বাংলা নিউজ > ঘরে বাইরে > আইডায় রেকর্ড বৃষ্টি, বিধ্বস্ত মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত ৪৯
আইডায় রেকর্ড বৃষ্টি, বিধ্বস্ত মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত ৪৯। (ছবি সৌজন্য পিটিআই)
আইডায় রেকর্ড বৃষ্টি, বিধ্বস্ত মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত ৪৯। (ছবি সৌজন্য পিটিআই)

আইডায় রেকর্ড বৃষ্টি, বিধ্বস্ত মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত ৪৯

ডুবে গিয়েছে নিউ ইয়র্কের আইকনিক সাবওয়ে লাইন। ব্যাহত বিমান চলাচলও।

হারিকেন আইডায় অতিবৃষ্টি। আর তার ফলে প্লাবন। মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর -পূর্বাঞ্চলের চারটি রাজ্যে কমপক্ষে ৪৯ জনের মৃত্যু হয়েছে। বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত বাড়ি, যাতায়াত ব্যবস্থা। দেশের অন্যতম প্রাণকেন্দ্র নিউ ইয়র্ক সিটিও প্রবলভাবে ক্ষতিগ্রস্থ। ডুবে গিয়েছে নিউ ইয়র্কের আইকনিক সাবওয়ে লাইন। ব্যাহত বিমান চলাচলও।

নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভানিয়া এবং কানেকটিকাটের বিস্তীর্ণ অংশজুড়ে বাসিন্দারা বিদ্যুৎ বিভ্রাটের শিকার। বেশ কিছু অঞ্চলে বাড়িতে জল ঢুকে গিয়েছে। ক্ষতিগ্রস্ত বাড়ির ছাদ। নিউ ইয়র্ক সিটিতে অন্তত ১৩ জন এবং শহরতলির ওয়েস্টচেস্টার কাউন্টিতে ৩ জনের মৃত্যু হয়েছে। নিউ জার্সির গভর্নর ফিল মারফি টুইটে জানান, তাঁর স্টেটে ২ জন ঝড়ে নিহত। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিউ জার্সি এবং নিউ ইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। হারিকেন আইডার ক্ষতি মোকাবিলায় কেন্দ্রীয় সহায়তার আশ্বাস দিয়েছেন তিনি।

শুক্রবার নিউ অরল্যান্ডসে ক্ষতিগ্রস্তদের সঙ্গে প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : এপি
শুক্রবার নিউ অরল্যান্ডসে ক্ষতিগ্রস্তদের সঙ্গে প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : এপি (AP)

বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক ইতিহাসে মার্কিন উপসাগরীয় উপকূলে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী হারিকেনগুলির মধ্যে অন্যতম আইডা। এই প্রবল ঝড় জলবায়ু পরিবর্তনের প্রভাবের অন্যতম নির্দেশক বলে জানিয়েছেন তাঁরা। নিউ ইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল টুইটারে বলেন, ‘জলবায়ু পরিবর্তন এখনই স্পষ্ট। এটা আর এখন ভবিষ্যতের সম্ভাবনা নেই। বর্তমান যুগের বাস্তব।’

বন্ধ করুন