বাংলা নিউজ > ঘরে বাইরে > ঘরে বসে কয়েক ক্লিকে জানুন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি সম্পর্কিত যাবতীয় তথ্য
জানুন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি সম্পর্কিত যাবতীয় তথ্য (ছবি সৌজন্যে রয়টার্স)
জানুন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি সম্পর্কিত যাবতীয় তথ্য (ছবি সৌজন্যে রয়টার্স)

ঘরে বসে কয়েক ক্লিকে জানুন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি সম্পর্কিত যাবতীয় তথ্য

  • এখনও পর্যন্ত ১১ কোটি কৃষক সুবিধা পেয়েছেন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের সঙ্গে এখনও পর্যন্ত ১১ কোটি কৃষক জুড়েছেন। এই কৃষকদের মধ্যে অধিকাংশের ব্যাঙ্ক অ্যাকাউন্টেই এসেছে এপ্রিল-জুলাই মাসের কিস্তি। তবে অনেকের অ্যাকাউন্টেই এখনও আসেনি টাকা। কী কারণে পনার অ্যাকাউন্টে টাকা আসেনি। আপনার গ্রামে কার কার অ্যাকাউন্টে টাকা এসেছে, বা কার অ্যাকাউন্টে টাকা আসেনি, এই সব তথ্য জানুন এভাবে :

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পে রেজিস্টার করা এমন অনেক কৃষক রয়েছেন, যাদের অ্যাকাউন্টে এখনও টাকা আসেনি। এর কারণ হতে পারে : আধার কার্ডের তথ্যে কোনও গোলমাল বা অন্যকিছু। ঘরে বসেই এই সংক্রান্ত সব তথ্য জানুন।

- সবার আগে https://pmkisan.gov.in/ পোর্টালে যান।

- সেখানে Payment Success ট্যাবের তলায় ভারতের নকশা দেখা যাবে, যার নীচে থাকবে Dashboard-এর অপশন। এই Dashboard অপশনে ক্লিক করুন।

- এরপর Village Dashboard নামক একটি পেজ খুলে যাবে। এখানে আপনি আপনার গ্রামের পুরো তথ্য পাবেন। আপনার গ্রামে কার কার অ্যাকাউন্টে টাকা এসেছে, বা কার অ্যাকাউন্টে টাকা আসেনি। বা কে এখনও পর্যন্ত কটা কিস্তির টাকা পেয়েছে। এই সব তথ্যই এখানে পাবেন আপনি।

- এদিকে আপনার পাওয়া কিস্তির বিশদ জানতে চান, তাহলে প্রধানমন্ত্রী কিষাণ নিধির পোর্টালের মেন পেজের ডান দিকে থাকা Farmers Corner অপশনটিতে ক্লিক করুন।

- সেখানে আপনি Beneficiary Status নামক একটি অপশন দেখতে পাবেন। তাতে ক্লিক করুন। এরপর এখটি নতুন পেজ খুলে যাবে।

- এখানে আপনি আপনার আধার, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর বা রেজিসস্টারড মোবাইল নম্বরের যেকোনও একটি দিন দিন। তারপর একটি বিকল্প বেছে নিয়ে Get Data অপশনে ক্লিক করুন।

- এখানে ক্লিক করলেই আপনার সব লেনদেনের বিশদ তথ্য আপনি পেয়ে যাবেন।

- যদি FTO is generated and Payment confirmation is pending - এহেন কোনও বার্তা দেখায়, তার মানে FTO জেনারেট হয়ে যাওয়ার পরও কোনও কারণে অ্যাকাউন্টে টাকা আসেনি। যদি FTO জেনারেট হয়ে যাওয়ার পরও কারোর অ্যাকাউন্টে টাকা না ঢুকে থাকে, তাহলে কী করতে হবে? নিচে দেওয়া নম্বরগুলিতে ফোন করে নিজের অসুবিধার কথা জানান:

পিএম কিষাণ টোল ফ্রি নম্বর : ১৮০০১১৫৫২৬৬

পিএম কিষাণ হেল্পলাইন নম্বর : ১৫৫২৬১

পিএম কিষাণ ল্যান্ডলাইন নম্বর : ০১১-২৩৩৮১০৯২, ২৩৩৮২৪০১

পিএম কিষাণ নতুন হেল্পলাইন নম্বর : ০১১-২৪৩০০৬০৬

পিএম কিষাণের আরও একটি হেল্পলাইন নম্বর : ০১২০-৬০২৫১০৯

এছাড়া ইমেল পাঠাতে পারেন : pmkisan-ict@gov.in -এই আইডিতে।

বন্ধ করুন