বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Air Force: ‘কম দূরত্বের অপারেশনের জন্য তৈরি থাকতে হবে,’ বায়ু সেনা প্রধান
চিফ অফ দ্য এয়ার স্টাফ, এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরী। (ANI Photo) (Rahul Singh)
চিফ অফ দ্য এয়ার স্টাফ, এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরী। (ANI Photo) (Rahul Singh)

Indian Air Force: ‘কম দূরত্বের অপারেশনের জন্য তৈরি থাকতে হবে,’ বায়ু সেনা প্রধান

  • প্রতিরক্ষাক্ষেত্রে ভারত বার বার এই আত্মনির্ভরতার পক্ষে সওয়াল করেছে। এমনকী বিদেশ থেকে সামরিক সরঞ্জাম যতটা সম্ভব কম আমদানি করার জন্যও নির্দিষ্ট পরিকল্পনা করা হয়েছে। ভারতের আত্মনির্ভরত মিশনকে সফল করতে বায়ু সেনা প্রধান নির্দিষ্ট অ্যাকশন প্ল্যানের উপর জোর দেওয়ার কথা বলেন।

বর্তমান পরিস্থিতি নিয়ে মুখ খুললেন ভারতীয় বায়ু সেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী। বৃহস্পতিবার তিনি জানিয়েছেন, ভারতীয় বায়ু সেনাকে কম দূরত্বের অপারেশনের জন্য তৈরি থাকতে হবে। লজিস্টিক সাপোর্ট প্রসঙ্গে তিনি জানিয়েছেন, প্রচণ্ড চ্যালেঞ্জিং হতে পারে বিষয়টা। একটি লজিস্টিক সেমিনারে বক্তব্য রাখতে গিয়ে একথা জানিয়েছেন তিনি। চিনের সেনাবাহিনীর কৌশলী সুন জুর প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, একজন কমান্ডার যিনি লজিস্টিক ব্যাপারটা ঠিকঠাক বোঝেন তিনি সামরিক মেশিন পুরোপুরি ব্রেক ডাউনের ঝুঁকি এড়িয়ে পূর্ণমাত্রায় ব্যবহার করতে পারেন।

এদিকে ভারতের আত্মনির্ভরত মিশনকে সফল করতে তিনি নির্দিষ্ট অ্যাকশন প্ল্যানের উপর জোর দেওয়ার কথা বলেন।এদিকে প্রতিরক্ষাক্ষেত্রে ভারত বার বার এই আত্মনির্ভরতার পক্ষে সওয়াল করেছে। এমনকী বিদেশ থেকে সামরিক সরঞ্জাম যতটা সম্ভব কম আমদানি করার জন্যও নির্দিষ্ট পরিকল্পনা করা হয়েছে। আমদানি কমিয়ে দেশের সামরিক সরঞ্জাম উৎপাদন কেন্দ্র থেকেই যাতে সামরিক সরঞ্জাম আমদানি করা যায় সেব্যাপারেও বলা হয়েছে। আর বায়ু সেনা প্রধানও সেই মতকেই সমর্থন জানালেন।

পাশাপাশি স্বল্প কালীন যুদ্ধ অথবা দীর্ঘদিন ধরে সীমান্তে অস্থিরতা যেমন পূর্ব লাদাখে হচ্ছে দুটি পরিস্থিতির জন্যই তৈরি থাকা দরকার। সেক্ষেত্রে সামরিক সম্পদ যথাযথ পাওয়া ও ট্রান্সপোর্টেশনের যথাযথ ব্যবস্থা করাটা অত্যন্ত দরকার। জানিয়েছেন বায়ু সেনা প্রধান।

 

বন্ধ করুন