বাংলা নিউজ > ঘরে বাইরে > ICICI Bank, PNB বাড়াল MCLR! বাড়তে চলেছে EMI-এর বোঝা

ICICI Bank, PNB বাড়াল MCLR! বাড়তে চলেছে EMI-এর বোঝা

   ফাইল ছবি: রয়টার্স, পিক্সাবে (Reuters, Pixabay)

ICICI ব্যাঙ্ক তাদের মার্জিনাল কস্ট বেসড লেনডিং রেট (MCLR) সংশোধন করেছে। নয়া সুদের হার আজ থেকেই কার্যকর হবে। ১ জুন ২০২৩ থেকেই এই নয়া হার প্রযোজ্য হবে।

MCLR সংশোধন করেছে ICICI ব্যাঙ্ক এবং পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB)। ICICI ব্যাঙ্ক কিছু মেয়াদে রেট কমিয়েছে। আবার বাকিগুলি বৃদ্ধি করা হয়েছে। অন্যদিকে PNB সমস্ত মেয়াদেই MCLR বাড়িয়েছে। আরও পড়ুন: শুরু হল ২০০০ টাকার নোট বদল, এরই মধ্যে বড় ঘোষণা দেশের দ্বিতীয় বৃহত্তম সরকারি ব্যাঙ্কের

ICICI ব্যাঙ্কের MCLR - ১ জুন থেকে প্রযোজ্য

ICICI ব্যাঙ্ক তাদের মার্জিনাল কস্ট বেসড লেনডিং রেট (MCLR) সংশোধন করেছে। নয়া সুদের হার আজ থেকেই কার্যকর হবে। ১ জুন ২০২৩ থেকেই এই নয়া হার প্রযোজ্য হবে। ICICI ব্যাঙ্ক তার অফিসিয়াল ওয়েবসাইটে এমনটাই জানিয়েছে। ICICI ব্যাঙ্ক এক মাসের MCLR 8.50% থেকে কমিয়ে 8.35% করে দিয়েছে। তিন মাসের MCLR 15 বেসিস পয়েন্ট (bps) কমিয়ে 8.55% থেকে 8.40% করা হয়েছে। ব্যাঙ্ক ছয় মাস এবং এক বছরের মেয়াদে MCLR 5 bps বাড়িয়ে যথাক্রমে 8.75% এবং 8.85% করেছে।

ওভারনাইট ৮.৩৫%

এক মাস ৮.৩৫%

তিন মাস ৮.৪০%

ছয় মাস ৮.৭৫%

এক বছর ৮.৮৫%

পঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের MCLR - ১ জুন থেকে প্রযোজ্য

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) সমস্ত মেয়াদেই মার্জিনাল কস্ট বেসড লেনডিং রেট (MCLR) 10 bps বাড়িয়েছে। নতুন সুদের হার ১ জুন, ২০২৩ থেকে কার্যকর হবে।

PNB-র ওয়েবসাইট অনুসারে, ব্যাঙ্কের ওভারনাইট ঋণের বেঞ্চমার্ক মার্জিনাল কস্ট খরচ 8 শতাংশ থেকে বাড়িয়ে 8.10 শতাংশ করা হয়েছে। এক মাস, তিন মাস এবং ছয় মাসের জন্য MCLR যথাক্রমে 8.20 শতাংশ, 8.30 শতাংশ এবং 8.50 শতাংশে বৃদ্ধি করা হয়েছে। এক বছরের MCLR বাড়িয়ে 8.60 শতাংশ করা হয়েছে। অন্যদিকে তিন বছরের এমসিএলআর 8.80 শতাংশ থেকে বাড়িয়ে 8.90 শতাংশ করা হয়েছে।

ওভারনাইট ৮.১০%

এক মাস ৮.২০%

তিন মাস ৮.৩০%

ছয় মাস ৮.৫০%

এক বছর ৮.৬০%

তিন বছর ৮.৯০%

বেঞ্চমার্ক এক বছরের MCLR-ই সাধারণ গ্রাহকদের সবচেয়ে বেশি প্রভাবিত করে। বিভিন্ন ঋণ যেমন গাড়ি, পার্সোনাল এবং গৃহ ঋণের ক্ষেত্রে এটি ব্যবহৃত হয়।

যাঁরা MCLR-এর প্রেক্ষিতে ঋণ নেন, তাঁদের পকেটে টান পড়তে পারে। ঋণগ্রহীতাদের EMI বা মাসিক কিস্তি আগের চেয়ে অনেক বেশি ব্যয়বহুল হয়ে যাবে। আরও পড়ুন: ব্যাঙ্কিং সেক্টরে আরও কড়া নজরদারি প্রয়োজন, কর্তাদের সতর্ক করলেন RBI গভর্নর

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

IPL শেষ হতেই নতুন লুকে ধোনি, খোশমেজাজেই স্যাঁলোতে চালালেন পুরনো দিনের গান কত যৌতুক পেতে পারেন, হিসেব দিচ্ছে জনপ্রিয় ওয়েবসাইট, শেষে আছে ট্যুইস্ট ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? গ্যাংস্টার আবু সালেমের সঙ্গে নাইটক্লাবে পার্টি? ভাইরাল ছবি নিয়ে জবাব কঙ্গনার IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা মলদ্বীপের তৃষ্ণা মেটাচ্ছে চিন, তিব্বত থেকে পৌঁছে দিয়েছে ১৫০০ টন পানীয় জল ভারতীয় মহাকাশচারীদের উন্নত প্রশিক্ষণ দেবে নাসা! বললেন মার্কিন রাষ্ট্রদূত ১০ টাকার দু'টি ভারতীয় নোট, লন্ডনে নিলাম হবে ২ লক্ষে! কী এমন বিশেষত্ব খোঁজ মিলল ৭০ হাজার বছরের পুরনো ভাইরাসের! এই কারণেই এত রোগ হয় মানুষের ‘‌সিপিএমের কোনও অফিসার এটা করেছেন’‌, না জানিয়ে নোটিশ পাঠানো নিয়ে তোপ মমতার

Latest IPL News

৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.