বাড়ি > ঘরে বাইরে > Google-এর সঙ্গে চুক্তির মেয়াদ ফুরানোয় সংকটের মুখে Huawei-এর ভবিষ্যৎ
গুগল-এর সঙ্গে চুক্তির ভিত্তিতে এতদিন নিত্যনতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে আনছিল Huawei।
গুগল-এর সঙ্গে চুক্তির ভিত্তিতে এতদিন নিত্যনতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে আনছিল Huawei।

Google-এর সঙ্গে চুক্তির মেয়াদ ফুরানোয় সংকটের মুখে Huawei-এর ভবিষ্যৎ

  • ওই চুক্তির সুবাদেই অ্যান্ড্রয়েড ফোন ব্যবসায় গুগল-এর সঙ্গে কাজ করছিল Huawei।

গুগল-এর সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ার পরে চিনা সংস্থা Huawei-এর স্মার্টফোন ব্যবসা নিয়ে আশঙ্কা দেখা দিল। 

প্রায় এক বছর হল আমেরিকা-চিন বাণিজ্যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবু গুগল-এর সঙ্গে চুক্তির ভিত্তিতে এতদিন নিত্যনতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে আনছিল Huawei। এবার গত বৃহস্পতিবার সেই চুক্তির মেয়াদও ফুরিয়ে যাওয়ায় স্পষ্টতই কোণঠাসা চিনা সংস্থা। উল্লেখ্য, ওই চুক্তির সুবাদেই অ্যান্ড্রয়েড ফোন ব্যবসায় গুগল-এর সঙ্গে কাজ করছিল Huawei।

এ দিকে, ইতিমধ্যে একাধিক নতুন Honor স্মার্টফোন বাজারে ছাড়ার উদ্দেশে আগামী সেপ্টেম্বর মাসে চারটি আইএফএ ইভেন্ট ঘোষণা করে বসে আছে Huawei। একই সঙ্গে আসতে চলেছে অনার ব্র্যান্ডের স্মার্ট ওয়াচ এবং অন্যান্য সামগ্রী।

অন্য দিকে, Huawei-কে চিপস বিক্রি করার অনুমতি দিতে ট্রাম্প প্রশাসনের উপরে নিরন্তর চাপ সৃষ্টি করছে মার্কিন চিপসেট নির্মাতা সংস্থা Qualcom। সংস্থার অভিযোগ, নিষেধাজ্ঞার ফলে প্রতি বছর ৮০০ কোটি ডলারের বাজারে থাবা বসাতে শুরু করেছে বিদেশি বেশ কিছু সংস্থা। বিশেষ করে নজরে রয়েছে তাইওয়ানের MediaTek এবং দক্ষিণ কোরিয়ার স্যামসাং ইলেকট্রনিক্স কোম্পানি।  

এই সবের সঙ্গে যুক্ত হয়েছে ৫জি নেটওয়ার্ক পরিষেবা চালু করার বিষয়ে ভারতের সাম্প্রতিক নিষেধাজ্ঞা। ভারত-চিন সীমান্ত বিরোধের জেরে লোভনীয় প্রস্তাব হাতছাড়া হয়েছে Huawei-এর। 

বন্ধ করুন