বাংলা নিউজ > ঘরে বাইরে > আজ থেকে শুরু ১৫-১৮ বয়সিদের কোভিড টিকার রেজিস্ট্রেশন, স্লট বুক করবেন কীভাবে?
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

আজ থেকে শুরু ১৫-১৮ বয়সিদের কোভিড টিকার রেজিস্ট্রেশন, স্লট বুক করবেন কীভাবে?

  • আজ থেকেই দেশ জুড়ে কো-উইন পোর্টালে রেজিস্ট্রেশন করা যাবে ১৫-১৮ বয়সিদের টিকাকরণের জন্য। 

আগামী ৩ জানুয়ারি থেকেই দেশ শুরু হতে চলেছে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের করোনা টিকাকরণ। তার আগে আজ থেকেই দেশ জুড়ে রেজিস্ট্রেশন করা যাবে ১৫-১৮ বয়সিদের টিকাকরণের জন্য। আজ থেকে কো-উইন পোর্টালে রেজিস্ট্রেশন করা যাবে। সেইসঙ্গে টিকাকেন্দ্রে গিয়েও রেজিস্ট্রেশনের সুযোগ পাবেন ১৫ থেকে ১৮ বছরের কিশোর-কিশোরীরা। 

সরকারের তরফে জানানো হয়েছে, কো-উইন পোর্টালে ইতিমধ্যে নথিভুক্ত আছে, এমন কারও অ্যাকাউন্ট থেকে টিকার স্লট বুক করতে পারবেন বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে।  বা টিকা নিতে ইচ্ছুক কিশোর-কিশোরীরা নিজেরাও স্লট বুক করতে পারবেন ফোন নম্বর রেজিস্টার করে। ২০০৭ সাল বা তার আগে জন্মগ্রহণ করা কিশোর-কিশোরীরাই রেজিস্টার করে টিকা নিতে পারবেন। রেজিস্ট্রেশনের জন্য আধার কার্ড-সহ অন্যান্য সচিত্র পরিচয়পত্রের পাশাপাশি দশম শ্রেণির আইডি কার্ডও গৃহীত হবে।

 

কো-উইনে রেজিস্টার করার পদ্ধতি:

  • cowin.gov.in-এ বা অফিসিয়াল CoWIN পোর্টালে যান
  • তিনটি বিকল্পের একটি ব্যবহার করে সাইন ইন করুন - ১. মোবাইল নম্বর এবং OTP, ২. আরোগ্য সেতু অ্যাকাউন্ট, বা ৩. উমং অ্যাকাউন্ট
  • নিবন্ধনের পরে, আপনার পছন্দের তারিখ এবং সময় নির্বাচন করে একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করুন
  • তালিকা থেকে টিকা কেন্দ্র নির্বাচন করুন
  • আপনার অ্যাপয়েন্টমেন্ট বুকের প্রক্রিয়া সম্পূর্ণ করুন।

 

এদিকে কোউইনে রেজিস্টার করার পাশাপাশি ওয়াক-ইন অ্যাপয়েন্টমেন্টও নিতে পারবেন টিকা নিতে ইচ্ছুক কিশোর-কিশোরীরা। অর্থাত্, টিকাকেন্দ্রে গিয়েও তাঁরা রেজিস্টার করতে পারবেন। কো-উইন প্ল্যাটফর্মের প্রধান জানিয়েছেন, শিশুদের টিকাকরণের জন্য রেজিস্ট্রেশনের জন্য দশম শ্রেণির আইডি কার্ডও গৃহীত হবে। কারণ কিশোর অবস্থায় কারও আধার কার্ড বা অন্যান্য পরিচয়পত্র নাও থাকতে পারে। ১৫ থেকে ১৮ বছরের যাঁরা টিকা নেবেন, তাঁদের শুধুমাত্র কোভ্যাক্সিন দেওয়া হবে বলে জানা গিয়েছে। 

বন্ধ করুন