বাংলা নিউজ > ঘরে বাইরে > পিঁপড়ের হাত থেকে বাঁচাতে কীভাবে রাখবেন চিনি, রইল টিপস
চিনির ডিবেতে এক-দুই টুকড়ো দারচিনি রেখে দিলে পিঁপড়ে ধরে না।
চিনির ডিবেতে এক-দুই টুকড়ো দারচিনি রেখে দিলে পিঁপড়ে ধরে না।

পিঁপড়ের হাত থেকে বাঁচাতে কীভাবে রাখবেন চিনি, রইল টিপস

  • চিনি ভালো ভাবে স্টোর না করলে তাতে পিঁপড়ে লাগার সম্ভাবনা তো থাকেই, পাশাপাশি চিনি গলতে বা জমতেও শুরু করে।

এমন অনেক অন্ন-শস্য ও খাদ্যবস্তু রয়েছে, যা ঠিকঠাক ভাবে না রাখলে নষ্ট হতে শুরু করে। যেমন- চিনি। চিনি ভালো ভাবে স্টোর না করলে তাতে পিঁপড়ে লাগার সম্ভাবনা তো থাকেই, পাশাপাশি চিনি গলতে বা জমতেও শুরু করে। তাই চিনিকে ভালোভাবে স্টোর করাও জরুরি। এখানে জানুন কীভাবে স্টোর করলে তাতে পিঁপড়ে লাগবে না ও চিনি ঝরঝরে থাকবে।

১. ময়শ্চার থেকে বাঁচানোর পদ্ধতি - আবহাওয়া যেমনই হোক না কেন, চিনি ভালোভাবে স্টোর না করলে তা নষ্ট হতে শুরু করে। বিশেষত গরমে চিনি গলতে থাকে। তাই কম তাপমাত্রা যুক্ত স্থানে চিনি রাখা উচিত। প্লাস্টিক বা অ্যালুমিনিয়ানের জারে চিনি রাখলে, তা শীঘ্র পালটে ফেলুন। এর পরিবর্তে কাঁচের পাত্রে চিনি রাখলে অনেক দিন পর্যন্ত তা ঝরঝরে থাকে। প্রতিবারের ব্যবহারের পর ঢাকনা ভালো ভাবে বন্ধ করতে ভুলবেন না। গলতে থাকা চিনিকে একটি পাত্রে বার করে, চাল রাখার ডিবেতে রেখে দিলে ময়শ্চার কমে যায়।

২. পিঁপড়ের হাত থেকে কী ভাবে বাঁচাবেন - চিনিতে পিঁপড়ে লাগা খুবই সাধারণ একটি ঘটনা। চিনির কৌটোকে ভালোভাবে বন্ধ না করলে সহজেই তাতে পিঁপড়ে ঢুকে যেতে পারে। চিনির কৌটো বন্ধ করার আগে, তার মুখে একটি পাতলা প্লাস্টিক লাগিয়ে ঢাকনা লাগাতে পারেন। কিন্তু এমন করতে না চাইলে চিনির কৌটোয় এক-দুই টুকরো দারচিনি রেখে দিন। দারচিনি না থাকলে লবঙ্গ ও গোলমরিচও রাখা যেতে পারে। আবার কয়েকটি ছোটো এলাচ খুলে এতে রেখে দিলে, তার সুগন্ধে পিঁপড়ে আসে না। 

৩. অনেক দিন ধরে চিনি ব্যবহার না করলে, তা জমতে শুরু করে। তাই চিনির ব্যবহারের ডিবে ও চিনি স্টোর করার জার পৃথক পৃথক রাখুন। প্রতিদিনের ব্যবহারের চিনি শেষ হয়ে গেলে, সেই ডিবেটিকে ভালো ভাবে ধুয়ে, শুকিয়ে চিনি ভরুন। এই কৌটোয় প্লাস্টিকের পরিষ্কার চামচ রাখুন। লক্ষ্য রাখবেন, ব্যবহারের সময় সেই চামচ যাতে ভিজে না যায়। শুধু তাই নয়, কখনও নোংরা বা ভেজা চামচ দিয়ে চিনি বার করবেন না। এমন করলে চিনি ময়শ্চারাইজ হয়ে যায় এবং শক্ত হয় ও গলতে শুরু করে।

বন্ধ করুন