বাংলা নিউজ > ঘরে বাইরে > HTLS 2020: শিশুদের কোভিড টিকাকরণ হবে সবার শেষে, ঘোষণা SII প্রধানের
ভ্যাক্সিন পাওয়া শুরু হলেও শিশুদের টিকাকরণের জন্য কিছুদিন অপেক্ষা করতে হবে, জানিয়েছেন সেরাম ইনস্টিটিউট-এর সিইও আদার পুনাওয়ালা।
ভ্যাক্সিন পাওয়া শুরু হলেও শিশুদের টিকাকরণের জন্য কিছুদিন অপেক্ষা করতে হবে, জানিয়েছেন সেরাম ইনস্টিটিউট-এর সিইও আদার পুনাওয়ালা।

HTLS 2020: শিশুদের কোভিড টিকাকরণ হবে সবার শেষে, ঘোষণা SII প্রধানের

  • কোভিড সংক্রমণের ক্ষেত্রে সবচেয়ে কম ঝুঁকির মুখে রয়েছে শিশুরা। তাই তাদের সকলের শেষে কোভিড টিকা দেওয়া হবে। 

দেশে কোভিড ভ্যাক্সিন পাওয়া শুরু হলেও শিশুদের টিকাকরণের জন্য কিছুদিন অপেক্ষা করতে হবে। বৃহস্পতিবার ১৮তম হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিট ২০২০-এর মঞ্চে এই কথা জানালেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার (এসআইআই) সিইও আদার পুনাওয়ালা। 

হিন্দুস্তান টাইমস পত্রিকার স্বাস্থ্য বিষয়ক সম্পাদক সঞ্চিতা শর্মার সঙ্গে আলোচনায় তিনি বলেন, ‘যদিও তারা জীবাণুর বাহক হতে পারে, তবু শিশুদেরই সকলের শেষে কোভিড টিকা দেওয়া হবে। সম্ভবত তার জন্য চার মাস অপেক্ষা করতে হবে, কারণ কোভিড সংক্রমণের ক্ষেত্রে সবচেয়ে কম ঝুঁকির মুখে রয়েছে শিশুরাই।’ 

গতকাল এইচটি লিডারশিপ সামিট-এ অংশগ্রহণ করেছিলেন এইমস অধিকর্তা রণদীপ গুলেরিয়া এবং ব্রাউন বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ স্কুল অফ পাবলিক হেল্থ-এর ডিন আশিস কুমার ঝা-ও। 

কোভিড প্রতিষেধক টিকা উৎপাদনের জন্য ইতিমধ্যে ২৫ কোটি টাকা বিনিয়োগ করেছেন পুনাওয়ালা। তাঁর কথায়, ‘আদর্শগত দিক থেকে আমার আর কোনও বিকল্প বাছাই করা সম্ভব ছিল না। সে দিন সিদ্ধান্ত না নিলে আমরা আরও ৬ মাস নষ্ট করতাম। মনে করেছিলাম, এ আমারই দায়িত্বের আওতায় পড়ে। কোভিড ভ্যাক্সিন উৎপাদনের দায়িত্ব নিয়েছিলাম এবং তা আমাদের পক্ষেই গিয়েছে। আমরা এখন চূড়ান্ত ফলাফলের অপেক্ষায় রয়েছি। তার পরেই আমরা ভ্যাক্সিন উৎপাদন করতে শুরু করব।’

সবিস্তারে তিনি ব্যাখ্যা করেন যে, ব্রিটেন সরকার আপৎকালীন ব্যবহার ও অন্যান্য বিষয়ে অনুমোদন দেওয়ার সঙ্গে সঙ্গে প্রথম সারির কোভিড যোদ্ধা ও প্রবীণদের জন্য ভ্যাক্সিন সরবারহ পর্ব চালু হবে।

উৎপাদনের নিরিখে বিশ্বের বৃহত্তম ভ্যাক্সিন প্রস্তুতকারী সংস্থা এসআইআই ভারত-সহ নিম আয়কারী দেশগুলির জন্য ১ কোটি ডোজ কোভিড প্রতিষেধক টিকা উৎপাদনের লক্ষ্যে ব্রিটিশ সংস্থা অ্যাসট্রাজেনেকা-র সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।

 

বন্ধ করুন