বাংলা নিউজ > ঘরে বাইরে > রুদ্রপ্রয়াগ থেকে ৭জনকে উদ্ধার করল বায়ুসেনার চপার, আটকে ছিলেন ৩দিন
রুদ্রপ্রয়াগ থেকে ৭জনকে উদ্ধার করল বায়ুসেনা। (HT_PRINT)

রুদ্রপ্রয়াগ থেকে ৭জনকে উদ্ধার করল বায়ুসেনার চপার, আটকে ছিলেন ৩দিন

  • তথ্যচিত্র বানানোর জন্য তাঁরা রুদ্রপ্রয়াগে গিয়েছিলেন। কিন্তু আর নামতে পারছিলেন না। খাবার, জলও ফুরিয়ে আসছিল। অবশেষে তাঁদের উদ্ধার করল বায়ুসেনা।

নীরজ সন্তোষী

সেই শুক্রবার থেকে রুদ্রপ্রয়াগে অসহায় অবস্থায় অপেক্ষা করছিলেন সাতজন ট্রেকার। প্রশাসনের কাছে তাঁরা সহায়তার জন্য় আবেদন করেছিলেন। শুক্রবার সন্ধ্যায় তাঁরা বার্তা পাঠিয়েছিলেন, ৪৫০০ মিটার উচ্চতায় তাঁরা অপেক্ষা করছেন। নীচে নামার মতো শক্তি তাঁদের নেই। জল, খাবারও ফুরিয়ে যাচ্ছে। মূলত তথ্যচিত্র তৈরির জন্য তাঁরা পাণ্ডব সেরা এলাকা থেকে রুদ্রপ্রয়াগের দিকে যাত্রা শুরু করেন। চারজন কুলি সহ পাঁচজন উত্তরাখণ্ডেরই বাসিন্দারা। বাকি দুজনের মধ্যে একজন দিল্লি ও অপরজন উত্তরপ্রদেশের বাসিন্দা।

রুদ্রপ্রয়াগের দুর্যোগ মোকাবিলা দফতরের আধিকারিক নন্দন রাজওয়ার জানিয়েছেন, সোমবার সকাল সাড়ে ৬টা নাগাদ সাতজনকে উদ্ধার করা হয়েছে। ভারতীয় বায়ুসেনার চিতা চপারে তাদের গৌচর এয়ারস্ট্রিপে নিয়ে আসা হয়। এরপর আইটিবিপির হাসপাতালে শারীরিক পরীক্ষার পর তাঁদের ছেড়ে দেওয়া হয়।

উত্তরাখণ্ডের স্টেট ডিজাস্টার রেসপন্স ফোর্সের আধিকারিক রিদ্ধিম আগরওয়াল জানিয়েছেন, শনিবার সিভিল চপারে উদ্ধারকারী টিমকে পাঠানো হয়েছিল। কিন্তু অত উচ্চতা থেকে উদ্ধার করতে পারেনি ওই চপার। এরপর বায়ুসেনার কাছ থেকে চপার চাওয়া হয়। ওই চপার এলাকায় রেইকিও করে। কিন্তু প্রতিকূল আবহাওয়ার জন্য প্রথমবার তাঁদের উদ্ধার করা যায়নি। এরপর দ্বিতীয়বার এদিন সকালে তাঁদের উদ্ধার করা সম্ভব হয়েছে। 

বন্ধ করুন