বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলাদেশ: আইসক্রিমে নিষিদ্ধ দ্রব্য! বিপুল জরিমানা কারখানার
ফাইল ছবি

বাংলাদেশ: আইসক্রিমে নিষিদ্ধ দ্রব্য! বিপুল জরিমানা কারখানার

  • কারখানাটির বিরুদ্ধে অভিযোগ ছিল, এই কারখানায় তৈরি আইসক্রিমে নিষিদ্ধ ঘনচিনি ব্যবহার করা হচ্ছিল। অভিযানের সঙ্গে যুক্ত আধিকারিকরা সংবাদমাধ্যমকে জানান, এই কারখানার প্রয়োজনীয় সরকারি লাইসেন্সও নেই।

বাংলাদেশের পাবনা জেলার লাইসেন্সবিহীন আইসক্রিম কারখানাকে ৫০,০০০টাকা জরিমানা। বেশ কিছু দিন ধরেই বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকেই খাবারে ভেজাল দ্রব্য মেশানোর ব্যাপারে নানা অভিযোগ আসছিল। প্রশাসন এই অভিযোগের ভিত্তিতে সারা দেশজুড়ে বিভিন্ন খাদ্য প্রস্তুতকারী সংস্থার উপর নজরদারি চালানো শুরু করে। এই কার্যক্রমেরই অংশ হিসাবে পাবনা জেলার শিল্প নগরীতে একটি আইসক্রিম কারখানায় হানা দিয়ে বাংলাদেশি মুদ্রায় ৫০,০০০ টাকা জরিমানা করেন বাংলাদেশ সরকাররের সংশ্লিষ্ট দপ্তরের আধিকারিকরা। বাংলাদেশ সংবাদমাধ্যম সূত্রের খবর অনুযায়ী, ৭ জুন মঙ্গলবার বাংলাদেশ স্থানীয় সময় অনুযায়ী, দুপুরে এই অভিযান চালানো হয়।

কারখানাটির বিরুদ্ধে অভিযোগ ছিল, এই কারখানায় তৈরি আইসক্রিমে নিষিদ্ধ ঘনচিনি ব্যবহার করা হচ্ছিল। অভিযানের সঙ্গে যুক্ত আধিকারিকরা সংবাদমাধ্যমকে জানান, এই কারখানার প্রয়োজনীয় সরকারি লাইসেন্সও নেই।

কারখানার বিরুদ্ধে আরও অভিযোগ, কারখানায় তৈরি আইসক্রিমগুলির লেবেলে বেআইনি লোগো ব্যবহার করা হত। এছাড়া আইসক্রিমগুলির লেবেলে উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখও উল্লেখ করা নেই। এই সব কারণেই কারখানার মালিককে ওই পরিমান টাকা জরিমানা করা হয়েছে।

বাংলাদেশ সরকারের একাধিক দফতরের সমন্বয়ে এই অভিযান চালানো হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান চলতে থাকবে বলে সংবাদমাধ্যমকে জানান এক আধিকারিক।

বন্ধ করুন