বাংলা নিউজ > ঘরে বাইরে > 'লাথি মেরেছে সরকার,' কেরল থেকে ৩৫০০ কোটির বিনিয়োগ প্রত্যাহার শিল্পগোষ্ঠীর
Kitex শিল্পোগোষ্ঠীর ম্যানেজিং ডিরেক্টর (ফাইল ছবি)
Kitex শিল্পোগোষ্ঠীর ম্যানেজিং ডিরেক্টর (ফাইল ছবি)

'লাথি মেরেছে সরকার,' কেরল থেকে ৩৫০০ কোটির বিনিয়োগ প্রত্যাহার শিল্পগোষ্ঠীর

  • শিল্প চালুর আগেই সিঙ্গুর ছেড়ে যেতে বাধ্য হয়েছিল টাটা গোষ্ঠী।

শিল্প চালুর আগেই সিঙ্গুর ছেড়ে যেতে বাধ্য হয়েছিল টাটা গোষ্ঠী। এবার  বাম শাসিত কেরল থেকে পাততাড়ি গুটিয়ে তেলেঙ্গানা রওনা দিল অন্য়তম বড় শিল্পগোষ্ঠী KITEX গ্রুপ। প্রায় ৩ হাজার ৫০০ কোটির বিনিয়োগ প্রত্য়াহার করে নিলে ওই শিল্পগোষ্ঠী। কেরল ছেড়ে দিয়ে এবার তেলেঙ্গানাতে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। তেলেঙ্গানা সরকার কার্যত রেড কার্পেট বিছিয়ে তাঁদের অভ্যর্থনা করার জন্য় তৈরি। কেরল থেকে তেলেঙ্গানা যাওয়ার জন্য তাঁদের প্রাইভেট জেটও পাঠানো হয়েছে। তবে অত্যন্ত ভাঙা মন নিয়ে কেরল ছাড়তে হচ্ছে শিল্পগোষ্ঠীকে। এমনটাই মনে করা হচ্ছে একাধিক ঘটনা পরম্পরায়।

সংস্থার ম্যানেজিং ডিরেক্টর সাবু জ্যাকব কোচি থেকে প্রাইভেট জেটে ওঠার আগে বলেন, ‘আমি নিজে থেকে যাচ্ছি না। সরকার আমাকে লাথি মেরে বের করে দিচ্ছে। এটা দুঃখের। কেরল বলে, এটা নাকি সবচেয়ে বিনিয়োগ বান্ধব রাজ্য। কিন্তু বাস্তব পরিস্থিতি ঠিক বিপরীত। এখানকার পলিসি ৫০ বছরের পুরানো।’ এদিকে তামিলনাড়ু, কর্ণাটক, তেলেঙ্গানা ইতিমধ্যেই এই শিল্পগোষ্ঠীকে আহ্বান জানিয়েছে। 

তবে জ্যাকবের দাবি, ‘অভিযোগ জানানোর পরেও সরকারের তরফে কেউ যোগাযোগ করেনি। শিল্পমন্ত্রী আমাকে নানা দোষারোপ করেছেন। তবে প্রতিবেশী রাজ্যগুলির কাছ থেকে কেরলের অনেক শিক্ষা নেওয়া দরকার। না হলে এটি শিল্পের কবরস্থানে পরিণত হবে। অনেক পরিবর্তন করতে হবে কেরলকে। এখানকার শিল্পোদ্যোগীদের নিয়ে আমি উদ্বিগ্ন। মুখ্যমন্ত্রী পরিবেশ বদলের চেষ্টা করছেন কিন্তু সেটা তৃণমূলস্তরে পৌঁছায় না। ’দাবি সংস্থার। প্রসঙ্গত এই সংস্থায় প্রায় ৩৫ হাজার মানুষের কর্মসংস্থানের কথা ছিল। কোচিতে ইতিমধ্যেই ১৫ হাজার মানুষ কাজ করেন।

বন্ধ করুন