বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা পরীক্ষায় বেসরকারি চিকিৎসকদের প্রেসক্রিপশনও গ্রাহ্যের নির্দেশ ICMR-এর
করোনা সংক্রমণের পরীক্ষা করাতে নয়াদিল্লির এক হাসপাতালে রোগীদের লাইন। ছবি: এপি। (AP)

করোনা পরীক্ষায় বেসরকারি চিকিৎসকদের প্রেসক্রিপশনও গ্রাহ্যের নির্দেশ ICMR-এর

  • ICMR-এর শর্তাবলী মেনে যে কোনও করোনা উপসর্গ-সহ রোগীর নমুনা পরীক্ষা করতে পরীক্ষাগারগুলিকেও নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

বেসরকারি ক্ষেত্র-সহ রাজ্যের সমস্ত চিকিৎসককে করোনা সংক্রমণ পরীক্ষা করার প্রেসক্রিপশন লেখার অনুমতি দেওয়ার প্রস্তাব দিল ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ (ICMR)।

দীবাণু সংক্রমণ রোধে যত বেশি সম্ভব পরীক্ষা করার উদ্দেশেই এই পদক্ষেপ চালু করার জন্য রাজ্য প্রশাসনগুলিকে উৎসাহিত করার প্রচেষ্টা শুরু করেছে ICMR। রাজ্য প্রশানগুলির উদ্দেশে চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব প্রীতি সুদান এবং ICMR ডিজি বলরাম ভার্গব জানিয়েছেন, ‘সরকারি চিকিৎসা দফতরগুলির উপরে অতিরিক্ত চাপ পড়ার ফলে অনেক সময় এই আবশ্যিক প্রয়োজনীয় পদক্ষেপটি না করার কারণে রোগ নির্ণয়ের ক্ষেত্রে অনিচ্ছাকৃত দেরি হয়ে যায়।’

কিছু কিছু রাজ্যে সরকারি চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া সরকারি পরীক্ষাগারে কোভিড পরীক্ষা করা সম্ভব হয় না। এই কারণে ICMR-এর শর্তাবলী মেনে যে কোনও করোনা উপসর্গ-সহ রোগীর নমুনা পরীক্ষা করতে পরীক্ষাগারগুলিকেও নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। 

এখনও পর্যন্ত দেশের ৭৬১টি সরকারি ও ২৮৮টি বেসরকারি পরীক্ষাকেন্দ্র করোনা পরীক্ষার জন্য নির্দিষ্ট করেছে ICMR, যেগুলি অবিলম্বে পুরোপুরি কাজে লাগাতে রাজ্য প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। বলা হয়েছে, সংক্রমণে রাশ টানতে ক্রমাগত পরীক্ষা করাই অন্যতম সক্রিয় উপায়। 

পাশাপাশি, দ্রুত করোনা সংক্রমণ নির্ণয়ে অ্যান্টিজেন টেস্টিংয়ের উপরেও এ দিন জোর দিয়েছেন ভার্গব। এই পরীক্ষার ফল মাত্র ৩০ মিনিটের মধ্যে জানা সম্ভব বলে তাকে যত বেশি সম্ভব ব্যবহারের পরামর্শ দিয়েছেন ICMR প্রধান। এই পরীক্ষা হাসপাতালের সঙ্গে সঙ্গে কন্টেনম্নেট জোনগুলিতেও করার কথা বলেছে সংস্থা। 

বন্ধ করুন