বাড়ি > ঘরে বাইরে > বৃহস্পতিবার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে সরাসরি কথা হবে পোখরিয়ালের
শিক্ষকদের পরামর্শ ও অভিজ্ঞতাগুলি তাঁর সঙ্গে ভাগ করে নেওয়ার আহ্বান জানিয়েছেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।
শিক্ষকদের পরামর্শ ও অভিজ্ঞতাগুলি তাঁর সঙ্গে ভাগ করে নেওয়ার আহ্বান জানিয়েছেন মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক।

বৃহস্পতিবার উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে সরাসরি কথা হবে পোখরিয়ালের

  • দেশের ৪৫০০০ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে সরাসরি কথা বলবেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল।

ছাত্র, অভিভাবক ও স্কুল শিক্ষকদের পর এবার দেশের ৪৫,০০০ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে সরাসরি কথা বলবেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক। ২৮ মে বেলা তিনটের সময় এই লাইভ ইন্টারঅ্যাকশন হবে। এটি পরিচালনা করছে National Assessment and Accreditation Council (NAAC)।

মার্চের মাঝামাঝি সময় থেকে সমস্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। করোনা উদ্ভূত পরিস্থিতিতে চ্যালেঞ্জগুলো কে কিভাবে সুযোগে রূপান্তরিত করা যায় সে নিয়েই কথা বলবেন মন্ত্রী।

ইতিমধ্যেই লকডাউন পরবর্তী পরিস্হিতি তে বিশ্ব বিদ্যালয় গুলির জন্য একটি নির্দেশিকা তৈরি করেছে বিশ্ব বিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)। নির্দেশিকায় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলিকে আগস্ট মাস থেকে সমাজিক দূরত্ব বজায় রেখে ক্লাস নেওয়ার কথা বলা হয়েছে। 

 সেপ্টেম্বর থেকে নতুন ব্যাচ শুরু করার সুপারিশ করেছে UGC। তবে ভর্তি নিয়ে অনেক অনিশ্চয়তা দেখা দিয়েছে। শুক্রবার এই ভর্তি প্রক্রিয়া নিয়ে কথা বলতে পারেন মন্ত্রী।

একটি ভিডিও বার্তায় মন্ত্রী বলেন, ৩৩ কোটি ছাত্রছাত্রীর সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখা একটা চ্যালেঞ্জ। বিশ্ববিদ্যালয়গুলি এ ক্ষেত্রে পড়াশোনা চালিয়ে যেতে একযোগে অনলাইনে ক্লাস নিচ্ছে। এই অভূতপূর্ব পরিস্থিতিতে নিজেদের অনুপ্রাণিত করার পাশাপাশি শিক্ষার্থীদের প্রেরণা জোগানোর জন্য শিক্ষকদের ধন্যবাদ জানিয়েছেন তিনি। শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নিয়ে যেতে শিক্ষকদের পরামর্শ ও অভিজ্ঞতাগুলি তাঁর সঙ্গে ভাগ করে নেওয়ার আহ্বান জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

ডিগ্রি কলেজের শিক্ষক ও উচ্চ আধিকারিকদের সঙ্গে সরাসরি কথা বলবেন তিনি।

বন্ধ করুন