বাংলা নিউজ > ঘরে বাইরে > Rajnath Singh: ‘ইচ্ছা থাকলেও সেনাবাহিনীতে যোগ দিতে পারিনি’ জওয়ানদের নিজের গল্প শোনালেন রাজনাথ

Rajnath Singh: ‘ইচ্ছা থাকলেও সেনাবাহিনীতে যোগ দিতে পারিনি’ জওয়ানদের নিজের গল্প শোনালেন রাজনাথ

রাজনাথ সিং (PTI)

এ প্রসঙ্গ তুলে তিনি সেনাবাহিনীর ইউনিফর্ম নিয়ে বলেন, ‘দেখবেন, কোনও বাচ্চাকে আর্মির ইউনিফর্ম দিলে তার ব্যক্তিত্ব বদলে যায়। এই ইউনিফর্মে একটা ক্যারিশমা আছে।’ অন্যদিকে জওয়ানদের অনুপ্রেরিত করার জন্য তিনি ভারত-চীন অচলাবস্থার সময় নিরাপত্তা বাহিনীর বীরত্বের কথা তুলে ধরেন।

সেনাবাহিনীতে যোগ দেওয়ার ইচ্ছে থাকলেও দিতে পারেননি। নিয়তির পরিহাসে কীভাবে সেনাবাহিনীতে যোগদানের স্বপ্নভঙ্গ হয়েছিল নিজের জীবনের সেই করুন কাহিনি জওয়ানদের শোনালেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। আসাম রাইফেলস এবং ভারতীয় সেনাবাহিনীর ৫৭ তম মাউন্টেন ডিভিশনের জওয়ানদের সম্বোধন করে সিং ব্যাখ্যা করেন, যে তিনি কীভাবে বাহিনীতে ভর্তি হওয়ার জন্য পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

তিনি বলেন, 'আমিও সেনাবাহিনীতে যোগ দিতে চেয়েছিলাম এবং আমি একবার শর্ট সার্ভিস কমিশনের পরীক্ষায় অংশ নিয়েছিলাম। লিখিত পরীক্ষা দিলাম। কিন্তু, আমার বাবার মৃত্যু-সহ আমার পরিবারের কিছু পরিস্থিতির কারণে আমি সেনাবাহিনীতে যোগ দিতে পারিনি।’ এপ্রসঙ্গ তুলে তিনি সেনাবাহিনীর ইউনিফর্ম নিয়ে বলেন, ‘দেখবেন, কোনও বাচ্চাকে আর্মির ইউনিফর্ম দিলে তার ব্যক্তিত্ব বদলে যায়। এই ইউনিফর্মে একটা করিশমা আছে।’

অন্যদিকে জওয়ানদের অনুপ্রেরিত করার জন্য তিনি ভারত-চিন অচলাবস্থার সময় নিরাপত্তা বাহিনীর বীরত্বের কথা তুলে ধরেন। তিনি বলেন,‘যখন ভারত-চীনে অচলাবস্থা চলছিল সেই সময় সেনাপ্রধান এবং আমাদের জওয়ানরা যে বীরত্ব ও সাহসিকতা দেখিয়েছিলেন তা দেশ সবসময় মনে রাখবে।’ এর পাশাপশি অসম রাইফেলস অনেক লোককে মূলধারায় আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলেও উল্লেখ করেছেন প্রতিরক্ষা মন্ত্রী।

গতকাল মনিপুরে অসম রাইফেলসের (দক্ষিণ) ইন্সপেক্টর জেনারেলের হেডকোয়ার্টারে সাক্ষাৎ করেন মন্ত্রী। সেখানে তিনি একথা বলেন। তাঁর সঙ্গে ছিলেন সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ পাণ্ডে। মন্ত্রী আরও বলেন, ‘আমি যেখানেই যাই সব সময় সেনাবাহিনীর জওয়ানদের সঙ্গে দেখা করার চেষ্টা করি। মণিপুর সফরে আসার পরিকল্পনা যখন করেছিলাম তখন আমি সেনাপ্রধানকে বলেছিলাম যে আমি অসম রাইফেলের ৫৭ তম মাউন্টেন ডিভিশনের জওয়ানদের সঙ্গে দেখা করব।’ ভারতীয় জওয়ানদের প্রশংসা করে তিনি বলেন, ‘চিকিৎসক, ইঞ্জিনিয়ার এবং চার্টার্ড অ্যাকাউন্টেন্টদের দেশের প্রতি অবদান রয়েছে। কিন্তু আমি মনে করি সেনাবাহিনীর অবদান তার থেকেও অনেক বেশি।

বন্ধ করুন