বাংলা নিউজ > ঘরে বাইরে > HTLS 2021: বাংলায় কেন চলেনি ‘মোদী ম্যাজিক’? BJP-র হারের কারণ বাতলে দিলেন বাঘেল
ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল

HTLS 2021: বাংলায় কেন চলেনি ‘মোদী ম্যাজিক’? BJP-র হারের কারণ বাতলে দিলেন বাঘেল

  • বিজেপি বিধানসভা নির্বাচনে ১০০ আসনেরও গণ্ডি পার করতে না পারায় হতবাক ছিল বিজেপিরই একাংশ।

দিদি ডাকই বাংলায় মোদীর হারের আসল কারণ। এদিন হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিটের মঞ্চ থেকে স্পষ্ট বাতলে দিলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। ‘দিদি ও দিদি’ জাক যে বিজেপির জন্য ক্ষতিকারক ছিল, ঘরোয়া আলোচনায় একথা মেনেছেন বহু বিজেপি নেতা। আর এই কারণেই বিধানসভা নির্বাচনে মোদী ম্যাজিক ফেল করেছে বলে মত অনেকের। লোকসভা ও বিধানসভা নির্বাচনের সমীকরণ আলাদা হয়, একথা অনেকেই বলেন। তবে লোকসভায় ১৮টি আসন জেতা বিজেপি বিধানসভা নির্বাচনে ১০০ আসনেরও গণ্ডি পার করতে না পারায় হতবাক ছিল বিজেপিরই একাংশ।

এদিন হিন্দুস্তান টাইমসের পলিটিক্যাল এডিটর সুনেত্রা চৌধুরীর প্রশ্নে বাঘেল বলেন, ‘ধর্মভিত্তিক রাজনীতি এবং প্রতিবার অপমানসূচক কথা বলে নির্বাচনে লড়তে ও জিততে পারেন না কেউই। 'দিদি ও দিদি'-এর মতো স্লোগান পশ্চিমবঙ্গের মহিলারা প্রশংসা করেননি।’ এদিকে বিজেপির হারের কারণ বাতলেও দেওয়া বাঘেলএদিন মোদী-মমতার আঁতাতের অভিযোগও করেন।

বাঘেলের অভিযোগ, ‘মমতার উদ্দেশ্য স্পষ্ট নয়। তিনি যে কোনও কিছু করতে পারে। তিনিই পশ্চিমবঙ্গে বিজেপিকে জায়গা দিয়েছিলেন। বাংলায় বিজেপির কোনও অবস্থান ছিল না। তিনি যেকোনও রাজনৈতিক দলের সঙ্গে হাত মেলাতে পারেন।’ বাঘেল আরও বলেন, ‘পশ্চিমবঙ্গ নির্বাচনের সময়, আপনি (মমতা বন্দ্যোপাধ্যায়) ভিন্ন মনোভাব পোষণ করছিলেন এবং এখন তাঁকে দেখুন। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার পর এক সপ্তাহ হয়ে গিয়েছে কিন্তু সেই বৈঠকের বিষয়ে একটি কথাও বলেননি। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার পর থেকেই কংগ্রেসের ওপর আক্রমণ শুরু হয়।’

বন্ধ করুন