বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশের স্বাধীনতার ১০০ বছর পূর্তি উৎসব কেমন হবে? পরিকল্পনা শুরু কেন্দ্রের

দেশের স্বাধীনতার ১০০ বছর পূর্তি উৎসব কেমন হবে? পরিকল্পনা শুরু কেন্দ্রের

কেমন হবে দেশের স্বাধীনতা দিবসের ১০০ বছর পূর্তি। (PTI Photo/Manvender Vashist Lav)(PTI08_13_2022_000261B) (PTI)

সূত্রের খবর অনুযায়ী, জাতীয় সংস্কৃতি নীতির আওতায় 'আজাদি কা অমৃত মহোৎসব' এর অংশ হিসাবেই 'কালচারাল ভিশন ফর ইন্ডিয়া @২০৪৭' পালিত হতে পারে। এমনই তথ্য সূত্র মারফৎ মিলছে।

১৯৪৭ সালে স্বাধীন হয়েছিল ভারত। যে স্বাধীনতার পর গর্বের ৭৫ বছর পূর্তি আসন্ন। আর এই স্বাধীনতার ১০০ তম বর্ষ কীভাবে পালন করা হবে, তার পরিকল্পনা এখন থেকেই শুরু হতে চলেছে। কেন্দ্র এই ইস্যুতে পরিকল্পনা শুরু করছে। বলা হচ্ছে, জাতীয় সংস্কৃতি নীতির আওতায় 'আজাদি কা অমৃত মহোৎসব' এর অংশ হিসাবেই 'কালচারাল ভিশন ফর ইন্ডিয়া @২০৪৭' পালিত হতে পারে। এমনই তথ্য সূত্র মারফৎ মিলছে।

জানা গিয়েছে, এই পরিকল্পনার জন্য প্রথমেই একটি নথি তৈরি করতে হবে। যে নথিতে গোটা পরিকল্পনা তুলে ধরা হবে। জানা যাচ্ছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রক চাইছে, এই উদযাপনের গোটা ভাবনাই যাতে পাল্টে দেওয়া যায়। ভারতে সাংস্কৃতিক বিভিন্ন 'হেরিটেজ' রয়েছে। তাকে আন্তর্জাতিক মঞ্চে নিয়ে যাওয়াই পাখির চোখ হিসাবে দেখছে মন্ত্রক। তবে আপাতত এই আইডিয়া খুবই প্রাথমিক পর্যায়ে রয়েছে। কিন্তু ১০০ বছরের স্বাধীনতার পূর্তির উৎসবের গোড়াপত্তন কার্যত হয়ে গিয়েছে। উল্লেখ্য, স্বাধীনতার ৭৫ বছরের পূর্তি অনুষ্ঠানে দেশের স্বাধীনতা সংগ্রামীদের বিভিন্ন আত্মত্যাগের ঘটনাকে তুলে ধরা হয়েছে। এছাড়াও দেশের উন্নয়নে মহিলাদের যোগদানের নানান ভূমিকা ও দেশের বিদূষী মহিলাদের নানান কর্মকাণ্ড তুলে ধরার পদক্ষেপও গৃহিত হয়েছে। দেশ জুড়ে 'হর ঘর তিরঙ্গা' উদযাপনে 'গর্বিত' প্রধানমন্ত্রী মোদী, টুইটে কী লিখলেন?

উল্লেখ্য, বিশ্বে একাধিক দেশ জাতীয় সংস্কৃতি বিষয়ক নীতি তুলে ধরেছে বিশেষজ্ঞ প্যানেলের হাত ধরে। এমনই এক দেশ অস্ট্রেলিয়া। এবার ভারত নিজের সংস্কৃতি বিষয়ক দৃষ্টিভঙ্গি তুলে ধরা নিয়ে উদ্যোগ নিতে শুরু করেছে। এই ইস্যুতে ইতিমধ্যেই একাধিক বৈঠকে আনুষ্ঠানিকতার বাইরে আয়োজিত হয়েছে। জানা যাচ্ছে, বিভিন্ন যুগে কীভাবে দেশ এগিয়েছে, কত ধরনের চ্যালেঞ্জ সে পার করেছে তা নিয়ে আগামী দিনের ভারত নিজের ছবি তুলে ধরবে। 'নালন্দায় যেভাবে আগে গবেষণার পীঠস্থান ছিল, তেমনই গবেষণাগার সম্পন্ন বিশ্ববদ্যালয় তৈরির প্রচেষ্টা চলছে। আর তা আইআইটির সমতূল্য করে তোলারও চেষ্টা হচ্ছে।'

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

২৩ ওভার বল করে কি কেউ ক্লান্ত হয়ে যায়- বুমরাহর বিশ্রাম নিয়ে গাভাসকরের প্রশ্ন এবার এসফিএফের ছাতায় ফ্যাব ফোর! সৃজিত সহ চার বড় পরিচালকের সঙ্গে ছবির ঘোষণা অবৈধ লেনদেন ঘটেছে মতুয়া মহাসঙ্ঘের ব্যাঙ্ক অ্যাকাউন্টে, ডিজিকে চিঠি মমতাবালার এই সপ্তাহে কাদের বড় অর্থের লেনদেন এড়িয়ে চলা উচিত হবে? দেখুন সাপ্তাহিক রাশিফল প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েই নিজেকে ‘বিরোধী দলনেতা’ বলে ফেললেন নয়া পাক PM! আম্বানিদের অনুষ্ঠানে রোলস রয়েস থেকে BMW, সারি সারি দামি গাড়ির বহর চোখ ধাঁধাবে সকাল সকাল হাসি মাস্ট! পড়ে নিন দিনের সেরা ৫ জোকস, আর সোমবার সকালটা হোক মজাদার আম্বানিদের অনুষ্ঠানে ফের একসঙ্গে বচ্চন পরিবার, ঢোলের তালে মজে ঐশ্বর্য-অভিষেক পথ দুর্ঘটনার পর আজই নয়াদিল্লি যাচ্ছেন সুকান্ত মজুমদার, প্রার্থী তালিকায় চমক বীর জারার গানে রোম্যান্টিক মুডে শাহরুখ, গৌরীকে নিয়ে নাচলেন জমিয়ে,দেখুন ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.