বাংলা নিউজ > ঘরে বাইরে > RTO-তে পরীক্ষা ছাড়াই পাবেন ড্রাইভিং লাইসেন্স, জানুন কীভাবে?

RTO-তে পরীক্ষা ছাড়াই পাবেন ড্রাইভিং লাইসেন্স, জানুন কীভাবে?

মূল ট্রেনিংয়ের কোর্সেও বেশ কিছু পার্থক্য এনেছে কেন্দ্র। আন্তর্জাতিক মানের করা হয়েছে নতুন ট্রেনিং পদ্ধতি। সড়ক দূর্ঘটনা এড়াতেই এই উদ্যোগ। ফাইল ছবি : পিটিআই (PTI)

সরকার স্বীকৃত ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রে আরটিও-র অফিসের মতোই থাকবে সিমুলেটর ও টেস্ট ট্র্যাক। ফলে, মূল পরীক্ষা থেকে খুব বেশি কিছু পার্থক্য হবে না।

আপনি কি আরটিও অফিসের লম্বা লাইন এড়াতে চান? সেক্ষেত্রে রয়েছে সুখবর। কেন্দ্রীয় সড়ক মন্ত্রক এ বিষয়ে এক নতুন নিয়মের ঘোষণা করেছে।

নয়া নিয়ম অনুযায়ী, বিশেষ গাইডলাইন পাঠানে হয়েছে স্বীকৃত ড্রাইভিং ট্রেনিং সেন্টারগুলিতে। সেখানে ট্রেনিংয়ের পর সেই সেন্টারের পরীক্ষায় পাশ করলেই হবে। আর আলাদা করে আরটিয়ের দফতরে গিয়ে গাড়ি চালিয়ে পরীক্ষা দিতে হবে না।

সিমুলেটর এবং আলাদা টেস্ট ট্র্যাক

এই ধরনের সরকার স্বীকৃত ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্রে আরটিও-র অফিসের মতোই থাকবে সিমুলেটর ও টেস্ট ট্র্যাক। ফলে, মূল পরীক্ষা থেকে খুব বেশি কিছু পার্থক্য হবে না। তাছাড়া মূল ট্রেনিংয়ের কোর্সেও বেশ কিছু পার্থক্য এনেছে কেন্দ্র। আন্তর্জাতিক মানের করা হয়েছে নতুন ট্রেনিং পদ্ধতি। সড়ক দুর্ঘটনা এড়াতেই এই উদ্যোগ। কিন্তু, এক্ষেত্রে আরটিওয়ের পরীক্ষাকেন্দ্রে যে লম্বা লাইন পরে, সেই ভিড়টা এড়ানো যাবে। ট্রেনিং সেন্টারের সংখ্যা আরটিও-র পরীক্ষাকেন্দ্রের তুলনায় বেশি হওয়ায় ভিড়টা বিভিন্ন কেন্দ্রে ভাগ হয়ে যাবে।

কবে থেকে কার্যকর হচ্ছে এই নিয়ম?

আগামী ১ জুলাই থেকে এই নিয়ম কার্যকর হচ্ছে।

কত দিনের জন্য কেন্দ্রের স্বীকৃতি পাবে এই ট্রেনিং সেন্টারগুলি?

মোট ৫ বছরের জন্য অ্যাক্রেডিশন পাবে এই ড্রাইভিং সেন্টারগুলি। এরপর নিয়মমাফিক রিনিউ করতে হবে।

কেমন হবে নতুন ড্রাইভিং ট্রেনিংয়ের কোর্স?

লাইট মোটর ভিহেকল, অর্থাত্ ছোট চার চাকার গাড়ি চালানোর ক্ষেত্রে মোট ২৯ ঘণ্টা প্রশিক্ষণের সময়সীমা। মোট ৪ সপ্তাহের মধ্যে ট্রেনিং সম্পূর্ণ করতে হবে। ভারী গাড়ি, অর্থাত্ ট্রাক-লরি চালানোর প্রশিক্ষণের ক্ষেত্রে সময় আরও বেশি। ৬ সপ্তাহ জুড়ে ৩৮ ঘণ্টা ব্যাপী প্রশিক্ষণ দেওয়া হবে। দুই ক্ষেত্রেই আরও কড়াভাবে থিওরি ও প্র্যাকটিশ সেশন ভাগ করা হবে।

ঘরে বাইরে খবর

Latest News

বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.