বাংলা নিউজ > ঘরে বাইরে > Hilsa from Bangladesh: সুখবর! পদ্মার ইলিশ আগামী সপ্তাহে আসতে পারে রাজ্যে, জানাল মৎস বিক্রেতারা
রাজ্যে আসছে পদ্মার ইলিশ

Hilsa from Bangladesh: সুখবর! পদ্মার ইলিশ আগামী সপ্তাহে আসতে পারে রাজ্যে, জানাল মৎস বিক্রেতারা

  • Padma's hilsa: পদ্মার ইলিশ আগামী সপ্তাহের মধ্যে আসতে পারে রাজ্যে। জানা গিয়েছে রুপোলি শস্যের দাম থাকবে সাধ্যের মধ্যেই। পুজোর আগেই সুখবর পেল পেটুক বাঙালি।

মাছে-ভাতে বাঙালির জন্য সুখবর এল! পরের সপ্তাহের মধ্যেই ওপার বাংলা থেকে পদ্মার ইলিশ আসতে পারে রাজ্যে। আর এই রুপোলি শস্যের দামও এবার থাকবে মধ্যবিত্তের সাধ্যের মধ্যেই, এমনটাই জানিয়েছেন মৎস ব্যবসায়ীরা।

এই রাজ্যের মাছের ব্যবসায়ীরা বেশ কয়েক বছর ধরেই পুজোর আগেই ওপার বাংলা থেকে ইলিশ মাছ আমদানি করছেন। গত বছর একদম পুজোর আগেই বাংলাদেশ থেকে ইলিশ এসেছিল। তাই যে চাহিদা ছিল ক্রেতাদের সেটা পূরণ করা সম্ভব হয়নি। এবার আর সেই ভুল না করেই আগে থেকেই ইলিশ আমদানির জন্য আবেদন করেন ইলিশ বিক্রেতারা। এই বছর অগস্টের মাঝামাঝি আবেদন জানানো হয় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনারের কাছে। ফিশ ইমপোর্ট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে যে তাঁরা আশাবাদী, দ্রুত সেই অনুমতি মিলবে। তাই আর কিছুদিনের অপেক্ষা তারপরই এপার বাংলা পেয়ে যাবে ওপার বাংলার পদ্মার ইলিশ।

এমনিতে সমুদ্রের ইলিশ দেশের দীঘা, ওড়িশা, ইত্যাদি থেকে এসে পৌঁছেছে বাজারে, কিন্তু পদ্মার ইলিশের স্বাদ এবং চাহিদা দুই আলাদা। পশ্চিমবঙ্গে বরাবর পদ্মার ইলিশের বেশি। ২০২১ সালে ৪,৬০০ মেট্রিক টন ইলিশ আসার কথা ছিল, কিন্তু সময় না থাকায় কেবল ১,২০০ মেট্রিক টন আনা হয়েছিল। এমনটাই জানান ফিশ ইমপোর্ট অ্যাসোসিয়েশনের সম্পাদক মাকসুদ। তাই তাঁরা এবার মনে করছেন যদি সঠিক সময় ১,২০০ থেকে ১,৫০০ মেট্রিক টন ইলিশ আমদানি করা যায় সঠিক সময় তাহলে বাজারে একজন যে পদ্মার ইলিশের চাহিদা আছে সেটা মেটানো যাবে। দামের বিষয়ে তিনি জানান প্রতি কিলো অনুযায়ী ১,০০০-১,২০০ টাকা দাম হবে এই মাছের।

বন্ধ করুন