বাংলা নিউজ > ঘরে বাইরে > কীভাবে EPFO অ্যাকাউন্ট থেকে তুলবেন অ্যাডভান্স? জানুন বদলে যাওয়া নিয়ম

কীভাবে EPFO অ্যাকাউন্ট থেকে তুলবেন অ্যাডভান্স? জানুন বদলে যাওয়া নিয়ম

  • করোনা আবহে পিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তোলার হিড়িক দেখা গিয়েছিল। এই সময়ে সাধারণ মানুষকে স্বস্তি দিতে অনেক ক্ষেত্রেই টাকা তোলার নিয়ম শিথিল কলা হয়েছিল কেন্দ্রের তরফে। এবার বদল হল আরও এক নিয়মের।
জানা গিয়েছে, করোনা অতিমারীর পরিস্থিতির কথা মাথায় রেখে এই বদল আনা হয়েছে। এই নিয়মে কোনও কর্মচারী টাকা তোলার আবেদন করার তিন দিনের মধ্যে সেই প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে বলে জানিয়েছে কেন্দ্র।
1/4জানা গিয়েছে, করোনা অতিমারীর পরিস্থিতির কথা মাথায় রেখে এই বদল আনা হয়েছে। এই নিয়মে কোনও কর্মচারী টাকা তোলার আবেদন করার তিন দিনের মধ্যে সেই প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে বলে জানিয়েছে কেন্দ্র।
তিন মাসের মূল বেতন এবং মহার্ঘ ভাতা অথবা প্রভিডেন্ট ফান্ডে জমা টাকার ৭৫ শতাংশ (যেই পরিমাণ কম হবে) অগ্রিম হিসেবে তুলে নিতে পারবেন। গতবছর অগ্রিম নেওযা কর্মীরাও এবছর অগ্রিমের জন্য আবেদন জানাতে পারবেন।
2/4তিন মাসের মূল বেতন এবং মহার্ঘ ভাতা অথবা প্রভিডেন্ট ফান্ডে জমা টাকার ৭৫ শতাংশ (যেই পরিমাণ কম হবে) অগ্রিম হিসেবে তুলে নিতে পারবেন। গতবছর অগ্রিম নেওযা কর্মীরাও এবছর অগ্রিমের জন্য আবেদন জানাতে পারবেন।
অগ্রিম তোলার জন্য, ইউএএন নম্বরটি সক্রিয় থাকতে হবে। প্যান, আধার এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে নম্বরটি লিঙ্ক থাকতে হবে। যে মোবাইল নম্বর থেকে ইউএএন-টি অ্যাক্টিভেট করা হয়েছে, সেটি চালু অবস্থায় থাকতে হবে।
3/4অগ্রিম তোলার জন্য, ইউএএন নম্বরটি সক্রিয় থাকতে হবে। প্যান, আধার এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে নম্বরটি লিঙ্ক থাকতে হবে। যে মোবাইল নম্বর থেকে ইউএএন-টি অ্যাক্টিভেট করা হয়েছে, সেটি চালু অবস্থায় থাকতে হবে।
ইপিএফও-র অনলাইন সার্ভিসে গিয়ে পিএফ অ্যাডফান্স (ফর্ম ৩১)-এর অধীনে আবেদন জানিয়ে এই টাকা তোলা যাবে বলে জানিয়েছে কেন্দ্র। অগ্রিম টাকা তোলার জন্য কারণ হিসেবে কোভিড-১৯-কে উল্লেখ করতে হবে।
4/4ইপিএফও-র অনলাইন সার্ভিসে গিয়ে পিএফ অ্যাডফান্স (ফর্ম ৩১)-এর অধীনে আবেদন জানিয়ে এই টাকা তোলা যাবে বলে জানিয়েছে কেন্দ্র। অগ্রিম টাকা তোলার জন্য কারণ হিসেবে কোভিড-১৯-কে উল্লেখ করতে হবে।
অন্য গ্যালারিগুলি