বাংলা নিউজ > ঘরে বাইরে > Pension: এপ্রিলের পেনশন পাননি অবসরপ্রাপ্ত সেনাকর্মীরা! মেলেনি কোনও ব্যাখ্যাও
এপ্রিলের পেনশন পাননি অবসরপ্রাপ্ত সেনাকর্মীরা, প্রতীকী ছবি। (PTI)

Pension: এপ্রিলের পেনশন পাননি অবসরপ্রাপ্ত সেনাকর্মীরা! মেলেনি কোনও ব্যাখ্যাও

  • Army Pension Shocker: কেন অবসরকালীন সুবিধা তাদের অ্যাকাউন্টে জমা করা হয়নি, সরকারি পেনশন বিতরণকারী কর্তৃপক্ষের কাছে এই প্রশ্নের কোনও ব্যাখ্যা নেই বলে অভিযোগ উঠেছে। পেনশন না পাওয়া বেশ কয়েকজন প্রাক্তন সেনাকর্মী বলেছেন যে এপ্রিলের শেষে তারিখের মধ্যে তাঁদের অ্যাকাউন্টে টাকা জমা হওয়া উচিত ছিল। 

রাহুল সিং

বেশ কয়েকজন অবসরপ্রাপ্ত থ্রি-স্টার অফিসার সহ শত শত প্রাক্তন সেনাকর্মীরা চলতি বছরের এপ্রিলে তাদের পেনশন পাননি। কেন অবসরকালীন সুবিধা তাদের অ্যাকাউন্টে জমা করা হয়নি, সরকারি পেনশন বিতরণকারী কর্তৃপক্ষের কাছে এই প্রশ্নের কোনও ব্যাখ্যা নেই বলে অভিযোগ উঠেছে। পেনশন না পাওয়া বেশ কয়েকজন প্রাক্তন সেনাকর্মী হিন্দুস্তান টাইমসকে বলেছেন যে এপ্রিলের শেষে তারিখের মধ্যে তাঁদের অ্যাকাউন্টে টাকা জমা হওয়া উচিত ছিল। তবে মঙ্গলবার পর্যন্ত সেই পেনশনের টাকা বকেয়া রয়েছে।

এই ঘটনার প্রেক্ষিতে উত্তর সেনা কমান্ডের প্রাক্তন প্রধান লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) ডিএস হুডা টুইটারে লিখেছেন, ‘কোনও ব্যাখ্যা ছাড়াই প্রাক্তন সেনাকর্মীদের পেনশন বন্ধ করে দেওয়া হয়েছে। বেশিরভাগ প্রাক্তন সেনাকর্মীর জন্য এটিই আয়ের একমাত্র উৎস। আমরা কি এভাবেই সেনাকর্মীদের বলি 'জাতির সেবার জন্য আপনাকে ধন্যবাদ'? রাজনাথ সিংকে এই বিষয়ে হস্তক্ষেপ করার জন্য অনুরোধ জানাচ্ছি।’

এদিকে সরকারের ডিফেন্স অ্যাকাউন্টস ডিপার্টমেন্টের কর্মকর্তারা বলেছেন যে প্রাক্তন সেনাকর্মীরা হয়ত শেষ শনাক্তকরণ নথি জমা দেননি। তাই তাঁরা এপ্রিলের পেনশন পাননি। কারণ শেষ শনাক্তকরণ নথি জমা করা বাধ্যতামূলক। এটা আদতে একটি জীবন শংসাপত্র যা পেনশনভোগীদের প্রতি বছর দিতেই হয়। না হলে পেনশন আটকে যেতে পারে।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে পেনশনের সঙ্গে বেশ কয়েকজন প্রাক্তন সেনাকর্মীদের অ্যাকাউন্টে ডিয়ারনেস রিলিফ ঢোকেনি। সেবারও অভিযোগ উঠেছিল, ডিএ কেন দেওয়া হয়নি, তা নিয়ে সেনাকর্মীদের কোনও যুক্তিও দেওয়া হয়নি সরকারের তরফে। উল্লেখ্য, অনলাইনে পেনশন দেওয়ার সিস্টেম চালু হওয়ার পরেই প্রাক্তন সেনারা এই সমস্যার সম্মুখীন হন। জানা গিয়েছে, এলাহাবাদ-ভিত্তিক প্রিন্সিপাল কন্ট্রোলার অফ ডিফেন্স অ্যাকাউন্টস অনলাইনে পেনশন দেওয়ার বিষয়টির তদারকির দায়িত্বে রয়েছে। নতুন এই পেনশন সিস্টেমটির নাম স্পর্শ (SPARSH) বা সিস্টেম ফর পেনশন অ্যাডমিনস্ট্রেশন। জানা গিয়েছে এই সিস্টেমে ধাপে ধাপে প্রাক্তন সেনাকর্মীদের অন্তর্ভুক্ত করা হয়। তবে আগেরবার শুধু ডিআর ঢোকেনি সেনাকর্মীদের অ্যাকাউন্টে। কিন্তু এবার শতাধিক পেনশনভোগী প্রাক্তন সেনাকর্মীর অ্যাকাউন্টে পেনশনই ঢুকল না।

বন্ধ করুন