বাংলা নিউজ > ঘরে বাইরে > Voter ID Aadhaar Link: ভোটার কার্ডের সঙ্গে আধার যুক্ত করার সহজ প্রক্রিয়া জানুন
ছবি: হিন্দুস্তান টাইমস বাংলা (HT Bangla)

Voter ID Aadhaar Link: ভোটার কার্ডের সঙ্গে আধার যুক্ত করার সহজ প্রক্রিয়া জানুন

Voter ID Aadhaar card Link: বাড়ি বসেই ভোটার আইডি-র সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা যাবে। লাগবে শুধু একটি ইন্টারনেট-সহ স্মার্টফোন। জেনে নিন কীভাবে করবেন।

ভোটার আইডির সঙ্গে এবার আধার কার্ড লিঙ্ক। ইতিমধ্যেই সেই প্রক্রিয়া শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন (EC)। ভোটার তালিকার যাচাইকরণ করাই এর মূল লক্ষ্য।

নির্বাচনী আইন (সংশোধন) বিল ২০২১ অনুযায়ী এই নীতি অবলম্বন করেছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন জানিয়েছে যে, আধার কার্ডের সঙ্গে ভোটার আইডি লিঙ্ক করা থাকলে কোনও ব্যক্তি একাধিক নির্বাচনী এলাকায় বা একই নির্বাচনী এলাকায় একাধিকবার নাম রেজিস্ট্রেশন করলে, তা শনাক্তকরণে সহায়তা করবে। তবে এই লিঙ্ক করাটা ঐচ্ছিক। এখনও বাধ্যতামূলক নয়।

বাড়ি বসেই ভোটার আইডি-র সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করা যাবে। লাগবে শুধু একটি ইন্টারনেট-সহ স্মার্টফোন। কীভাবে করবেন? জেনে নিন,

১. ফোনের ব্রাউজার থেকে https://voterportal.eci.gov.in/ -এ যান।

২. মোবাইল নম্বর/ইমেল আইডি/ভোটার আইডি নম্বর ব্যবহার করে লগইন করুন এবং পাসওয়ার্ড দিন।

৩. রাজ্য, জেলা এবং ব্যক্তিগত বিবরণ যেমন নাম, জন্ম তারিখ এবং পিতার নাম ভরুন।

৪. ডিটেলস পূরণ করার পর 'সার্চ'-এ ক্লিক করুন। যদি আপনার দেওয়া ডিটেলস সরকারি ডাটাবেসের সঙ্গে মিলে যায়, তবে তা স্ক্রিনে দেখাবে।

৫. 'ফিড আধার নং' অপশনে ক্লিক করুন। এটি স্ক্রিনের বাঁ দিকে দেখা যাবে।

৬. একটি পপ-আপ পেজ আসবে। সেখানে আধার কার্ড, আধার নম্বর, ভোটার আইডি নম্বর, নিবন্ধিত মোবাইল নম্বর এবং/অথবা রেজিস্টার্ড ইমেলে উল্লিখিত আপনার নাম দিতে হবে।

৭. সমস্ত বিবরণ সঠিকভাবে ভরার পরে, একবার ক্রস চেক করে নেবেন। এরপর 'সাবমিট'-এ ক্লিক করুন।

৮. স্ক্রিনে দেখাবে যে আপনার আবেদন সফলভাবে গৃহিত হয়েছে।

চাইলে নিকটস্থ বুথ স্তরীয় অফিসের মাধ্যমেও ভোটার আইডি এবং আধার লিঙ্ক করাতে পারেন। সেক্ষেত্রে একজন বুথ স্তরীয় আধিকারিক আপনার সমস্ত বিবরণ যাচাই করবেন। বিশদ পরীক্ষা করতে আপনার বাসস্থানও যাচাই করা হতে পারে।

 

বন্ধ করুন