বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলা ভাষাতেই পাবেন আধার কার্ডে, আবেদন করতে পারবেন বাড়িতেও, কীভাবে জানুন

বাংলা ভাষাতেই পাবেন আধার কার্ডে, আবেদন করতে পারবেন বাড়িতেও, কীভাবে জানুন

ফাইল ছবি : পিটিআই (PTI)

শুধুমাত্র বাংলা নয়। ইংরেজি, অসমিয়া, উর্দু, পঞ্জাবি, তামিল, তেলুগু, হিন্দি, গুজরাতি, ওড়িয়া, কন্নড়, মালয়ালাম এবং মরাঠি ভাষায় হবে আধার কার্ড।

মাতৃভাষার প্রতি ভালবাসাটাই আলাদা। আর সেই মাতৃভাষাতেই পাবেন আপনার আধার কার্ড। স্থানীয় ভাষায় আধার কার্ড তৈরির বিষয়ে জানিয়েছে UIDAI ।

শুধুমাত্র বাংলা নয়। ইংরেজি, অসমিয়া, উর্দু, পঞ্জাবি, তামিল, তেলুগু, হিন্দি, গুজরাতি, ওড়িয়া, কন্নড়, মালয়ালাম এবং মরাঠি ভাষায় হবে আধার কার্ড।

কীভাবে আধার কার্ডের ভাষা পরিবর্তন করবেন?

আধার কার্ডে আঞ্চলিক ভাষা চাইলে সেই জন্য আবেদন করতে হবে। অফলাইনে স্থানীয় আধার কেন্দ্রে গিয়ে করতে পারেন। নয় তো বাড়ি বসে অনলাইনেও করতে পারেন। দেখুন কীভাবে অনলাইনে আধার কার্ডে আঞ্চলিক ভাষা আপডেট করবেন :

১) প্রথমে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইট https://uidai.gov.in/ খুলতে হবে।

২) এখানে Update Aadhaar সেকশনে 'Update Demographic Data Online'-এ ক্লিক করুন।

৩) এবার যে পেজ ওপেন হবে, সেখানে নির্দিষ্ট স্থানে নিজের ১২ ডিজিটের আধার নম্বর দিন। captcha ভরে Send OTP-তে ক্লিক করুন।

৪) প্রায় সঙ্গে সঙ্গেই আপনার আধারের সঙ্গে লিঙ্কড মোবাইল নম্বরে একটি ৬ ডিজিটের OTP আসবে।

৫) এই OTP ব্যবহার করে লগ ইন করুন।

৬) Update Demographics Data অপশনে ক্লিক করুন।

৭) এখানেই আঞ্চলিক ভাষা সিলেক্ট করার অপশন পাবেন। সেখান থেকেই সব ঠিক ঠাক করে প্রিভিউ দেখে সাবমিট করুন।

আধারের ভাষা পরিবর্তনের জন্য চার্জ দিতে হবে। অনলাইনেই পেমেন্ট করা যাবে। ১-৩ দিনের মধ্যে কার্ড আপডেট হয়ে গেলে ডাউনলোড করা যাবে।

ঘরে বাইরে খবর

Latest News

সুপ্রিম কোর্টের নির্দের পরই শহর ও সেন্টার ধরে ধরে NEET UG-র ফল প্রকাশ NTA-র কৃষ্ণনগরে মাছ ব্যবসায়ীরকে গুলি করে টাকা ছিনতাই, ধৃত তৃণমূল ছাত্র পরিষদ নেতাসহ ২ হাতে জয়ন্তর ট্যাটু! আড়িয়াদহকাণ্ডে গ্রেফতার আরেক কালপ্রিট রাহুল গুপ্ত 'সাহস থাকলে…' হাসিনের সঙ্গে সুখের হয়নি বিয়ে, সানিয়াকে সত্যিই বিয়ে করছেন শামি প্রথমেই সূর্যের কথা বলেননি গম্ভীর, হার্দিক ক্যাপ্টেন না হওয়ার কারণ একেবারেই অন্য ‘তোর বাপ আমি ***’, ‘চোর’ শুনে বললেন শুভেন্দু, জুতো দেখিয়ে বললেন ‘নোংরা কালচার’ ভিকি-তৃপ্তির নতুন ছবি ‘ব্যাড নিউজ’-এর সঙ্গে বিশেষ যোগ সুস্মিতা সেনের! কী বলুন তো জেনে নিন শ্রাবণ মাসে ভোলেনাথের আশীর্বাদ পেতে কী করবেন আর কী করবেন না শক্তি বাড়াল নিম্নচাপ, দক্ষিণবঙ্গের কোথায় কবে ভারী বৃষ্টি হতে চলেছে? শীর্ষ নেতৃত্বের শিলমোহর নিয়ে বসেছিলেন মসনদে, কালনার সেই পুরপ্রধানকে শোকজ করল TMC

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.