১০% থেকে ১২% হবে। এটির জন্য সর্বোচ্চ ৫ বছরের ঋণ শোধের মেয়াদ রয়েছে।

কিশোর ঋণ

যদি আপনার ব্যবসা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়ে থাকে, তবে এখনও প্রতিষ্ঠিত নয়, তবে আপনি এর অধীনে ৫০,০০০ টাকা থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবেন। সুদের হার ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের উপর নির্ভর করছে। আবেদনকারীর ক্রেডিট রেকর্ডের সঙ্গে ব্যবসায়িক পরিকল্পনা বিচার করে ঋণ দেওয়া হবে। ঋণ পরিশোধের সময়কাল ব্যাঙ্ক কর্তৃক স্থির করা হবে।

তরুণ ঋণ

এই ঋণ সেই ব্যক্তিদের জন্য যাঁদের ইতিমধ্যেই প্রতিষ্ঠিত ব্যবসা রয়েছে এবং তা সম্প্রসারণ করতে চাইছেন। এক্ষেত্রে ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। সুদের হার এবং পরিশোধের মেয়াদ ব্যাঙ্ক স্থির করবে।

মুদ্রা ঋণের বৈশিষ্ট্য

সুদের হার: বিভিন্ন ব্যাঙ্কে ভিন্ন

গ্যারান্টি / সুরক্ষা: আবশ্যিক নয়

সর্বনিম্ন ঋণের পরিমাণ: স্থির নয়

সর্বাধিক ঋণের পরিমাণ: ১০ লক্ষ টাকা

ঋণ পরিশোধের মেয়াদ: সাধারণত ৩ থেকে ৫ বছর

প্রসেসিং ফি: শূন্য

মুদ্রা যোজনার প্রকার: শিশু, কিশোর এবং তরুণ

মুদ্রা যোজনার সুবিধা কেবলমাত্র এসএমই, এমএসএমই, উত্পাদন, বাণিজ্য ও সেবা খাতে নিযুক্ত ব্যবসায়ীরা পাবেন।

সূত্র: পইসাবাজার

কী ধরনের ব্যবসার জন্য মুদ্রা যোজনার সুবিধা মিলবে?

বাণিজ্যিক যানবাহন যেমন ট্র্যাক্টর, অটোরিকশা, ট্যাক্সি, ট্রলি, পণ্য পরিবহনের যানবাহন, ৩ চাকার গাড়ি, ই-রিকশা ইত্যাদি কেনা

সেলুন, জিম, সেলাইয়ের দোকান, ওষুধের দোকান, জিনিসপত্র মেরামতির দোকান এবং ড্রাই ক্লিনার্স, ফটোকপি দোকান ইত্যাদি ব্যবসা শুরু করার ক্ষেত্রে এই ঋণের আবেদন করা যাবে।

এছাড়া কৃষি বিপণন কেন্দ্র, খাদ্য ও কৃষি প্রক্রিয়াকরণ, পোলট্রি, মাছ চাষ, মৌমাছি পালন, পশুসম্পদ পালন, কৃষি-শিল্প, ডেয়ারি ইত্যাদি ক্ষেত্রেও এই ঋণের জন্য আবেজন করা যাবে।

বন্ধ করুন