বাংলা নিউজ > ঘরে বাইরে > সরকার ICICI সহ ৩টি বেসরকারি ব্যাঙ্ককে দিল বড় দায়িত্ব, করতে হবে এই কাজটি

সরকার ICICI সহ ৩টি বেসরকারি ব্যাঙ্ককে দিল বড় দায়িত্ব, করতে হবে এই কাজটি

আইসিআইসিআই ব্যাঙ্ক  (ছবি সৌজন্যে মিন্ট) (MINT_PRINT)

এখনও পর্যন্ত, শুধুমাত্র সরকারি ব্যাঙ্কগুলির এই পরিষেবাগুলি দেওয়ার অধিকার ছিল৷ এখন প্রথমবারের মতো, তিনটি বেসরকারি খাতের ব্যাঙ্ককেও প্রতিরক্ষা মন্ত্রক বিদেশি ক্রয়ের জন্য আর্থিক পরিষেবা প্রদানের অনুমতি দিয়েছে।

কেন্দ্রীয় সরকারের প্রতিরক্ষা মন্ত্রক তিনটি বেসরকারি ব্যাঙ্ক - HDFC ব্যাঙ্ক, ICICI ব্যাঙ্ক এবং অ্যাক্সিস ব্যাঙ্ককে বড় দায়িত্ব দিয়েছে। এই তিনটি ব্যাঙ্ক এখন থেকে বিদেশি ক্রয়ের জন্য ক্রেডিট এবং সরাসরি ব্যাঙ্ক ট্রান্সফার ব্যবসার চিঠি প্রদান করতে সক্ষম হবে। এখনও পর্যন্ত, শুধুমাত্র সরকারি ব্যাঙ্কগুলির এই পরিষেবাগুলি দেওয়ার অধিকার ছিল৷ এখন প্রথমবারের মতো, তিনটি বেসরকারি খাতের ব্যাঙ্ককেও প্রতিরক্ষা মন্ত্রক বিদেশি ক্রয়ের জন্য আর্থিক পরিষেবা প্রদানের অনুমতি দিয়েছে।

এই ব্যাঙ্কগুলিকে মূলধন এবং রাজস্ব দিক থেকে এক বছরের জন্য ২০০০ কোটি টাকার ক্রেডিট লেটার ইস্যু করার অনুমতি দেওয়া হতে পারে। এই ঘোষণা করে, প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে নির্বাচিত ব্যাঙ্কগুলি ২০০০ কোটি টাকার ক্রেডিট ব্যবসার জন্য অনুমোদিত হতে পারে। এতে প্রতিটি ব্যাঙ্ক এক বছরের জন্য মূলধন এবং রাজস্ব উভয় ক্ষেত্রেই ৬৬৬ কোটি টাকা বরাদ্দ করতে পারে। প্রতিরক্ষা মন্ত্রকের মতে, এই ব্যাঙ্কগুলির কর্মক্ষমতা নিয়মিত পর্যবেক্ষণ করা হবে, যাতে প্রয়োজনে পরবর্তী পদক্ষেপ নেওয়া যেতে পারে।

মন্ত্রণালয় ইতোমধ্যে তিনটি বেসরকারি ব্যাঙ্কের সঙ্গে চুক্তি করেছে। এই বিষয়ে সম্প্রতি পিসিডিএ এই তিনটি ব্যাঙ্কের সাথে প্রতিরক্ষা মন্ত্রকের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এর সাথে, এখন প্রথমবারের মতো, তিনটি বেসরকারি ব্যাঙ্ককেও বিদেশি ক্রয়ের জন্য আর্থিক পরিষেবা প্রদানের জন্য প্রতিরক্ষা মন্ত্রক অনুমতি দিয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

‘‌বিহারের ছেলে হয়ে ভাল লাগছে’‌, আর্থিক প্যাকেজ নিয়ে খুশি তৃণমূল কংগ্রেস সাংসদ ‘একা মা, স্বামী ঠকিয়েছে…’! কবে থেকে ইন্দ্রনীলের সঙ্গে সমস্যা, মুখ খুললেন বরখা ছক্কা মারলেই আউট! ২৩৪ বছরের পুরনো ক্রিকেট ক্লাবে চালু হল ‘গলি ক্রিকেট’-র নিয়ম 'আয়কর ফাঁকির উপায়' বন্ধ হল বাজেটে, জেনে মাথায় হাত পড়তে পারে অনেকের Paris Olympics 2024-এর ম্যাসকট 'দ্য অলিম্পিক ফ্রাইরেজ', চিনে নিন গেমসের প্রতীককে ১৯তলার ব্যালকনি থেকে ঝাঁপিয়ে আত্মহত্যার কথা ভেবেছিল- বিস্ফোরক তথ্য শামির বন্ধুর 'ঘরের মাঠ' গ্রেটার নয়ডায় টেস্ট খেলবেন রশিদ খানরা: রিপোর্ট ক্রীড়াবিদদের চোট-রিকোভারি সবকিছুর খেয়াল রাখবে ডাঃ দিনশ পার্দিওয়ালার টিম মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৪ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.